রেসিপি: মজাদার কিমা বিরিয়ানি

রেসিপি টিপস 29th Nov 17 at 12:58pm 523
Googleplus Pint
রেসিপি: মজাদার কিমা বিরিয়ানি

মাংসের কিমা দিয়ে মজাদার বিরিয়ানি রান্না করে ফেলতে পারেন। টক-ঝাল বিরিয়ানি উৎসব-পার্বণে পরিবেশন করা যায়। আবার অতিথি আপ্যায়নেও এটি রাখতে পারেন নিশ্চিন্তে। জেনে নিন কিমা বিরিয়ানি কীভাবে রান্না করবেন।

▶উপকরণ

বাসমতী চাল- ৩৫০ গ্রাম
টক দই- ৩ টেবিল চামচ
আদা বাটা- ১ চা চামচ
ঘি- ১০০ গ্রাম
জাফরান- ১ চা চামচ
এলাচ- ৩টি
মরিচ গুঁড়া- ১ চা চামচ
লেবুর রস- ১ চা চামচ
মুরগির মাংসের টুকরা- ৪০০ গ্রাম
পেঁয়াজ- ১টি (বড়)
রসুন বাটা- ১ চা চামচ
দুধ- আধা কাপ
দারুচিনি- ১ স্টিক
লবঙ্গ- ৪টি
চিকেন স্টক- ১ কাপ
লবণ- স্বাদ মতো

▶যেভাবে রান্না করবেন

লবণ পানিতে চাল সেদ্ধ করুন। অর্ধেক সেদ্ধ হলে নামিয়ে পানি ঝরিয়ে নিন। দুধের সঙ্গে জাফরান মিশিয়ে রাখুন। চুলায় মাঝারি আঁচে কড়াইয়ে ঘি গরম করে পেঁয়াজ কুচি ভেজে নিন। আস্ত মসলা দিয়ে দিন কড়াইয়ে।

ফাটতে শুরু করলে মাংসের কুচি, আদা ও রসুন বাটা দিয়ে ৬-৭ মিনিট নাড়ুন। লবণ দিন। কিমা ভাজা ভাজা হয়ে গেলে দই ও মরিচ গুঁড়া দিয়ে দিন। মৃদু আঁচে ৩-৪ মিনিট রান্না করুন। চুলা থেকে কড়াই নামিয়ে নিন।

ওভেন প্রুফ পাত্রে আধা সেদ্ধ চাল ছড়িয়ে দিন। উপরে কিমার মিশ্রণ, অর্ধেক পরিমাণ জাফরান মেশানো দুধ ও লেবুর রস দিন। উপরে আবারও সেদ্ধ চাল দিন। একইভাবে বাকি অর্ধেক কিমা, দুধ ও লেবুর রস দিয়ে চাল দিয়ে ঢেকে দিন। একদম উপরে চিকেন স্টক ঢেলে নিন।

পাত্রটি ঢেকে ওভেনে দিয়ে দিন। একদম কম তাপে ১৫ মিনিট বেক করুন। চাইলে গভীর পাত্রে একইভাবে বিরিয়ানি সাজিয়ে চুলায় মৃদু আঁচেও রান্না করতে পারেন। রান্না হয়ে গেলে গরম গরম পরিবেশন করুন মজাদার কিমা বিরিয়ানি।

Googleplus Pint
Mizu Ahmed
Manager
Like - Dislike Votes 22 - Rating 5 of 10

পাঠকের মন্তব্য (0)