চিকেন কোরমা তৈরির সহজ রেসিপি

রেসিপি টিপস 14th Dec 17 at 4:32pm 1,060
Googleplus Pint
চিকেন কোরমা তৈরির সহজ রেসিপি

উৎসবে কিংবা অতিথি আপ্যায়নে চিকেন কোরমা তৈরি করেন অনেকেই। সুস্বাদু এই খাবারটি চাইলে তৈরি করতে পারেন আপনিও। আর সেজন্য জানা থাকা চাই রেসিপি। চলুন জেনে নেয়া যাক কিভাবে চিকেন কোরমা তৈরি করবেন. . .

উপকরণ : চিকেন (গোটা ১টা, ৭ টুকরোতে কাটা), পেঁয়াজবাটা (আধ কাপ), আদাবাটা (দেড় চা-চামচ), রসুনবাটা (১ চা-চামচ), ভালো করে ফেটিয়ে নেওয়া পানি ঝরানো টকদই (৩ টেবিল চামচ), ঘি (৩ টেবিল চামচ), লবণ (স্বাদমতো), চিনি (স্বাদমতো, বিকল্প), দারুচিনি (১ টুকরো), ছোটো এলাচ (৪ টে), তেজপাতা (১ টা), কাঁচা মরিচ (৪-৫ টা), ভাজা পেঁয়াজ বা বেরেস্তা (সাজানোর জন্য)।

প্রণালি : মুরগি ভালো করে ধুয়ে পানি ঝরিয়ে নিন। চিকেনে একে একে পেঁয়াজবাটা, আদাবাটা, রসুনবাটা, টকদই এবং লবণ দিয়ে ভালো করে মাখিয়ে রাখুন। এবার কড়াইতে ২ টেবিল চামচ ঘি গরম করে তাতে সবসুদ্ধু চিকেনটা তুলে দিয়ে মাঝারি আঁচে ১৫ মিনিট রান্না করুন। পরে আরও ১০ মিনিট ঢিমে আঁচে রাঁধুন যতক্ষণ না মাংসটা সেদ্ধ হচ্ছে। সামান্য চিনি দিন। কাঁচামরিচগুলো দিন। বাকি ঘি দিয়ে আরও ৫ মিনিট আঁচে রাখুন। ঘি ওপরে উঠে আসলে আঁচ থেকে নামিয়ে ওপর দিয়ে বেরেস্তা ছড়িয়ে পরিবেশন করুন চিকেন কোরমা।

Googleplus Pint
Like - Dislike Votes 25 - Rating 4 of 10

পাঠকের মন্তব্য (0)