আল্লাহ তায়ালা সর্বত্র বিরাজমান- কথাটা কি ঠিক?

ইসলামিক শিক্ষা 22nd Nov 17 at 1:35pm 1,644
Googleplus Pint
আল্লাহ তায়ালা সর্বত্র বিরাজমান- কথাটা কি ঠিক?

প্রশ্ন : আমি একটি পত্রিকায় পড়েছি, একজন মুফতি লিখেছেন, আল্লাহ সর্বত্র বিরাজমান। আমি আগে এটা বিশ্বাস করতাম। এখন আমি এই আকিদায় বিশ্বাসী না যে, আল্লাহ সর্বত্র বিরাজমান। আমার স্ত্রীও এই আকিদা বিশ্বাস করতে চায় না। এই ব্যাপারে কোরআন হাদিসের আলোকে একটু বর্ণনা করবেন।

উত্তর : এটি আসলে দীর্ঘ আলোচ্য বিষয়। কারণ এটি সর্বেশ্বরবাদের আকিদা। আল্লাহ সর্বত্র বিরাজমান, এটি সর্বেশ্বরবাদের আকিদা। এই আকিদা যদি কেউ পোষণ করে থাকেন, তাহলে তিনি মুশরিক হয়ে যাবেন।

সর্বত্র বিরাজমান বলতে কী বুঝিয়েছেন, সেটি মুফতি সাহেবকে স্পষ্ট করতে হবে। সর্বত্র বিরাজমান বলতে আল্লাহ রাব্বুল আলামিন সব জায়গায় আছেন! তিনি টয়লেটে আছেন!

নাউজুবিল্লাহি মিনজালেক। এটি আল্লাহ সুবহানাহু তায়ালা বলেননি। এগুলো যদি কেউ বলে থাকেন, তাহলে তিনি ভুল বক্তব্য দিয়েছেন। এই বিষয় সম্পর্কে হয়তো তাঁর সুস্পষ্ট জ্ঞান না থাকার কারণে এই বক্তব্য দিয়েছেন।

আল্লাহ সুবহানাহু তায়ালা কোরআনে কারিমের মধ্যে স্পষ্ট করে দিয়েছেন, আল্লাহ রাব্বুল আলামিন কোথায় আছেন।

আল্লাহ তায়ালা বলেছেন, ‘দয়াময় রহমান, তিনি আরশির ওপর আছেন।’ কোরআনে কারিমের সাত বা আটটি আয়াতের মধ্যে আল্লাহ রাব্বুল আলামিন স্পষ্ট করে এই কথাটি বলেছেন।

আল্লাহ আরশির ওপরে থাকার কারণেই তো আমরা ওপরের দিকে হাত তুলে দোয়া করি। আল্লাহ যদি সর্বত্র বিরাজমান হয়ে থাকে, তাহলে আপনি তো নিচের দিকে বা ডানে-বায়ে হাত তুলে দোয়া করতেন। এটি ইমানদার ব্যক্তিদের ইমানের সঙ্গে জড়িত বিষয়। দুনিয়ার সব ধর্ম, যারা ধর্মে বিশ্বাস করেন, অনুসরণ করেন, তাঁরা সবাই ওপরের দিকে তাকিয়েই প্রার্থনা করেন, কেউ কেউ তো বলেন, ওপরওয়ালা। এতেই বুঝা যায়, ওপরে কিছু আছে।

সৃষ্টিগতভাবেই আপনি এই বিশ্বাস পোষণ করে থাকেন যে, আল্লাহ সুবহানাহু তায়ালা ওপরে রয়েছেন, তিনি আরশে রয়েছেন। মুফতি সাহেব যে বক্তব্যটি দিয়েছেন, সেটি সম্পূর্ণ ভুল। কোরআন এবং হাদিসের সঙ্গে এটি সামঞ্জস্যপূর্ণ নয়, ইসলামি আকিদার সঙ্গে এটি সামঞ্জস্যপূর্ণ নয়। আল্লাহ তায়ালার দৃষ্টি, জ্ঞান এই বিষয়গুলো সর্বত্র রয়েছে। আল্লাহ সুবহানাহু তায়ালা সবকিছু দেখেন, শোনেন, সবকিছু তাঁর দৃষ্টির মধ্যে রয়েছে। এজন্য তাঁকে পৃথিবীর সর্বত্র বিরাজ করতে হয় না, তিনি আরশি থেকেই সবকিছু দেখেন।

সূত্রঃ এনটিভি ''আপনার জিজ্ঞাসা''

Googleplus Pint
Like - Dislike Votes 25 - Rating 4 of 10

পাঠকের মন্তব্য (0)