বাংলাদেশকে পেছনে ফেলে শ্রীলঙ্কার লজ্জার রেকর্ড!

ক্রিকেট দুনিয়া 19th Dec 17 at 12:57pm 1,695
Googleplus Pint
বাংলাদেশকে পেছনে ফেলে শ্রীলঙ্কার লজ্জার রেকর্ড!

স্বপ্ন আর ইচ্ছা, কোনটাই পূর্ণ হয়নি শ্রীলঙ্কার। ভারতের মাটিতে কখনো ওয়ানডে সিরিজ জেতা হয়নি দলটি। তবে সদ্য শেষ হওয়া সিরিজটির প্রথম দুই ম্যাচ ১-১ সমতায় থাকায় বড় ধরণের সুযোগ ছিল থারাঙ্গাদের। কিন্তু না, তাও হয়নি। আসলে ভাগ্য ছিল না তাদের পক্ষে।

তিন ম্যাচ সিরিজের তৃতীয় ও অলিখিত ফাইনালটি লঙ্কানদের আট উইকেটের বড় ব্যবধানে হারিয়েছে ভারত। এই হারের ফলেই লজ্জার রেকর্ড গড়েছে শ্রীলঙ্কা। আর এই রেকর্ডটি গড়ার পথে তারা পেছনে ফেলেছে বাংলাদেশকে।

২০১৭ সালে এখন পর্যন্ত ২৯টি ওয়ানডে খেলেছে শ্রীলঙ্কা। এর মধ্যে ২৩টি ম্যাচে লঙ্কানদের সঙ্গী হয়েছে পরাজয়। জয়ের দেখা পেয়েছে মাত্র পাঁচটি, ফল হয়নি একটি ম্যাচে। জয়-পরাজয়ের হিসেবে লঙ্কানদের অনুপাত ০.২১৭। যেটা ওয়ানডেতে এক পঞ্জিকাবর্ষে কোনো দলের দ্বিতীয় সর্বোচ্চ খারাপ রেকর্ড।

অন্যদিকে ২০০৮ সালে ২৬ ম্যাচের মধ্যে জয়ের দেখা পেয়েছিল মাত্র পাঁচটিতে। বাকি ২১টি ওয়ানডেতে হেরেছিল বাংলাদেশ। সেবার বাংলাদেশের জয়-পরাজয়ের অনুপাত ছিল ০.২৮৫। এবার বাংলাদেশকে পেছনে ফেলে লজ্জার এই রেকর্ডে দ্বিতীয় স্থানে উঠে এসেছে লঙ্কানরা।

তালিকা অনুযায়ী ওয়ানডে ইতিহাসে সবচেয়ে বাজে দল জিম্বাবুয়ে। শীর্ষস্থানটা যে তাদের দখলে! ২০০৪ সালে ২৮ ওয়ানডে খেলে ২৫টিতেই হেরেছিল তারা। জয়ের দেখা পেয়েছিল মাত্র দু’টি। এছাড়া ফলশূন্য নিষ্পত্তি হয়েছিল একটি ম্যাচ। সেবার জিম্বাবুয়ের জয়-পরাজয়ের অনুপাত ছিল ০.০৮০।

সব মিলিয়ে দ্বিতীয় অবস্থানে থাকলেও চলতি বছরের সবচেয়ে বাজে দল লঙ্কানরা। কারণ ২০১৭ সালে ১৬ দলের মধ্যে তাদের জয়-পরাজয়ের অনুপাত সবচেয়ে কম। লঙ্কানদের পেছনে রয়েছে ওয়েস্ট ইন্ডিজ। এ বছর ১৯ ওয়ানডে খেলে ১৩টিতে হেরেছে ক্যারিবিয়রা। জয়ের দেখা পেয়েছে মাত্র তিনটি, বাকি তিন ম্যাচের ফল হয়নি। তাদের জয়-পরাজয়ের অনুপাত ০.২৩০। তৃতীয় অবস্থানে রয়েছে পাপুয়া নিউগিনি।

তালিকার চতুর্থ দলটি বাংলাদেশ। ২০১৭ সালে ১৪টি ওয়ানডে খেলেছে মাশরাফি বিন মুর্তজার দল। এর মধ্যে জয়ের দেখা পেয়েছে চারটিতে। হেরেছে সাতটিতে, বাকি তিনটি ম্যাচ ফলশূন্য নিষ্পত্তি হয়েছে। বাংলাদেশের জয়-পরাজয়ের অনুপাত ০.৫৭১।

Googleplus Pint
Jafar IqBal
Administrator
Like - Dislike Votes 18 - Rating 5 of 10

পাঠকের মন্তব্য (0)