মন জয় করার সহজ উপায়

লাইফ স্টাইল 10th Nov 17 at 11:37pm 852
Googleplus Pint
মন জয় করার সহজ উপায়

আপনি যতই স্মার্ট, ভালো মানুষ হন না কেন, মানুষের মন জয় করা সহজ কাজ নয়। বাড়ির প্রবীণদের মুখে শোনা যায় কথায় মন জয় করা যায়। তাদের কথায় সমাজে এমন লোক আছেন সে কথা বললে বেশি মানুষ শুনতে চান না, আবার কারো কথা শোনার জন্য দূর থেকেও মানুষ চলে আসেন। কথা দিয়ে মানুষের মন জয় করতে গেলে কয়েকটা উপায় সবসময় খেয়াল রাখতে হবে। আসুন জেনে নেই সে উপায়গুলো. . .

মন ‌খুলে প্রশংসা করুন : কোনো ব্যক্তিকে প্রশংসা করুন মন খুলে। একটু এদিক-ওদিক হলেই সেটা তোষামোদে পরিণত হবে। কারো সঙ্গে কথা বলার সময় নিজের হাত-পার দিকে খেয়াল রাখবেন। বন্ধুদের সঙ্গে আড্ডার সময় হাত পা বেশি নড়লেও কিছু যায় আসবে না। কিন্তু প্রেমের করার সময় হাত-পায়ের থেকে চোখের ভাষাই কাজ করবে। অর্থাৎ কারো মন জয় করতে গেলে শরীরী ভাষাকে ইতিবাচক রাখতে হবে।

কথা কম বলে ভালো শ্রোতা হতে হবে : আপনার সঙ্গে কেউ কথা বললে আগে তার কথা মন দিয়ে শোনার চেষ্টা করুন। কারো মনে জায়গা পেতে গেলে ভালো শ্রোতা হতে হবে। ভালো করে কথা শুনুন। দরকার হলে প্রশ্ন করবেন। নিজেকে স্মার্ট করার জন্য অযথা প্রশ্ন করবেন না। কথা ভালো লাগলে প্রশংসা করতে ভুলবেন না।

চোখে ‌চোখ রেখে কথা বলুন : চোখের দিকে তাকিয়ে কথা বললে, আপনার কথার গুরুত্ব বাড়বে। এইভাবে কথা বললে শ্রোতার মনোযোগ আরো বাড়ে। কোনো মিটিংয়ে কথা বলার সময় সবার চোখের দিকে তাকিয়ে কথা বলার চেষ্টা করবেন।

কারো কথা শোনার সময় অন্য কাজ নয় : আপনি যখন কারো কথা শুনবেন, সেই সময় অন্য কাজ করবেন না। কথা শোনার সময় অন্য কাজ করলে উল্টো দিকে থাকা মানুষটি মনে মনে আপনার সম্পর্কে খারাপ ধারণা তৈরি হতে পারে।

কথা ‌বলার সময় কিছু পরিবর্তন আনতে হবে : কথা বলার সময় কিছু বদল আপনাকে কারো মনে জায়গা করে দিতে সাহায্য করবে। উদাহরণ, সামনের মানুষটা আপনাকে যে বিষয় কথা বললেন, সেটা আপনার জানা। যেকোনো কেউ স্বাভাবিকভাবেই বলবেন, আমি জানি। কিন্তু আপনি ওই কথাটা না বলে, বলুন তুমি ঠিক বলেছ। এই সামান্য পরিবর্তন আপনাকে মানুষের মনে জায়গা করে দেবে।

Googleplus Pint
Like - Dislike Votes 18 - Rating 5 of 10

পাঠকের মন্তব্য (0)