ভুল সম্পর্কে জড়িয়েছেন কিনা বুঝবেন যে ৬টি লক্ষণ দেখে

লাইফ স্টাইল 23rd Nov 17 at 12:04am 664
Googleplus Pint
ভুল সম্পর্কে জড়িয়েছেন কিনা বুঝবেন যে ৬টি লক্ষণ দেখে

জীবনে চলার পথে নানা ধরনের মানুষের সঙ্গে সম্পর্ক তৈরি হয় আবার ভেঙেও যায়। কিছু সম্পর্ক সারাজীবন রয়ে যায়, আবার কিছু হয় ক্ষণিকের।

সম্পর্কের উত্থান-পতন একজন মানুষকে নানাভাবে ধাক্কা দেয়। সম্পর্ক সুন্দর হলে জীবন সুন্দর হয়ে ওঠে। আবার তাতে গলদ দেখা দিলে জীবন দুর্বিসহ হয়ে উঠতে খুব একটা সময় লাগে না। পরিবারের কিছু মানুষের সঙ্গে সম্পর্ক যেমন জন্মের পর থেকেই তৈরি হয়ে যায়। তেমন কিছু সম্পর্কের বিষয়ে বড় হয়ে সিদ্ধান্ত নিতে হয়। এই সম্পর্কের ক্ষেত্রে সচেতন হওয়া প্রয়োজন। কীভাবে বুঝবেন ভুল সঙ্গী বেছেছেন।

১. সব কথায় কৈফিয়ত দাবি
অনেক সময় আবেগের বশে আমরা অনেক সম্পর্কে জড়িয়ে পড়ি। যা নিয়ে পরে ভুল ভাঙে আমাদের। আপনার সঙ্গী কি সবসময় সব কাজের পর কৈফিয়ত চাইতে থাকে। আপনি কী করছেন, কেন করছেন তার জবাবদিহি করতে হয়? এমন হতে থাকলে সাবধান হয়ে যান। হয় সঙ্গীকে পাল্টাতে হবে, আর নাহলে খোদ সঙ্গীই পাল্টাতে হবে।

২. আপনাকে না বোঝা
আপনি যার সঙ্গে সম্পর্কে থাকতে চাইছেন তিনি যদি আপনাকে বুঝতে না পারেন বা বুঝতে না চান তাহলে তার চেয়ে দুর্ভাগ্যের আর কিছু হয় না। দুজনেরই দুজনকে বুঝতে হবে। তাহলেই সম্পর্ক সঠিক গতিতে এগোবে।

৩. সম্পর্ক নিয়ে অস্বস্তি
সম্পর্কে জড়িয়ে পড়েছেন ঠিক আছে। তবে এই সম্পর্ক নিয়ে কি কোনওরকম অস্বস্তি রয়েছেন আপনার মনে। সঙ্গী যেরকমই হোক না কেন, তাঁকে নিয়ে কথা বলতে, রাস্তায় হাঁটতে, সকলের সামনে যেতে কি অস্বস্তি হয়? এমন হলে ভাবতে হবে আপনাকেই।

৪. আপনার প্রতি নিরুৎসাহ
সঙ্গী কি আপনার সঙ্গে ঠিকভাবে কথা বলে না। আপনাকে এড়িয়ে চলছে বা নিরুৎসাহিত মনে হচ্ছে। আপনি ভাবছেন, সময় দেওয়া প্রয়োজন। আর এদিকে দূরত্ব আরও বেড়ে যাচ্ছে। কেন আপনার প্রতি উৎসাহ হারিয়ে ফেলছে আপনার সঙ্গী তা ভেবে দেখুন। অথবা নিজেই কথা বলুন।

৫. কিছু শেয়ার করার আগে ভাবা
সম্পর্কে বন্ধুত্ব না থাকলে তা বেশি মজবুত হয় না। দুজনের একে অপরের প্রতি সৎ হতে হবে। বন্ধুত্বপূর্ণ পরিবেশ বজায় রাখতে হবে। তাহলেই একে অপরকে মনের কথা খোলাখুলি বলতে অসুবিধা হবে না। যদি সঙ্গীর সঙ্গেই কিছু শেয়ার করতে গিয়ে হাজারবার ভাবতে হয় তাহলে অবশ্যই সেই বিষয়ে আপনাকে ভাবতে হবে।

৬. আপনাকে অসম্মান করা
কথায় কথায় আপনাকে ছোট বা অসম্মান করা কি আপনার সঙ্গীর স্বভাব? মজাচ্ছলে হোক অথবা সিরিয়াসভাবে, আপনাকে ছোট করা বা মজা ওড়ানো কি তিনি অভ্যাসে পরিণত করে ফেলেছেন? এমন হলে কিন্তু এবার এই সম্পর্ক নিয়ে আপনাকেই ভাবতে বসতে হবে।

Googleplus Pint
Like - Dislike Votes 20 - Rating 5 of 10

পাঠকের মন্তব্য (0)