রাতে কম ঘুমান! কী কী হতে পারে জানেন?

লাইফ স্টাইল 10th Nov 17 at 9:10am 911
Googleplus Pint
রাতে কম ঘুমান! কী কী হতে পারে জানেন?

আপনার কি রাতে ঘুম হয় না? বারে বারেই জেগে ওঠেন? মোবাইল, চ্যাট ইত্যাদির মধ্যে ডুবে থাকেন? জানেন কি? এই ঘুমের অভাব আপনার সম্পর্কে প্রভাব ফেলছে। দাম্পত্য কলহ হতে বাধ্য। এমনকী হতে পারে বিচ্ছেদও। তাহলে দেখুন, কম ঘুম আপনার চরিত্রে ঠিক কী কী পরিবর্তন আনছে! কী ভাবে ধীরে ধীরে বদলে যাচ্ছে সম্পর্কের গভীরতা!

১. ঘুমের অভাব জেন ওয়াইয়ের খুব বড় সমস্যা। দিনের পর দিন কম ঘুম বা অনিদ্রা শরীরের উপর বিরূপ প্রভাব ফেলে। দক্ষিণ ক্যারেলিনার ক্লেমসন বিশ্ববিদ্যালয়ের অধ্যাপক জুন পিচারের মতে, কম ঘুম আত্মসংযমের অভাব ঘটায়। মেজাজ খিটখিটে হয়ে যায়, অভাব ঘটে আত্মবিশ্বাসেরও। দেখবেন আপনার কথাবার্তা এবং আচরণে পরিবর্তন আসছে, সঙ্গীর যে কোনও কথায় রেগে যাচ্ছেন।

২. লাইফস্টাইলে স্ট্রেস বাড়ার সঙ্গে সঙ্গে কমছে ঘুমের সময়। জানেন কী, কম ঘুম প্রভাব ফেলছে আপনার যৌন সম্পর্কেও? সুখী দাম্পত্যের চাবিকাঠিই হল সুস্থ যৌনজীবন। গবেষণায় দেখা গিয়েছে, কম ঘুম নারী ও পুরুষ উভয় ক্ষেত্রেই টেস্টোস্টেরনের মাত্রা কমিয়ে দেয়। ফলে যৌন উত্তেজনার ঘাটতি দেখা যায়।

৩. পর্যাপ্ত ঘুমের অভাব ছাপ ফেলে চেহারাতেও! গবেষণায় দেখা গিয়েছে, চেহারায় ক্লান্ত ও অস্বাস্থ্যকর ভাব থাকলে তাদের প্রতি কেউই আকৃষ্ট হন না। আপনার ক্ষেত্রেও এমনটা হচ্ছে কি? খেয়াল রাখুন।

৪. ক্যালিফোর্নিয়া বিশ্ববিদ্যালয়ের মনোবিজ্ঞানী অ্যামি গর্ডন জানিয়েছেন, ঘুমের অভাব মানুষকে অনেক বেশি স্বার্থপর এবং আত্মকেন্দ্রিক করে তোলে। সঙ্গী কোনও ভাল কাজ করলেও, বাহবা দেওয়ার বদলে আপনি ঝগড়ার ফিকির খুঁজবেন।

৫. পর্যাপ্ত ঘুমের অভাব আপনাকে অনেক বেশি নেতিবাচক করে তুলছে? ওহিও স্টেট ইনস্টিটিউট অব বিহেভেরিয়াল মেডিসিনের গবেষক জ্যানিস কিকোল্টের মতে, যাঁরা কম ঘুমোন তাঁদের খুব ঘন ঘন মানসিকতার পরিবর্তন ঘটে। কথা বলার ইচ্ছা কমে যায়। যার বিরূপ প্রভাব পড়ে সম্পর্কে।

Googleplus Pint
Mizu Ahmed
Manager
Like - Dislike Votes 11 - Rating 5 of 10

পাঠকের মন্তব্য (0)