শরীর সুস্থ রাখতে যে ভুল কাজগুলি করি আমরা

সাস্থ্যকথা/হেলথ-টিপস 10th Nov 17 at 8:59am 342
Googleplus Pint
শরীর সুস্থ রাখতে যে ভুল কাজগুলি করি আমরা

সুস্থ থাকার জন্য সচেতনতার অন্ত নেই। এই ক্ষেত্রে পরামর্শ দেওয়ার মানুষের সংখ্যাও কম নয়। তাই জেনে-বুঝে তবেই সিদ্ধান্ত নিন, কোনও পরামর্শ গ্রহণ করা উচিত, আর কোনটি নয়। আমাদের আজকের এই প্রতিবেদন থেকে জেনে নিতে পারেন শরীর সুস্থ রাখতে এই ভুল কাজগুলি করেন কিনা-

১) পানি-

পানি যে জীবন এ কথা সত্য। কিন্তু কোনও কিছুই অতিরিক্ত খাওয়া বা পান করা উচিত নয়। দিনে আট-নয় গ্লাস পানি খাওয়ার পরামর্শ শুনেই থাকবেন নিশ্চয়ই। কিন্তু প্রত্যেকের শরীর আলাদা। তার চাহিদাও আলাদা। সেই চাহিদা অনুযায়ীই পানি খাওয়া উচিত। কমও নয়, আবার বেশিও নয়। তাই আগে জানুন আপনার শরীরে ঠিক কতটা পানি প্রয়োজন।


২)আপেল-

দিনে একটি করে আপেল নাকি ডাক্তারকে আপনার থেকে দূরে রাখতে সাহায্য করে। কিন্তু শুধুমাত্র আপেল খেলেই শরীরে সমস্ত ভিটামিন-প্রোটিন জোগান মিটবে না। তার জন্য মৌশুম অনুযায়ী শাক-সবজি, ফল-মূল সবই খেতে হবে।

৩) ঘুম–

অনেকেই বলে থাকেন আট ঘণ্টা ঘুম নাকি একটি সুস্থ শরীরের পক্ষে যথেষ্ট। কিন্তু এ কথা সত্যি নয়। শরীর অনুযায়ী ঘুমের প্রয়োজন তৈরি হয়। অনেকে মাত্র চার ঘণ্টা ঘুমিয়েই ফ্রেশ থাকেন, আবার অনেকের ১০ ঘণ্টা ঘুমও কম হয়ে যায়।

৪) মলত্যাগ-

প্রতিদিন মলত্যাগ করলে নাকি শরীর চাঙ্গা থাকে। বহু পুরনো এই প্রবাদ কিন্তু সত্যি নয়। কেউ দিনে তিনবার মলত্যাগ করছেন মানে তিনি অসুস্থ তা কিন্তু নয়। আবার দু’দিন অন্তর মলত্যাগ করলেও তাতে অস্বাভাবিক কিছু নেই। মলত্যাগের সময় যন্ত্রণা হচ্ছে কি না অথবা তার সঙ্গে রক্ত বের হচ্ছে কি না তাই একমাত্র চিন্তার বিষয়।

৫) হাত ধোয়া-

অনেকেরই ধারণা থাকে স্যানিটাইজার দিয়ে হাত পরিষ্কার করলে বোধহয় জীবাণুর মৃত্যু বেশি হয়। সুস্থ থাকা যায়। কিন্তু স্যানিটাইজার যা কাজ করে তাই যে কোনও ভাল সাবান করে দেয়। এর চেয়ে বেশি কিছু উপকারিতা স্যানিটাইজারের নেই।

Googleplus Pint
Mizu Ahmed
Manager
Like - Dislike Votes 9 - Rating 4 of 10

পাঠকের মন্তব্য (0)