আইপিএলের নিলামে উঠলেন যেসব বিশ্ব তারকারা

ক্রিকেট দুনিয়া 13 Jan 2018 at 2:44pm 1,188
Googleplus Pint
আইপিএলের নিলামে উঠলেন যেসব বিশ্ব তারকারা

দরজায় কড়া নাড়ছে আইপিএলের একাদশ আসরের নিলাম অনুষ্ঠান। ক্রিকেট বিশ্বের সবচেয়ে বড় এই ফ্র্যাঞ্চাইজি লিগের নিলাম রেজিস্ট্রেশন শেষ হয়ে গেছে গতকাল শুক্রবার। ২৭ ও ২৮ জানুয়ারি বেঙ্গালুরুতে হাজারেরও বেশি ক্রিকেটারের ভাগ্য নির্ধারণ হতে চলেছে।

রেজিট্রেশন শেষ হওয়ার পর জানা গেছে ১১২২ জন ক্রিকেটারের নিলাম হবে। এই তালিকায় নাম রয়েছে ইংল্যান্ডের টেস্ট অধিনায়ক জো রুটের। এই প্রথমবার আইপিএল নিলামে উঠবেন রুট। তাকে নিতে ফ্যাঞ্চাইজিগুলির মধ্যে জোর প্রতিযোগিতা হতে পারে বলে ধারণা করা হচ্ছে।

১১২২ জন ক্রিকেটারের তালিকা ইতিমধ্যেই আইপিএলে ৮ ফ্যাঞ্চাইজির কাছে পাঠিয়ে দেওয়া হয়েছে। সেই তালিকায় অতীতে আইপিএলে খেলা ২৮১ জন ক্রিকেটারের সঙ্গে রয়েছে ৮৩৮ জন অবিক্রিত ক্রিকেটার। নিলামের তালিকার মধ্যে ৭৭৮ জন ভারতীয় ক্রিকেটার ও অ্যাসোসিয়েট দেশগুলি থেকে রয়েছে ৩ ক্রিকেটার।

আসন্ন নিলামে অস্ট্রেলিয়া থেকে রয়েছে ৫৮ জন ক্রিকেটার। দ্বিতীয় সর্বোচ্চ ৫৭ ক্রিকেটার আছেন দক্ষিণ আফ্রিকার। তালিকায় অস্ট্রেলিয়াকে টক্কর দিচ্ছে দক্ষিণ আফ্রিকা। ৫৭ জন প্রোটিয়া ক্রিকেটার এবারে আইপিএল নিলাম মাতাতে চলেছে। ক্রিস মরিস, রাবাদাদের সঙ্গে ক্রিস নেইল, কোল্টার নাইলদের নিলামে প্রতিযোগিতা জমে উঠবে বলেই ধারণা করছে সবাই। মজার বিষয় হল, আমেরিকারও ২ ক্রিকেটার নিজেদের নিলামে তুলেছেন!

দেশের তালিকার দিকে নজর দিলে দেখা যায় অস্ট্রেলিয়ার ৫৮, দক্ষিণ আফ্রিকার ৫৭, ওয়েস্ট ইন্ডিজের ৩৯, শ্রীলঙ্কার ৩৯, নিউজিল্যান্ডের ৩০, ইংল্যান্ডের ২৬, আফগানিস্তানের ১৩, বাংলাদেশের ৮, জিম্বাবুয়ের ৭ , মার্কিন যুক্তরাষ্ট্রর ২, আয়ারল্যান্ডের ২ এবং স্কটল্যান্ডের ১ জন ক্রিকেটার নিজেদের যোগ্য মনে করেছেন।

নিলামে অস্ট্রেলিয়ান ক্রিকেটারদের মধ্যে গ্লেন ম্যাক্সওয়েল, অলরাউন্ডার সেন ওয়াটসন, মিচেন জনসন বড় অঙ্ক হাঁকাতে পারে বলে মনে করা হচ্ছে। অন্যদিকে দক্ষিণ আফ্রিকান ক্রিকেটারদের মধ্যে নিলাম মাতাতে পারেন হাশিম আমলা, ফাফ ডুপ্লেসিস, কুইন্টন ডি'কক, ডেভিড মিলার, মর্নি মর্কেল, কাগিসো রাবাদারা।

নিউজিল্যান্ড ক্রিকেটারদের মধ্যে কলিন মুরনো নিলামের সেরা চমক হতে চলেছেন। ওয়েস্ট ইন্ডিজের বিরুদ্ধে টির টোয়েন্টি সিরিজের দুর্দান্ত পারফরম্যান্স করাতে তাকে নজরে রেখেছে ফ্যাঞ্চাইজিগুলি। কেন উইলিয়ামসন, টম ল্যাথামের মতো ক্রিকাটাররাও বড় অঙ্কে হাঁকাতে পারেন। তবে সবাইকে ছাড়িয়ে টাকার পাহাড়ে চাপা পড়তে পারেন আফগান স্পিনার রশিদ খান।

Googleplus Pint
Mizu Ahmed
Manager
Like - Dislike Votes 11 - Rating 5 of 10

পাঠকের মন্তব্য (0)