বাজেটের সেরা স্মার্টফোন জিয়াওমি রেডমি ওয়াই১

মোবাইল ফোন রিভিউ 15th Nov 17 at 5:43pm 413
Googleplus Pint
বাজেটের সেরা স্মার্টফোন জিয়াওমি রেডমি ওয়াই১

বিশ্বের বিভিন্ন দেশে ইতিমধ্যে নিজেদের শক্ত অবস্থান গড়ে নিয়েছে জিয়াওমি। চীনের এই টেক জায়ান্ট ভারত-ভিত্তিক বাজারে দ্বিতীয় জনপ্রিয় স্মার্টফোন হিসেবে প্রতিষ্ঠিতি পেয়েছে।

আশপাশের দেশগুলোতেও স্যামসাংয়ের খুব কাছাকাছি রয়েছে। এর জনপ্রিয় একটি সিরিজ রেডমি। এর নোট ৪ বা ৪ মডেলের পর এবার এসেছে ওয়াই১। এর আগে জিয়াওমি রেডমি ওয়াই১ স্মার্টফোন আসার খবর প্রচার পায়। এবার প্রযুক্তিপ্রেমীদের হাতে চলে এসেছে ওয়াই১ এবং ওয়াইং লাইট।

রেডমি ওয়াই১-কে নোট ৫এ এর রিব্র্যান্ডেড মডেল হিসেবে বিবেচনা করা যায়। তাহলে এর বিশেষত্ব কী? মূলত সেলফি ক্যামেরার স্বাদ মেটাতেই এই ফোন এসেছে। ৫.৫ ইঞ্চি ডিসপ্লের একটি ফোন ভারতের বাজারে এসেছে মাত্র ৬৯৯৯ রুপি মূল্যে। একই ধরনের অনেক ফোন আছে যেগুলোর দাম ১০০০০ রুপি।

বাংলাদেশে এর দাম পড়বে ৮৯০০ টাকার মতো। অভ্যন্তরে ৩২ জিবি স্টোরেজ এবং ৩ জিবি র‍্যাম আছে। স্ন্যাপড্রাগন ৪৩৫ প্রসেসর দেওয়া হয়েছে।

এর ক্যামেরা দারুণ। পেছনে ১৩ মেগাপিক্সেল ক্যামেরা রয়েছে। আর সামনে এলইডি ফ্ল্যাশসহ দেওয়া হয়েছে ১৬ মেগাপিক্সেলের ক্যামেরা। ব্যাটারি ৩০৮০এমএইইচ।

রেডমি নোট ৪ এর মতো ৪০০০এমএএইচ ব্যাটারি না দেওয়া হলেও ভারী কাজ একটানা ১২ ঘণ্টা চালিয়ে যেতে পারবেন। ওয়াই১ এর পেছনে ফিঙ্গারপ্রিন্ট সেন্সরও দেওয়া আছে। অ্যান্ড্রয়েড নুগেট ৭.০.১ অপারেটিং সিস্টেমে চলবে ফোন।

এর আরেকটি বড় বিষয় হলো এর পারফরমেন্স। যতটুকু শক্তি এতে দেওয়া হয়েছে তার পুরোটাই ব্যবহার করতে পারবেন। মাল্টি-টাস্কিংয়ের ক্ষেত্রে কোনো সমস্যা হয় না। এটা জিয়াওমি'র সবচেয়ে দ্রুতগতির ফোন নয়। কিন্তু দামের তুলনায় অনেক ভালো ফোন।

এর ১৬ মেগাটিক্সেলের সেলফি ক্যামেরা ব্যাবহারকারীর জন্যে রীতিমতো একটি চমক। অন্ধকার কক্ষে ছবি তুললেও চিন্তা নেই। আপনার চেহারাটা পরিষ্কার করবে দারুণ এক এলইডি ফ্ল্যাশ।

ধাতব দেহে নেই এর। তবে ডিজাইন, স্টাইল আর আকারের দিক থেকে ওয়াই১ এর সঙ্গে নোট ৪ এর অনেক মিল রয়েছে। তবে ওয়াই১ এর সামনের ক্যামেরাটিই এর মূল বৈশিষ্ট্য। অনেক ভালো ফোনকেও পেছনে ফেলবে।

সূত্র : ইন্ডিয়ান এক্সপ্রেস

Googleplus Pint
Mizu Ahmed
Manager
Like - Dislike Votes 11 - Rating 5 of 10

পাঠকের মন্তব্য (0)