খুনের শিকার ব্যক্তি কি শহিদি মর্যাদা পাবে?

ইসলামিক শিক্ষা 12th Nov 17 at 2:07pm 776
Googleplus Pint
খুনের শিকার ব্যক্তি কি শহিদি মর্যাদা পাবে?

প্রশ্ন : আমার ছোট ভাইকে ২০ থেকে ২৫ জন দালাল মিলে অন্যায়ভাবে মেরে ফেলেছে। আমার ভাইয়ের কাছে আমেরিকার পাসপোর্ট ছিল। দালালরা তাঁকে জোর করে অফিস থেকে ডেকে এনে মেরেছে। এখন তাঁকে তো অন্যায়ভাবে মারা হয়েছে। এভাবে কাউকে মেরে ফেললে কি সেই মৃত ব্যক্তি শহিদের মর্যাদা পায়?

উত্তর : বোন, খুব করুণ প্রশ্ন করেছেন। আপনার সঙ্গে আমরাও অত্যন্ত দুঃখিত। যারা এই ধরনের অন্যায় কাজ করেছে, তাদের জন্য কোরআনে একটি আয়াত রয়েছে।

আল্লাহ সুবহানাহুতায়ালা কোরআনে কারিমে বলেছেন, ‘যদি কিছু লোক মিলে অন্যায়ভাবে কোনো ব্যক্তিকে মেরে ফেলে, যেটি বিধিসম্মত নয়, তারা যেন জগতের সব মানুষকে মেরে ফেলেছে।’কাউকে মেরে ফেলাটা এতটাই জঘন্য অপরাধ।

সুতরাং যারা এ রকম অপরাধমূলক কাজ করেছে, তাদের জন্য এই আয়াতটি প্রযোজ্য।

যেহেতু আপনার ভাই একজন মুসলিম, আল্লাহতায়ালা কোরআনে বলেন, ‘কোনো ব্যক্তি যদি জুলুমের স্বীকার হয়ে মৃত্যুবরণ করে, তাহলে আল্লাহ সুবহানাহুতায়ালা তাঁকে শাহাদাতের মর্যাদা দান করেন।’

আমরাও দোয়া করব যেন আল্লাহ সুবহানাহুতায়ালা আপনার ভাইয়ের গুনাহগুলো মাফ করে দেন এবং শহিদের মর্যাদা দিয়ে তাঁকে জান্নাতে দেন। যারা এই কাজ করেছে, তাদেরও আমরা বলব, তারা যেন তওবা করে এবং আপনাদের কাছ থেকে ক্ষমা পাওয়ার চেষ্টা করে। যদি তারা ক্ষমা পেতে ব্যর্থ হয়, তাহলে তাদের পরকালে কঠিন পরিস্থিতির সম্মুখীন হতে হবে।

সূত্রঃ এনটিভি ''আপনার জিজ্ঞাসা''

Googleplus Pint
Like - Dislike Votes 12 - Rating 5 of 10

পাঠকের মন্তব্য (0)