আজ ‘এল ক্লাসিকো’ মহারণ

ফুটবল দুনিয়া 23rd Dec 17 at 4:39pm 1,057
Googleplus Pint
আজ ‘এল ক্লাসিকো’ মহারণ

ফুটবল বিশ্বের সবচেয়ে উত্তেজনাকর দ্বৈরথ হিসেবে বিবেচিত ‘এল ক্লাসিকো’। গোটা বিশ্বই মুখিয়ে থাকে বার্সেলোনা-রিয়াল মাদ্রিদের মুখোমুখি লড়াই দেখতে। উত্তেজনার ডালি সাজিয়ে ‘এল ক্লাসিকো’র মঞ্চ প্রস্তুত। বাংলাদেশ সময় আজ (শনিবার) সন্ধ্যা ৬টায় সান্তিয়াগো বার্নাব্যুতে চিরপ্রতিদ্বন্দ্বী দুই দল প্রথমবার মুখোমুখি হবে এবারের লা লিগা মৌসুমে।

লিগের হিসাবে রিয়ালের অবস্থা খুব একটা সুবিধার না, এক ম্যাচ কম খেলে শীর্ষে থাকা বার্সেলোনার চেয়ে পিছিয়ে আছে তারা ১১ পয়েন্টে। শিরোপা স্বপ্ন বাঁচিয়ে রাখতে হলে আজকের ম্যাচে জয় ছাড়া অন্য কোনও চিন্তার সুযোগ নেই স্বাগতিকদের। বিপরীতে শুধু পয়েন্টের হিসাব কষলে নির্ভার হয়েই মাঠে নামবে বার্সেলোনা। তবে কে না জানে ‘এল ক্লাসিকো’ স্রেফ পয়েন্টের খেলা নয়, আবেগ-অনুভূতির সঙ্গে ম্যাচটি দুই দলের জন্য মর্যাদার লড়াই।

এবারের ‘এল ক্লাসিকো’র উত্তাপ আগের সবকিছুকে ছাড়িয়ে যাওয়ার কথা। স্পেন থেকে আলাদা হয়ে স্বাধীন জাতি হিসেবে নিজেদের প্রতিষ্ঠিত করার যে আন্দোলন চালিয়ে যাচ্ছিল কাতালানরা, গণভোটের মাধ্যমে সেটা জিতে নিয়েছে কাতালোনিয়া। সেই কাতালানদেরই প্রতিনিধিত্ব করে বার্সেলোনা মাঠের ফুটবলে। অন্যদিকে স্পেনের প্রতীক হয়ে পাল্টা জবাব দেয় রিয়াল মাদ্রিদ। সান্তিয়াগো বার্নাব্যুর উত্তাপ টের পাওয়া যাচ্ছে তাই মাঠের ফুটবল শুরুর আগেই।

লা লিগায় অবস্থা সুবিধা না হলেও ‘এল ক্লাসিকো’ মহারণে নামতে যাচ্ছে রিয়াল শিরোপা জেতার আত্মবিশ্বাস নিয়ে। চিরপ্রতিদ্বন্দ্বীদের মুখোমুখি হওয়ার আগে মাদ্রিদের ক্লাবটি জিতেছে টানা দ্বিতীয় ক্লাব বিশ্বকাপের শিরোপা। তবে দুর্দান্ত গতিতে ছুটে চলা বার্সেলোনার বিপক্ষে তাদের দিতে হবে কঠিন পরীক্ষা। লিগে এখনও পর্যন্ত হারের মুখ না দেখা কাতালান ক্লাবটি আগের ম্যাচে দেপোর্তিভো লা করুণাকে ৪-০ গোলে উড়িয়ে দিয়ে প্রস্তুতি নিয়েছেন ‘এল ক্লাসিকো’র।

সবশেষ মুখোমুখি লড়াই থেকে অবশ্য আত্মবিশ্বাস নিতে পারে রিয়াল। চলতি মৌসুমের শুরুতে স্প্যানিশ সুপার কাপে তারা ২-০ গোলে হারিয়েছিল বার্সেলোনাকে। ওই ম্যাচে একাদশের বাইরে থাকা গ্যারেথ বেলকে আজকের দ্বৈরথেও শুরুতে বেঞ্চে থাকতে হতে পারে। চোট কাটিয়ে মাঠে ফিরলেও ক্লাব বিশ্বকাপে রিয়ালের খেলা দুই ম্যাচেই তিনি নেমেছিলেন বদলি হয়ে। গুরুত্বপূর্ণ এই লড়াইয়ে ওয়েলস তারকাকে নিয়ে হয়তো ঝুঁকিও নেবেন না জিনেদিন জিদান।

প্যারিস সেন্ত জার্মেইয়ে যোগ দেওয়ায় স্প্যানিশ সুপার কাপে নেইমারকেও পায়নি বার্সেলোনা। তার জায়গায় ক্লাব ইতিহাসে সবচেয়ে দাম দিয়ে কেনা উসমান দেম্বেলেও পাচ্ছে না কাতালানরা। আক্রমণভাগ সামলাবেন তাই লিওনেল মেসি ও লুই সুয়ারেস। চোট কাটিয়ে ‘এল ক্লাসিকো’ স্কোয়াডে ফিরেছেন হাভিয়ের মাসচেরানো।

পয়েন্ট টেবিলে এগিয়ে থাকায় বার্সেলোনার চাপ তুলনামূলক একটু কমই। তবে বার্নাব্যুর ম্যাচটি জিতলে যে তারা শিরোপা জেতার পথে বড় ধাপ ফেলবে, সেটা বলাই যায়। আর চতুর্থ স্থানে থাকা রিয়ালকে শিরোপার পথে ফিরতে হলে জিততেই হবে।

‘এল ক্লাসিকো’র উত্তেজনা আসলে এই সব হিসাবের উর্ধ্বে। বিশ্বের সবচেয়ে আকাঙ্ক্ষিত ম্যাচ বলে কথা!

Googleplus Pint
Jafar IqBal
Administrator
Like - Dislike Votes 37 - Rating 5 of 10

পাঠকের মন্তব্য (0)