বৃহস্পতির নতুন ছবি পাঠিয়ে সবাইকে হতবাক করল জুনো!

বিজ্ঞান জগৎ 11th Nov 17 at 11:06am 1,269
Googleplus Pint
বৃহস্পতির নতুন ছবি পাঠিয়ে সবাইকে হতবাক করল জুনো!

ছবিটি দেখে মনে হচ্ছে যেন মহাবিশ্বের কোনও শিল্পীর আঁকা জলছবি। এমনটি ভাবলে আপনি বড় রকমের ভুল করছেন। ছবিটা সৌরমণ্ডলের বৃহত্তম গ্রহ বৃহস্পতির ওপরের মেঘের ছবি।

গত ২৪ অক্টোবর বৃহস্পতির কক্ষপথের ওপর অষ্টমবার ফ্লাইবাই করেছে নাসার মহাকাশযান জুনো। আবহাওয়ামণ্ডলের ৩৪০০ কিলোমিটার ওপর দিয়ে উড়ে যাওয়ার সময়ই মেঘের স্তর এবং দুই মেরুর একগুচ্ছ নতুন ছবি পাঠিয়েছে জুনো।

নতুন ছবি দেখে মুগ্ধ বিজ্ঞানীরা। দুই মেরুর উপর গোলাপি রঙের রবিচ্ছটাকে দেখে মনে হচ্ছে কোনও শিল্পীর তুলি থেকে যেন ছিটকে পড়েছে গোলাপি রং। ‌জ্যোতির্বিজ্ঞান হোক বা জ্যোতিষ বিজ্ঞান ,বৃহস্পতি গ্রহ হিসেবে সব সময়ই আকর্ষণের অন্যতম কেন্দ্রবিন্দু।

আর সে কারণেই এই গ্রহ সম্পর্কে বিস্তারিত জানতে ২০১১ সালের ৫ অক্টোবর মহাকাশযান জুনো উৎক্ষেপণ করেছিল নাসা। ২০১৬ সালের ৪ জুলাই থেকে বৃহস্পতির কক্ষপথের ওপর দিয়ে এর আগে ৭ বার ফ্লাইবাইয়ের সময় গ্রহ এবং আবহাওয়ামণ্ডলের একাধিক ছবি পাঠিয়েছে জুনো। সেখান থেকে বৃহস্পতি সম্পর্কে জানা গিয়েছে বহু অজানা তথ্য।

জুনোর তথ্য বলছে, বাইরে থেকে যতটা মনে হয়, ভেতর থেকে বৃহস্পতির পরিমণ্ডল তার থেকে অনেক জটিল, যা পৃথিবীর পদার্থবিজ্ঞানীদের মাথা ঘুরিয়ে দেওয়ার পক্ষে যথেষ্ট। ‌

Googleplus Pint
Like - Dislike Votes 26 - Rating 5 of 10

পাঠকের মন্তব্য (0)