মাথা ব্যথা সারান ৩ মিনিটে

সাস্থ্যকথা/হেলথ-টিপস 15th Nov 17 at 2:18pm 669
Googleplus Pint
মাথা ব্যথা সারান ৩ মিনিটে

জীবনের কোন না কোন সময়ে আপনার মাথা ব্যথা হয়নি তা নিশ্চয়ই জোর গলায় বলতে পারবেন না। বিভিন্ন কারণে মাথা ব্যথা হতে পারে। মাইগ্রেন ছাড়া মানসিক চাপ বা এখন যে ঋতু পাল্টে শীত আসছে, তার জন্যেও আপনার মাথা ব্যথা হতে পারে। এক্ষেত্রে তাৎক্ষণিকভাবে ব্যথা সারানোর কোন উপায় আছে কী? ওষুধ না খেয়ে চলুন দ্রুত মাথা ব্যথা থেকে মুক্ত হতে নিজেই আগে চেষ্টা করা যাক. . .

মাথা ম্যাসাজ করুন
প্রথমেই যা করতে হবে তা হলো মাথা ম্যাসাজ করা। এতে করে ব্যথার জায়গায় রক্ত চলাচল স্বাভাবিক হয়ে মানসিক চাপ ও ব্যথা কমবে। তাই মাথা ব্যথা হলে প্রথমেই কোন ব্যথা নাশক ওষুধ খাবেন না। আগে মাথা ম্যাসাজ করুন। এতেই দ্রুত সেরে উঠতে পারেন। ব্যথা নাশক ওষুধ সেবন শরীরের জন্য ক্ষতির কারণ হতে পারে।

তোয়ালে দিয়ে ম্যাসাজ
আরেকটি কার্যকর উপায় হলো ঘাড় ও মাথায় রক্ত সরবরাহ স্বাভাবিক করা। এক্ষেত্রে তোয়ালে দিয়ে ম্যাসাজ থেরাপি নিলে ভালো ফল পাওয়া যাবে। একটা ভালো তোয়ালে নিয়ে সেটিকে পেঁচিয়ে নিন। দুই হাতে তোয়ালের দুই প্রান্ত ধরে ঘাড়ের নিচের দিকে চেপে ধরুন। তারপর তোয়ালেটিকে মাথা, ঘাড় ও কাঁধ বরাবর টানুন। ছন্দের তালে তালে তোয়ালেটাকে আগে পিছে টানুন।এসময় ধীরে ধীরে তোয়ালের প্যাঁচ আলগা করতে হবে, যাতে ম্যাসাজটা কার্যকর হয়। এভাবে ৩ থেকে ৫ মিনিট সময় নিয়ে ম্যাসাজ করুন। এতে ব্যথা কমে যাওয়ার কথা। যদি ভালো ফল না পান, তাগলে ১০ মিনিট বিরতি দিয়ে আবারো এই প্রক্রিয়ায় ম্যাসাজ করুন। যদি মাথা ব্যথা বেশি থাকে, তাহলে একই সঙ্গে তোয়ালে ম্যাসাজের পাশাপাশি মাথা ম্যাসাজ করলে ভালো ফল পাওয়া যাবে। আর সেই সঙ্গে পুদিনা পাতার চা পান করলে রক্তনালিগুলো রিলাক্স হয়ে দ্রুত মাথা ব্যথা সারবে।

Googleplus Pint
Like - Dislike Votes 13 - Rating 5 of 10

পাঠকের মন্তব্য (0)