জেনে নিন টি-১০ ম্যাচের সময়সূচি

ক্রিকেট দুনিয়া 14th Dec 17 at 9:44pm 1,436
Googleplus Pint
জেনে নিন টি-১০ ম্যাচের সময়সূচি

ঘটনাটি ২০০৩ সালের। এক গ্রীষ্মে স্থানীয় দল হ্যাম্পশায়্যার ও সাসেক্স ২০ ওভারের ম্যাচ আয়োজন করে। পরবর্তিতে যা ইতিহাসের প্রথম টি-২০ ম্যাচের স্বীকৃতি লাভ করে নেয়। সেদিন নিশ্চয় তারা ভাবেনি তাদের আবিষ্কৃত ২০ ওভারের ক্রিকেটই একসময় বিশ্ব মাতাবে।

বিনোদনকে হাতিয়ার বানিয়ে এবার ক্রিকেটকে আরো সংক্ষিপ্ত হতে যাচ্ছে। এবার মাঠে গড়াতে যাচ্ছে ১০ ওভারের ম্যাচ। যার নাম দেওয়া হয়েছে টি-টেন ক্রিকেট। সংযুক্ত আর আমিরাতের শারজায় আজ (বৃহস্পতিবার) অভিষেক হতে যাচ্ছে নয়া ও ছোট ক্রিকেটীয় ভার্সনটির। চলবে চারদিনব্যাপি। দশ ওভারের ক্রিকেট ম্যাচের ফ্র্যাঞ্চাইজিভিত্তিক এ টুর্নামেন্ট অংশ নিচ্ছে ছয়টি দল। চারদিন ব্যাপী এ টুর্নামেন্টের ফাইনাল হবে ১৭ ডিসেম্বর।

ছয়টি দল হলো মারাঠা অ্যারাবিয়ান্স, কেরালা কিংস, পাখতুন্স, পাঞ্জাবি লিজেন্ডস, কলম্বো লায়ন্স ও বেঙ্গল টাইগার্স।

ছোট এই ভার্সনে অংশ নেবেন বিশ্বের বর্তমান ও সাবেক ক্রিকেট তারকা খেলোয়াড়রা। ভারতের বীরেন্দ্র শেবাগ, ইংল্যান্ডের ইয়োইন মরগান, পাকিস্তানের শহিদ আফ্রিদির সাথে থাকছেন বাংলাদেশের সাকিব আল হাসান ও তামিম ইকবালও।

বিশ্বসেরা অলরাউন্ডার সাকিব খেলবেন কেরালা কিংসে। ঐ দলের কোচের দায়িত্ব পালন করবেন কিংবদন্তি খেলোয়াড় ব্রায়ান লারা। বাংলাদেশের বাঁ-হাতি ওপেনার তামিম ইকবালকে কিনেছে পাখতুনস।

মুস্তাফিজুর রহমান দল পেলেও তাকে অনাপত্তিপত্র দেয়নি বাংলাদেশ ক্রিকেট বোর্ড (বিসিবি)।

প্রতিটি ম্যাচের দৈর্ঘ্য ৯০ মিনিট। প্রতি ইনিংসে এক দল ব্যাটিং করার সুযোগ পাবে দশ ওভার। রাউন্ড রবিন পর্ব শেষে ১৭ ডিসেম্বর অনুষ্ঠিত হবে দুই সেমি-ফাইনাল ও ফাইনাল। বাংলাদেশ সময় সন্ধ্যা সাতটায় উদ্বোধনী অনুষ্ঠান হবে প্রথম টি-১০ ক্রিকেট লিগের। প্রথম দিনে বাংলাদেশ সময় রাত সাড়ে আটটায় সাকিব আল হাসানের কেরালা কিংসের মুখোমুখি হবে বেঙ্গল টাইগার্স। দিনের দ্বিতীয় ম্যাচে রাত সাড়ে এগারোটায় মারাঠা অ্যারাবিয়ান্সের বিপক্ষে লড়বে পাখতন্স।

টুর্নামেন্টের ছয় দলকে ভাগ করা হয়েছে দুইটি গ্রুপে। গ্রুপ ‘এ’ তে রয়েছে বেঙ্গল টাইগার্স, কেরালা কিংস এবং পাঞ্জাবি লিজেন্ডস। গ্রুপ ‘বি’ এর তিনটি দল হলো মারাঠা অ্যারাবিয়ান্স, পাখতুন্স এবং কলম্বো লায়ন্স।

দশ ওভারের এ ম্যাচে যে চার-ছক্কার ফুলঝুরি থাকবে তা সবাই জানে। বিরেন্দ্র শেবাগ, সাকিব আল হাসান, সুনীল নারাইন, তামিম ইকবাল, ইয়ন মরগান, শহীদ আফ্রিদিদের মতো তারকা ক্রিকেটারদের অংশগ্রহণ বাড়িয়ে দিয়েছে আকর্ষণ। বাংলাদেশের দর্শকরা চ্যানেল নাইনে টি-১০ লিগের ম্যাচগুলো উপভোগ করতে পারবেন।



প্রায় ১শ খেলোয়াড়ের অংশগ্রহণে অনুষ্ঠিত হবে এই ক্রিকেট টুর্নামেন্ট। প্রতিটি দল ১০ ওভার করে ব্যাটিং করার সুযোগ পাবে। ভারতের ব্যবসায়ী শাজি উল মুল্ক এই ফরম্যাটের উদ্যোক্তা।

টেস্ট ও ওয়ানডের পর ২০০৫ সালে প্রথম টি-২০ আন্তর্জাতিক ক্রিকেট অনুষ্ঠিত হয়। এরপর বিশ্বের সর্বত্র ছড়িয়ে ছিটিয়ে পড়ে টি-২০ ক্রিকেট। যা এখন সর্বত্র অধিকতর জনপ্রিয়। সেই ধারাবাহীকতায় টি-টেন ক্রিকেটও পথচলা শুরুর পর দ্রুত জনপ্রিয় হলে অবাক হওয়ার কিছুই থাকবে না।

বাংলাদেশ থেকে চ্যানেল নাইনের পর্দায় এই টুর্নামেন্ট উপভোগ করা যাবে। যুক্তরাষ্ট্র ও যুক্তরাজ্য থেকে দেখা যাবে এআরওয়াই ডিজিটাল নেটওয়ার্কে। উত্তর আফ্রিকা ও মধ্যপ্রাচ্য থেকে দেখা যাবে ওএসএন ক্রিকেটে। ভারত থেকে দেখা যাবে সনি ইএসপিএনে। পাকিস্তান থেকে দেখা যাবে টেন স্পোর্টস ও জিও টিভিতে।

Googleplus Pint
Jafar IqBal
Administrator
Like - Dislike Votes 18 - Rating 5 of 10

পাঠকের মন্তব্য (0)