সেরা ওপেনারের তালিকায় তিনে তামিম

ক্রিকেট দুনিয়া 16 Jan 2018 at 10:50am 1,212
Googleplus Pint
সেরা ওপেনারের তালিকায় তিনে তামিম

বাংলাদেশ ক্রিকেটের সর্বকালের সেরা ব্যাটসম্যান বলা হয় ওপেনার তামিম ইকবালকে। সব ফরম্যাট মিলিয়ে আন্তর্জাতিক ক্রিকেটে বাংলাদেশের হয়ে সর্বোচ্চ রানের অধিকারী তিনি। বাংলাদেশের হয়ে ক্রিকেট ইতিহাসে সব থেকে সফল ওপেনারও মনে করা হয় তামিমকে।

নির্ভরযোগ্য এই বাঁ-হাতি ব্যাটসম্যান ত্রিদেশীয় সিরিজের প্রথম ম্যাচে জিম্বাবুয়ের বিপক্ষে ৮৪ রানের অপরাজিত ইনিংস খেলেন। অার অাপরাজিত এই ৮৪ রানের ফলে ২০১৫ সালের পর থেকে ব্যাটিং গড়ের দিক থেকে সেরা ওপেনারের তালিকায় চার থেকে তিনে উঠে গেছেন দেশ সেরা এই ওপেনার।

এই ম্যাচের অাগে তামিম ছিলেন চার নম্বরে কিন্তু কালকের অপরাজিত ৮৪ রানের ফলে নিউজিল্যান্ডের ওপেনার মার্টিন গাপটিলকে পিছনে ফেলে তিনে উঠে গেছেন তামিম।

২০১৫ সালের পর থেকে এখন পর্যন্ত ৪০ ম্যাচে ৩৯ ইনিংসে ১৮৭৯ রান করেছেন তামিম। এ সময়ে তার ব্যাটিং গড় ৫৩.৬৮ রান। ৮০ স্ট্রাইক-রেটে এই ৩৯ ম্যাচে ৫ সেঞ্চুরি করেছেন তিনি। এ ছাড়া হাফ সেঞ্চুরি করেছেন ১২ টি। ম্যাচ সেরা হয়েছেন ৪ বার এবং টুর্নামেন্ট সেরা হয়েছেন ২ বার।

তালিকায় সবার প্রথমে রয়েছে ভারতের ওপেনার রোহিত শর্মা। ৪৮ ইনিংসে তিনি ২৬৭২ রান করেছেন। শর্মার ব্যাটিং গড় ৬২.১৩ রান। দ্বিতীয় স্থানে রয়েছে অস্ট্রেলিয়ার ওপেনার ডেবিড ওয়ার্নার। তিনি ৫৮.৯১ গড়ে ৪৯ ইনিংসে ২৭১০ রান করেছেন। তৃতীয় স্থানে তামিমের পর চতুর্থ স্থানে রয়েছে মার্টিন গাপটিল।৫১.৯৬ গড়ে ৬১ ইনিংসে ২৭৫৪ রান করেছে এই ওপেনার।

পাঁচে রয়েছেন দক্ষিণ অাফ্রিকার ওপেনার হাসিম অামলা। ক্যারিয়ারে শুরু থেকেই চমৎকার খেলে অাসছেন তিনি। এ সময়ে ৫৪ ইনিংসে ২৪৩০ রান করেছেন অামলা। যার গড় ৪৮.৬০ রান।

তথ্যসূত্রঃ অনলাইন

Googleplus Pint
Like - Dislike Votes 10 - Rating 5 of 10

পাঠকের মন্তব্য (0)