জাতীয় চলচ্চিত্র পুরস্কারের তালিকায় শাকিবের তিন ছবি

সিনেমা জগৎ 23rd Dec 17 at 11:30pm 1,758
Googleplus Pint
জাতীয় চলচ্চিত্র পুরস্কারের তালিকায় শাকিবের তিন ছবি

সম্প্রতি ২০১৬ সালের জাতীয় চলচ্চিত্র পুরস্কারের জন্য জমা পড়েছিলো বহু চলচ্চিত্র। প্রায় শতাধিক ছবি থেকে ২৮টি ছবিকে নির্বাচন করেছে বাছাই কমিটি। যার মাঝে আছে সুপার স্টার শাকিব খানের তিনটি চলচ্চিত্র। ছবি তিনটি হলো সম্রাট, শিকারী ও পূর্ণদৈর্ঘ্য প্রেম কাহিনী-২।

২৮টির মধ্যে তিনটি ছবি রয়েছে যৌথ প্রযোজনায় নির্মিত। জুরি বোর্ড সূত্র জানায়, যৌথ প্রযোজনার ছবিগুলোর ক্ষেত্রে কেবল বাংলাদেশি শিল্পী-কলা-কুশলীরাই পুরস্কারের জন্য বিবেচিত হবে। জুরি বোর্ডের সদস্যদের মধ্যে রয়েছেন সুজেয় শ্যাম, মো. খুরশিদ আলম, কেরামত মওলা, আলমগীর, সুবর্ণা মুস্তাফা, ডিন অধ্যাপক ড. শফিউল আলম ভূঁইয়া এবং সরকারি কয়েকজন আমলা।

বাছাই করা অন্য ছবিগুলো হলো, শবনম ফেরদৌসী পরিচালিত ‘জন্মসাথী’, রাশেদ মোর্শেদ পরিচালিত ‘পৃথিবীর নিয়তি’, এস এ হক অলিক পরিচালিত ‘এক পৃথিবী প্রেম’, সৈয়দ রুবাইয়াত হোসেন পরিচালিত ‘আন্ডার কনস্ট্রাকশন’, গৌতম ঘোষ পরিচালিত যৌথ প্রযোজনার ছবি ‘শঙ্খচিল’, তৌকীর আহমেদ পরিচালিত ‘অজ্ঞাতনামা’, মুশফিকুর রহমান গুলজার পরিচালিত ‘মন জানে না মনের ঠিকানা’, মেহের আফরোজ শাওন পরিচালিত ‘কৃষ্ণপক্ষ’, বেলাল আহমেদ পরিচালিত ‘ভালোবাসবোই তো’।

শামীম আখতার পরিচালিত ‘রীনা ব্রাউন’, সুমন ধর পরিচালিত ‘দর্পণ বিসর্জন’, মুশফিকুর রহমান গুলজার পরিচালিত ‘লাল সবুজের সুর’, নুরুদ্দিন মো. তাহের শিপন পরিচালিত ‘একাত্তরের নিশান’, ওয়াজেদ আলী সুমন পরিচালিত ‘সুইট হার্ট’, জাকির হোসেন রাজু পরিচালিত যৌথ প্রযোজনার ছবি ‘নিয়তি’, নাদের চৌধুরী পরিচালিত ‘মেয়েটি এখন কোথায় যাবে’, জাকির হোসেন রাজু পরিচালিত ‘অনেক দামে কেনা’, অমিতাভ রেজা পরিচালিত ‘আয়নাবাজি’, রেদওয়ান রনি পরিচালিত ‘আইসক্রিম’, মো. রফিক সিকদার পরিচালিত ‘ভোলা তো যায় না তারে’, মো. আশিকুর রহমান পরিচালিত ‘সারাংশে তুমি’, অপূর্ব রানা পরিচালিত ‘পুড়ে যায় মন’, তাসমিয়াহ আফরিন পরিচালিত ‘কবি স্বামীর মৃত্যুর পর বাংলাদেশ সরকার চলচ্চিত্র শিল্পের বিকাশ ও উন্নয়নে উল্লেখযোগ্য অবদানের জন্য ব্যক্তিবিশেষকে এবং শ্রেষ্ঠ চলচ্চিত্র ও প্রামাণ্যচিত্রকে জাতীয় চলচ্চিত্র পুরস্কার প্রদান করে।

১৯৭৫ সাল থেকে ‘জাতীয় চলচ্চিত্র পুরস্কার’ একটি বড় উৎসব, যা বর্ণাঢ্য কর্মসূচি নৃত্য ও সংগীতের মাধ্যমে প্রতি বছর আয়োজন করা হয়। অনেকগুলো ছবি যাচাই-বাছাইয়ের পর জাতীয় চলচ্চিত্র পুরস্কারের জন্য চূড়ান্ত তালিকা প্রকাশ করা হয়।

Googleplus Pint
Jafar IqBal
Administrator
Like - Dislike Votes 27 - Rating 5 of 10

পাঠকের মন্তব্য (0)