ত্বকের অতিরিক্ত শুষ্কতা দূর করবেন যেভাবে

রূপচর্চা/বিউটি-টিপস 24 Jan 2018 at 3:53pm 1,149
Googleplus Pint
ত্বকের অতিরিক্ত শুষ্কতা দূর করবেন যেভাবে

শীত মানেই ত্বকের শুষ্কতা। সারা শীতজুড়েই এই সমস্যা পোহাতে হয় আমাদের। যদিও শীত এখন শেষের দিকে তবু এর চিহ্ন আমাদের ত্বকে রয়েছে। ফাটা পা, শুষ্ক ঠোঁট, খসখসে হাত থেকে মুক্তি চাইলে কিছু বিষয়ে নজর রাখতে হবে আপনাকেই। আর এই যত্ন নিতে পারেন ঘরে বসেই। চলুন জেনে নেই. . .

ত্বকের শুষ্কতা দূর করতে নিয়মিত অলিভ অয়েল অথবা গ্লিসারিন ব্যবহার করতে পারেন। একভাগ গ্লিসারিনের সংঙ্গে দুইভাগ পানি মিশিয়ে গ্লিসারিন একটি বোতলে করে রেখে দিন। পুরো শীতকাল এটা হাতে ও পায়ে ব্যবহার করুন। তাহলে হাত-পা ফাটা কমে যাবে।

রাতে শোয়ার আগে পা ভালো করে ধুয়ে ময়েশ্চারাইজার লাগাতে পারেন। অথবা অলিভ ওয়েলের সঙ্গে সাধারণ কোল্ড ক্রিম অথবা লোশন মিশিয়ে লাগাতে পারেন পায়ে। এটি পায়ের শুষ্কতা যেমন কমাবে তেমনি পা ফাটা সারিয়ে তুলতে সাহায্য করবে।

দুই টেবিল চামচ পাকা কলা, ব্লেন্ড করা আপেল, এক চামচ মধু মিশিয়ে মাস্কটা তৈরি করুন। তারপর দুই মিনিট ভালোভাবে ম্যাসাজ করে এটি মুখে লাগাতে পারেন। শুকিয়ে গেলে হালকা গরম পানি দিয়ে মুখ ধুয়ে ফেলুন। এত ত্বকে সজীবতা ফিরে আসবে।

প্রচুর পানি পান করতে হবে। মনে রাখবেন, শুষ্ক আবহাওয়ায় শরীর ও ত্বকের আর্দ্রতা ফিরিয়ে আনতে পানি দারুণ কার্যকর। পর্যাপ্ত পানি পান করলে ত্বকে সজীবতাও বজায় থাকবে।

সূর্য থেকে নির্গত অতি বেগুনি রশ্মি ত্বকের জন্য ক্ষতিকর। এজন্য গরমের দিনের মতো এ সময়টাতেও সানস্কিন লোশন ব্যবহার করতে হবে।

Googleplus Pint
Like - Dislike Votes 16 - Rating 5 of 10

পাঠকের মন্তব্য (0)