ঘরে বসেই সহজ পরীক্ষায় জানুন হার্টের কোনো সমস্যা আছে কিনা!

সাস্থ্যকথা/হেলথ-টিপস 15th Nov 17 at 9:51pm 400
Googleplus Pint
ঘরে বসেই সহজ পরীক্ষায় জানুন হার্টের কোনো সমস্যা আছে কিনা!

আপনার হৃদপিণ্ডটি ঠিকঠাক আছে কিনা তা জানতে চাইলে আপনাকে শুধু আপনার পায়ের আঙ্গুলগুলির ডগাটা ছুঁয়ে দিতে হবে। সম্প্রতি একটি চিকিৎসা বিষয়ক আন্তর্জাতিক জার্নালে প্রকাশিত এক গবেষণা প্রতিবেদনে এমনটাই দাবি করা হয়েছে।

পদ্ধতিটি খুবই সহজ। ঘরের মেঝেতে বসে পড়ে পাগুলো সামনের দিকে ছড়িয়ে দিন এবং পায়ের আঙ্গুলগুলো ওপরের দিকে টানটান করে উঁচু করে ধরুন। এরপর আঙ্গুলের ডগাগুলো হাতের আঙ্গুল দিয়ে স্পর্শ করার চেষ্টা করুন।

আপনি যদি সহজেই আপনার পায়ের আঙ্গুলের ডগাগুলো স্পর্শ করতে পারেন এবং এতে কোনো ধরনের সমস্যা না হয় তাহলে বুঝতে হবে আপনার হৃদপিণ্ড স্বাস্থ্যবান এবং নমনীয়ও আছে।

বিষয়টি নিয়ে গবেষণা চালানো হয় ২০ থেকে ৮৩ বছর বয়সী ৫০০ জন মানুষের ওপর। গবেষণায় অংশগ্রহণকারীরা যখন নিজেদের দেহের নমনীয়তা দেখার জন্য এই পরীক্ষাটি করছিলেন তখন তাদের রক্তচাপ এবং হার্টের তৎপরতার পরিমাপ করা হয়। গবেষণায় দেখা গেছে, ৪০ বছরের বেশি বয়সীরা খুব একটা সহজে তাদের পায়ের আঙ্গুলগুলি স্পর্শ করতে পারছেন না।

যারা পায়ের আঙ্গুল স্পর্শ করতে পারেননি তাদের স্বাস্থ্য পরীক্ষায় দেখা গেছে তাদের রক্তের শিরা-উপশিরায় অনেক ব্লক আছে। তার মানে তাদের হার্ট ঠিক মতো কাজ করছে না।এবং তাদের হৃদরোগ হওয়ার ঝুঁকিও আছে।

আপনি যদি আপনার পায়ের আঙ্গুলগুলি সোজাভাবে বসে থেকে স্পর্শ করতে পারেন তাহলে বুঝতে হবে আপনার হার্ট এখনো ভালো আছে। কিন্তু যদি তা না করতে পারেন তাহলে জলদি কার্ডিওলজিস্টের সঙ্গে যোগাযোগ করুন। তবে সবসময়ই যে এটা হার্টের রোগের লক্ষণ হবে তা ভাবাটা ঠিক নয়। হয়তো হার্ট শুধুমাত্র কিছুটা দুর্বল হওয়ার কারণেও এমনটা হতে পারে।

আর সোজা হয়ে বসে থেকেই পায়ের আঙ্গুল ছুঁতে না পারার অর্থ হলো আপনার রক্তের শিরা-উপশিরাগুলো নমনীয়তা হারিয়েছে। শক্ত ও অনমনীয় হয়ে পড়েছে। এবং আপনার হার্ট অ্যাটাক এবং স্ট্রোকের ঝুঁকিও আছে।

সাধারণত স্বাস্থ্যবান শিরাগুলো নমনীয় এবং স্থিতিস্থাপক থাকে। যার ফলে রক্তচাপ স্বাভাবিক থাকে। কিন্তু বয়সজনিত কারণে রক্তের শিরা-উপশিরাগুলোর শক্ত হয়ে আসলে শিরা-উপশিরাগুলোর সংহতি নষ্ট হয়। যা উচ্চ রক্তচাপ সৃষ্টি করে।

তবে বয়স বাড়ার সঙ্গে সঙ্গে নিয়মিতভাবে স্ট্রেচিং এক্সারসাইজ করলে রক্তের শিরা-উপশিরাগুলোর নমনীয়তা ধরে রাখা সম্ভব বলেও গবেষণায় দাবি করা হয়।

সূত্র: এনডিটিভি

Googleplus Pint
Mizu Ahmed
Manager
Like - Dislike Votes 11 - Rating 5 of 10

পাঠকের মন্তব্য (0)