টি-টোয়েন্টিতে দ্রুততম ১০ সেঞ্চুরি

ক্রিকেট দুনিয়া 24th Dec 17 at 8:45pm 1,432
Googleplus Pint
টি-টোয়েন্টিতে দ্রুততম ১০ সেঞ্চুরি

দুদিন আগেই টি-টোয়েন্টিতে দ্রুততম সেঞ্চুরির যৌথ রেকর্ড গড়েছেন ভারতের ভারপ্রাপ্ত অধিনায়ক রোহিত শর্মা। ৩৫ বলে সেঞ্চুরি হাঁকিয়ে দক্ষিণ আফ্রিকার হার্ডহিটার ডেভিড 'কিলার' মিলারের পাশে বসেছেন তিনি।

ক্রিকেটের এই মারমার কাটকাট ফরম্যাটে রেকর্ড অক্ষত রাখাই যেন মুশকিল হয়ে দাঁড়িয়েছে। আবার এটাও সত্য যে, রেকর্ড তৈরীই হয় ভাঙার জন্য। নতুন কোনো রেকর্ড হওয়ার আগে এবার দেখে নেওয়া যাক টি-টোয়েন্টিতে দ্রুততম ১০ সেঞ্চুরির ইতিহাস।

টি-টোয়েন্টি ক্রিকেটে দ্রুততম সেঞ্চুরির তালিকায় যৌথভাবে এক নম্বরে আছেন ডেভিড মিলার এবং রোহিত শর্মা। দুজনেই ৩৫ বলে সেঞ্চুরি করেন। মিলার তার বিধ্বংসী সেঞ্চুরিটি করেছিলেন পচেফস্ট্রোমে। প্রতিপক্ষ ছিল বাংলাদেশ। আর রোহিত শ্রীলঙ্কার বিপক্ষে ঘরের মাঠ ইন্দোরে এই রেকর্ডের মালিক হন।

দ্বিতীয় স্থানে আছেন দক্ষিণ আফ্রিকার রিচার্ড লেভি। ২০১২ সালে হ্যামিল্টনে নিউজিল্যান্ডের বিপক্ষে ৪৫ বলে সেঞ্চুরি করেন এই প্রোটিয়া ব্যাটসম্যান।

টি-টোয়েন্টি ক্রিকেটে যৌথভাবে তৃতীয় দ্রুততম সেঞ্চুরিের মালিক ফাফ ডু'প্লেসিস এবং লোকেশ রাহুল। ২০১৫ সালে জোহানেসবার্গে ওয়েস্ট ইন্ডিজের বিপক্ষে সেঞ্চুরিটি করেন বর্তমান প্রোটিয়া অধিনায়ক। ভারতের ওপেনার লোকেশ রাহুলও সেঞ্চুরি করেন ওয়েস্ট ইন্ডিজের বিপক্ষে।

চতুর্থ দ্রুততম সেঞ্চুরিটিও যৌথ মালিকানায় আছে। ৪৭ বলে সেঞ্চুরি করেন অস্ট্রেলিয়ার অ্যারন ফিঞ্চ এবং ক্যারিবীয় দানব ক্রিস গেইল। ফিঞ্চ সেঞ্চুরি করেন ৪৭ বলে ইংল্যান্ডের বিপক্ষে। সমান সংখ্যক বল খেলে ইংল্যান্ডের বিপক্ষে সেঞ্চুরিট করেন গেইল।

তালিকার পঞ্চম স্থানে আছেন এভিন লুইস। ভারতের বিপক্ষে ৪৮ বলে সেঞ্চুরি করেন ওয়েস্ট ইন্ডিজের এই ব্যাটসম্যান।

৪৯ বলে সেঞ্চুরি করে দ্রুততম সেঞ্চুরির তালিকায় ৬ষ্ঠ স্থানে অবস্থান করছেন অস্ট্রেলিয়ার গ্লেন ম্যাক্সওয়েল। শ্রীলঙ্কার বিপক্ষে এই সেঞ্চুরি করেন এই হার্ডহিটার।

৫০ বলে অস্ট্রেলিয়ার বিপক্ষে সেঞ্চুরি করে তালিকার সপ্তম স্থানে জায়গা করে নিয়েছেন সাবেক কিউই অধিনায়ক ব্রেন্ডন ম্যাককালাম। দ্রুততম সেঞ্চুরির দৌঁড়ে অষ্টম স্থানটিও এই হার্ডহিটারে দখলে। বাংলাদেশের বিপক্ষে ৫১ বলে সেঞ্চুরি করে এই স্থান দখল করেন তিনি।

তালিকায় যৌথভাবে নবম স্থানে আছেন আফগানিস্তানের মোহাম্মদ শাহজাদ এবং নিউজিল্যান্ডের কলিন মুনরো। দুজনেই সেঞ্চুরি করেন ৫২ বলে। শাহজাদ সেঞ্চুরি করেন জিম্বাবুয়ের বিপক্ষে আর মুনরো করেন বাংলাদেশের বিপক্ষে।

তালিকার দশম স্থানে আবারও এভিন লুইস। বিপিএলের পঞ্চম আসরে ঢাকা ডায়নামাইটসের হয়ে বিধ্বংসী সব ইনিংস উপহার দেওয়া এই ক্যারিবীয় তরুণ প্রতিভা ৫৩ বলে সেঞ্চুরি করে ১০ নাম্বারে অবস্থান করছেন। কিংস্টনে ভারতের বিপক্ষে এই সেঞ্চুরিটি করেছিলেন লুইস।

তথ্যসূত্রঃ অনলাইন

Googleplus Pint
Like - Dislike Votes 11 - Rating 5 of 10

পাঠকের মন্তব্য (0)