চমচম তৈরির রেসিপি

রেসিপি টিপস 8th Nov 17 at 5:34pm 473
Googleplus Pint
চমচম তৈরির রেসিপি

মিষ্টি খেতে যারা ভালোবাসেন, তাদের কাছে প্রিয় একটি নাম হলো চমচম। দোকান থেকে কিনে তো অহরহই খাওয়া হয়, চাইলে ঘরেই তৈরি করে নিতে পারেন সুস্বাদু এ মিষ্টি। রইলো রেসিপি. . .

উপকরণ :
দুধ ১ লিটার (১ কাপ ছানা হবে এ দুধ থেকে), ময়দা ১ চা চামচ, সুজি ১ চা চামচ, চিনি ১ চা চামচ।

সিরার জন্য :
চিনি ২ কাপ, পানি ৫ কাপ, এলাচি ৪টি, মাওয়া পরিমাণমতো।

ছানা তৈরি :
দুধ জ্বাল করে একটা বলক তুলে নিতে হবে। আধা কাপ ভিনেগার ও পানি আধা কাপ একসঙ্গে মিলিয়ে নিতে হবে এবং দুধে ঢেলে জ্বাল দিতে হবে দুধ ফেটে পানি ও ছানা আলাদা হলে চুলা বন্ধ করে দিতে হবে। ছানার পানি কিছুটা ঠাণ্ডা হলে কাপড়ে ছেঁকে, ঠাণ্ডা পানি দিয়ে ধুয়ে ঝুলিয়ে রাখতে হবে। ১ ঘণ্টা পর ভালোভাবে চেপে নিতে হবে ছানাটা যেন কোন পানি না থাকে।

মাওয়া তৈরি :
মাওয়ার জন্য (১/২ কাপ গুড়ো দুধ, ২ টেবিল চামচ ঘি, ২ টেবিল চামচ পানি) গুড়ো দুধ, ঘি ও পানি নিয়ে একসাথে মিক্স করে মাইক্রো ওভেনে হাই পাওয়ারে দেড় মিনিট রেখে বের করে নিন এবং মাওয়া ঠাণ্ডা হলে হাত দিয়ে গুড়ো করে নিবেন।

চমচম তৈরি :
প্রথমেই চুলায় একটি সসপ্যানে ২ কাপ চিনি আর ৫ কাপ পানি এবং এলাচ দিয়ে বসিয়ে দিতে হবে। এরপর সিরায় বলক আসার পর চুলা কমিয়ে দিতে হবে। মিষ্টি বানানো হয়ে গেলে একসঙ্গে সব মিষ্টি ছাড়তে হবে। খেয়াল রাখতে হবে সিরা যেন মিষ্টি দেবার আগেই বেশি শুকিয়ে না যায়।

এবার সিরা চুলায় দেবার পর পানি ঝরে যাওয়া ছানাটিকে ৪/৫মিনিট ভালো করে ছানতে/মথতে থাকুন, এবার ময়দা, সুজি ও চিনি দিন এবার ছানার মিশ্রণটাকে ১০ মিনিট ধরে ভালো করে ছানতে হবে। একদম মসৃণ ডো করে ফেলুন কোনো দলা যেন না থাকে। এবার আপনার পছন্দমতো শেপ দিন চমচমগুলোকে এবং একটি একটি করে চমচম ফুটন্ত সিরায় ছেড়ে দিন। সবগুলো মিষ্টিগুলো ফুটে ওঠার পর চুলা কমিয়ে ঢাকনা দিয়ে পাত্রটি ঢেকে চুলার আঁচ এমনভাবে কমান যেন মিষ্টিগুলোয় সমানভাবে আচঁ লাগে এবং ঢাকনা থাকার কারণে সিরাটি পাত্র থেকে বলক এসে যেন না পড়ে যায়। আধঘণ্টা পর ঢাকনা উঠিয়ে মিষ্টিগুলো উল্টে দিন।

টানা তিন ঘণ্টা ঢেকে কম আঁচে রেখে দিন, চিনির পানি কমতে থাকলে আস্তে আস্তে মিষ্টি রং হতে থাকবে, খেয়াল রাখবেন রস ঘন না হয়ে যায় এবং পানি ফোটা বন্ধ না হয়ে যায়। তিন ঘণ্টায় মিষ্টিগুলো সুন্দর রং ধারণ করবে। যদি আপনি আরও গাঢ চমচম চান তাহলে আরও ঘণ্টাখানেক চুলায় রাখুন এরপর সিরা কমে এসে মিষ্টিগুলো সুন্দর ঘন সিরাতে সুন্দর রং আসার পর চুলা বন্ধ করে দিন। ঠাণ্ডা হবার পর চমচমগুলো সিরা থেকে উঠিয়ে মাওয়ায় গড়িয়ে পরিবেশন করুন নিজের হাতের চমচম।

Googleplus Pint
Like - Dislike Votes 17 - Rating 5 of 10

পাঠকের মন্তব্য (0)