রোবট সঙ্গিনীর সঙ্গে সন্তান নেবেন নির্মাতা!

সাধারন অন্যরকম খবর 27th Dec 17 at 10:41pm 2,618
Googleplus Pint
রোবট সঙ্গিনীর সঙ্গে সন্তান নেবেন নির্মাতা!

বানিয়েছেন সেক্স রোবট, একে ভালোবেসেছেনও। এবার এই রোবট সঙ্গীর সঙ্গে মিলে সন্তান আনতে সক্ষম হবেন বলেও দাবি করেছেন সার্গি সান্তোস নামের এক স্পেন অধিবাসী গবেষক।

সান্তোস একজন ইলেকট্রনিক প্রকৌশলই ও কৃত্রিম বুদ্ধিমত্তা (এআই) বিশেষজ্ঞ। মানুষের সব কাজ যন্ত্রই করে দেবে আর যন্ত্র বিয়ের মাধ্যমে মানুষের পরিবারে ঠাঁই করে নেবে- এমনটা হতে এখন শুধু সময়ের প্রয়োজন বলেই বিশ্বাস করেন তিনি।

নিজের রোবটিক সঙ্গীর সঙ্গে একটি সন্তান নিতে তিনি ‘ভালোবাসবেন’ আর এটি করাও ‘অত্যন্ত সহজ’ হবে বলেই ব্রিটিশ দৈনিক সান-এর কাছে দাবি করেছেন সান্তোস। তিনি বলেন, “ইতোমধ্যে আমার বানানো মস্তিষ্ক ব্যবহার করে, আমি একে একটি জিনোম দিয়ে প্রোগ্রাম করব যাতে ওই ছেলে বা মেয়ে সন্তানের মধ্যে নৈতিক মূল্যবোধ থাকতে পারে, সেইসঙ্গে সৌন্দর্য, বিচারের ধারণা আর মানুষের যেসব মূল্যবোধ থাকে সেগুলোও তার মধ্যে আসতে পারে।”

“এই রোবট দিয়ে একটি সন্তান তৈরি করা অত্যন্ত সহজ। আমি এই বিষয়গুলো নিয়ে ব্যক্তিগতভাবে কী বিশ্বাস করি তার একটি অ্যালগরিদম তৈরি করব তার এগুলো সে (তার রোবট সঙ্গিনী) কীভাবে ভাবে তার সঙ্গে মেলাবো আর ৩ডি প্রিন্ট করব।”


“এই হয়ে গেল। আমি যে রোবটটি ৩ডি প্রিন্ট করব সেটিই আমার ও সঙ্গী রোবটটির সন্তান হবে। আমি এখানে কোনো জটিলতা দেখি না।”
১৬ বছর ধরে সান্তোসের একজন স্ত্রীও রয়েছে। তার স্ত্রী মারিতসা কিসামিতাকের এই বিষয়ে কোনো আপত্তি নেই। বরং তিনি রোবট বানাতে তাকে সহায়তা করেন বলে উল্লেখ করা হয়েছে ব্রিটিশ দৈনিক ইন্ডিপেনডেন্ট-এর প্রতিবেদনে।

নির্মাতার দাবি, ‘সামান্থা’ নামের এই রোবটের সঙ্গে ঘনিষ্টতার কারণে কিসামিতাকি’র সঙ্গে তার যৌন সম্পর্ক উন্নত হয়েছে।

মানুষের চেহারার আদলে বানানো সান্তোসের এই রোবটের সঙ্গীর আবেগপ্রবণ বন্ধন সৃষ্টির সক্ষমতাও রয়েছে।

Googleplus Pint
Jafar IqBal
Administrator
Like - Dislike Votes 39 - Rating 5 of 10

পাঠকের মন্তব্য (0)