ধোনি নন, আইপিএল-এ সফলতম অধিনায়ক স্মিথ

ক্রিকেট দুনিয়া 20th Dec 17 at 2:45pm 949
Googleplus Pint
ধোনি নন, আইপিএল-এ সফলতম অধিনায়ক স্মিথ

আইপিএল-এ চেন্নাই সুপার কিংসের হয়ে মহেন্দ্র সিংহ ধোনির রেকর্ড দুর্দান্ত। তাঁকেই আইপিএল-এর সফলতম অধিনায়ক বলে মনে করেন অনেকে। কিন্তু রেকর্ড অন্য কথা বলছে। পরিসংখ্যান অনুযায়ী, অস্ট্রেলিয়ার অধিনায়ক স্টিভ স্মিথই আইপিএল-এ সবচেয়ে সফল অধিনায়ক।

তিনি ২৪টি ম্যাচে নেতৃত্ব দিয়ে ১৬টি ম্যাচে জিতেছেন।শতাংশের হিসেবে যা ৬৬.৬৭। ধোনি আইপিএল-এ সফলতম অধিনায়কদের তালিকার পাঁচ নম্বরে। তিনি ১৪৩টি ম্যাচে নেতৃত্ব দিয়ে ৮৩টি ম্যাচে জিতেছেন। ফলে ৫৮.০৪ শতাংশ জয়ের রেকর্ড ধোনির।

আইপিএল-এ সফলতম অধিনায়কদের মধ্যে স্মিথের পরেই আছেন মুম্বই ইন্ডিয়ান্সের অধিনায়ক রোহিত শর্মা। তিনি ৭৫টি ম্যাচে দলকে নেতৃত্ব দিয়ে ৪৫টি ম্যাচে দলকে জিতিয়েছেন। জয় ৬০ শতাংশ ম্যাচে। তৃতীয় স্থানে কিংবদন্তী সচিন তেন্ডুলকর। তাঁর নেতৃত্বে মুম্বই ইন্ডিয়ান্স ৫১টি ম্যাচ খেলে ৩০টিতে জিতেছিল।

ভারতীয় দলের অধিনায়ক হিসেবে তেমন সফল না হলেও, আইপিএল-এ ৫৮.৮২ শতাংশ ম্যাচে দলকে জিতিয়েছেন সচিন। চার নম্বরে অস্ট্রেলিয়ার ক্যামেরন হোয়াইট। তিনি ১২টি ম্যাচে নেতৃত্ব দিয়ে ৭টি ম্যাচে জয় পেয়েছেন।

আগামী বছরের আইপিএল-এর জন্য ক্রিকেটারদের নিলাম হবে ২৭ ও ২৮ জানুয়ারি। এবার দলগুলির বাজেট ৬৬ কোটি থেকে বেড়ে হয়েছে ৮০ কোটি টাকা। প্রতিটি ফ্র্যাঞ্চাইজি পাঁচজন ক্রিকেটারকে ধরে রাখতে পারবে। এবার ম্যাচের সময়ও বদল হতে পারে।

এতদিন সন্ধের ম্যাচ আটটা থেকে শুরু হত। ফলে অনেক রাতে খেলা শেষ হওয়ার পর দর্শকদের বাড়ি ফেরার সমস্যা হয়েছে। সে কথা মাথায় রেখেই এবার সন্ধে সাতটা থেকে খেলা শুরু করার প্রস্তাব দিয়েছেন আইপিএল চেয়ারম্যান রাজীব শুক্ল।

ফ্র্যাঞ্চাইজিগুলির আপত্তি নেই। তবে যে চ্যানেলে খেলা সম্প্রচার হয়, তাদের অনুমোদন দরকার। তাদের আপত্তি না থাকলে আগামী আইপিএল সন্ধের ম্যাচগুলি এক ঘণ্টা এগিয়ে আসবে। -এবিপি

Googleplus Pint
Mizu Ahmed
Manager
Like - Dislike Votes 19 - Rating 5 of 10

পাঠকের মন্তব্য (0)