হাবিবুল বাশারকে ছাড়িয়ে নতুন উচ্চতায় মাশরাফি

ক্রিকেট দুনিয়া 24 Jan 2018 at 11:45am 468
Googleplus Pint
হাবিবুল বাশারকে ছাড়িয়ে নতুন উচ্চতায় মাশরাফি

বাংলাদেশের সাবেক এবং বর্তমান অধিনায়কদের বিচারে একধাপ এগিয়ে গেলেন মাশরাফি বিন মুর্তজা। জাতীয় দলকে ওয়ানডে ম্যাচে নেতৃত্ব দেয়ার দিক থেকে হাবিবুল বাশার সুমনকে ছাড়িয়ে অনন্য উচ্চতায় পৌঁছে গেছেন মাশরাফি।

এত দিন বাংলাদেশের ওয়ানডে অধিনায়কের তালিকায় ম্যাচ জয়ের দিক থেকে সবার ওপরে ছিলেন হাবিবুল বাশার সুমন। বর্তমান জাতীয় দলের সহকারী এ নির্বাচকের অধীনে ৬৯ ওয়ানডে ম্যাচের ২৯টিতে জয় পায় বাংলাদেশ।

জাতীয় দলের সাবেক এই অধিনায়কের চেয়েও কম ওয়ানডেতে নেতৃত্ব দিয়ে ৩০ ম্যাচের জয় উপহার দিয়েছেন মাশরাফি। নড়াইল এক্সপ্রেসের নেতৃত্বে একদিনের ক্রিকেটে৫৩ ম্যাচে ৩০ টিতে জয় পায় বাংলাদেশ।

মঙ্গলবার মিরপুর শেরেবাংলা জাতীয় ক্রিকেট স্টেডিয়ামে জিম্বাবুয়ের বিপক্ষে বাংলাদেশকে ৯১ রানের জয় উপহার দেন মাশরাফি। এই ম্যাচে জয়ের মধ্য দিয়ে জাতীয় দলের সাবেক অধিনায়কদের তুলনায় অনন্য উচ্চতায় পৌঁছে গেছেন দেশ সেরা এই পেস বোলার।

এদিন মিরপুরে আগে ব্যাট করে তামিম ইকবাল ও সাকিব আল হাসানের জোড়া ফিফটিতে ভর করে ৯ উইকেটে ২১৬ রান সংগ্রহ করে বাংলাদেশ। জবাবে ব্যাটিংয়ে নামা জিম্বাবুয়েকে ১২৫ রানে অলআউট করে দেন সাকিব-মাশরাফি-সানজামুল ও মোস্তাফিজরা।

টেস্ট অধিনায়কের বিচারে বাংলাদেশ সেরা মুশফিকুর রহিম। তার নেতৃত্বে ৩৪ টেস্টের ৭টিতে জয় পায় জাতীয় দল। তবে বাংলাদেশ টেস্ট জয়ের স্বাদ পায় হাবিবুল বাশার সুমনের অধীনে। ১৮ ম্যাচে নেতৃত্ব দিয়ে একটি জয় উপহার দেন সুমন।

তথ্যসূত্রঃ যুগান্তর

Googleplus Pint
Like - Dislike Votes 8 - Rating 5 of 10

পাঠকের মন্তব্য (0)