স্মার্টফোন চার্জ দেয়ার সময় করণীয় ও বর্জনীয়

মোবাইল টিপস 26th Nov 17 at 1:42pm 1,026
Googleplus Pint
স্মার্টফোন চার্জ দেয়ার সময় করণীয় ও বর্জনীয়

স্মার্টফোনের গুরুত্বপূর্ণ একটি কম্পোনেন্ট হলো এর ব্যাটারি। অন্যান্য সাধারণ ব্যাটারির মতো স্মার্টফোনের ব্যাটারির ক্ষেত্রেও একটি মেয়াদকাল রয়েছে। নিয়ম মেনে ব্যবহার করলে এবং চার্জ দিলে ব্যাটারির স্থায়িত্ব বেশ দীর্ঘ হয়। অন্যথায় অল্প সময়ের মধ্যেই চার্জ সংক্রান্ত জটিলতা দেখা যায়।

চার্জ দেওয়ার ক্ষেত্রে কিছু সাধারণ নিয়ম রয়েছে। এর মধ্যে আছে ফোনের নির্ধারিত চার্জার ব্যতীত অন্য চার্জার ব্যবহার না করা, একটানা দীর্ঘ সময় চার্জ না দেওয়া। এমনই কিছু গুরুত্বপূর্ণ টিপস আজ আপনাদের সামনে তুলে ধরা হলো-

১. নির্ধারিত চার্জার ব্যবহার করুন
চার্জ দেওয়ার ক্ষেত্রে ফোনের সাথে পাওয়া চার্জারটিই ব্যবহার করুন। এতে করে ফোনের ব্যাটারি যেমন ভালো থাকবে তেমনি ব্যাটারি পারফমেন্সও হবে ভালো। নির্ধারিত চার্জার ছাড়া অন্য চার্জার ব্যবহার করলে অনেক ক্ষেত্রেই ফোন অতিরিক্ত গরম হতে পারে। চার্জার পরিবর্তন করার প্রয়োজন হলে অরিজিনাল চার্জারের ভোল্টেজ এবং কারেন্টের সাথে মিলিয়ে নতুন চার্জার কিনুন।

২. চার্জ দেওয়ার সময় আলাদা কেসিং নয়
ফোনের সুরক্ষায় অনেকেই ব্যাক কভার বা কেসিং ব্যবহার করে থাকেন। তবে চার্জ দেওয়ার সময় এই কেসিং খুলে রাখা ভালো। কেসিং ব্যবহার করে চার্জ দেওয়া হলে ব্যাটারির তাপমাত্রা স্বাভাবিকের থেকে বেড়ে যেতে পারে।

৩. প্রয়োজন ছাড়া ফাস্ট চার্জার ব্যবহার না করা
দ্রুত চার্জ দেওয়ার জন্য বর্তমানে ফাস্ট চার্জিং প্রযুক্তি বেশ জনপ্রিয়। তবে ফাস্ট চার্জার ব্যবহার করে সবসময় চার্জ দিলে ব্যাটারি ক্ষতিগ্রস্ত হওয়ার সম্ভাবনা থাকে। দ্রুত চার্জ দেওয়ার জন্য উচ্চমাত্রার ভোল্টেজ ব্যবহারের কারণে ব্যাটারি মাত্রাতিরিক্ত গরমও হতে পারে। ব্যাটারি সেটিংস থেকে বন্ধ করার সুবিধা থাকলে ফাস্ট চার্জিং বন্ধ রেখে সাধারণভাবে চার্জ দিন। চার্জ দেওয়ার সময় ফোন অতিরিক্ত গরম হয়ে গেলে ফোনটি স্বাভাবিক তাপমাত্রায় না আসা পর্যন্ত বন্ধ রাখুন।

৪. সস্তা মানের চার্জার ব্যবহার না করা
কম দামে বাজারে অনেক চার্জার পাওয়া যায়। বেশিরভাগ ক্ষেত্রেই এসব চার্জারে ফোনের নিরাপত্তার জন্য প্রয়োজনীয় সব কম্পোনেন্ট থাকে না। ফলে হুট করেই অ্যাডাপ্টর নষ্ট হয়ে ফোন ক্ষতিগ্রস্ত হতে পারে।

৫. সারারাত চার্জ না দেওয়া
রাতে ঘুমানোর আগে ফোন চার্জ হতে দিয়ে ঘুমিয়ে যাওয়ার অভ্যাস অনেকেরই আছে। এ কাজটি থেকে বিরত থাকতে হবে। ফোন সম্পূর্ণ চার্জ হয়ে গেলেই চার্জার থেকে খুলে ফেলতে হবে।

৬. অন্তত ৮০ শতাংশ চার্জ দেওয়া
একবার চার্জারের সাথে যুক্ত করলে অন্তত ৮০ শতাংশ চার্জ দিন।

৭. ঘনঘন চার্জ না দেওয়া
ফোনের চার্জ একটু কমলেই চার্জ দেওয়া উচিত নয়। চার্জ ২০ শতাংশের নিচে নামলে তখনই চার্জ দেওয়া উচিত। এছাড়া ফোনের চার্জ একেবারে শেষ হওয়ার আগেই চার্জ দেওয়া উচিত।

৮. চার্জ দেওয়ার সময় ফোন ব্যবহার না করা
চার্জ দেওয়া অবস্থায় ফোন ব্যবহার করলে ফোনের ব্যাটারির উপর বাড়তি চাপ পড়ে। এর ফলে ব্যাটারির তাপমাত্রা বেড়ে যাতে পারে। সেইসাথে ব্যাটারির স্থায়িত্বও কমতে পারে।

Googleplus Pint
Mizu Ahmed
Manager
Like - Dislike Votes 28 - Rating 4 of 10

পাঠকের মন্তব্য (0)