ঝাল ঝাল জলপাইয়ের আচার

রেসিপি টিপস 8th Nov 17 at 11:03am 331
Googleplus Pint
ঝাল ঝাল জলপাইয়ের আচার

জলপাই দিয়ে নানারকম আচার তৈরি করা যায়। যারা ঝালপ্রেমী তাদের জন্য রয়েছে জলপাইয়ের ঝাল আচার। পোলাও, খিচুড়ি কিংবা গরম ভাতের সঙ্গে খেতে দারুণ সুস্বাদু এ আচার। রইলো রেসিপি. . .

উপকরণ : জলপাই- ১২-১৪টি, রসুনের কোয়া - ২০টি, আদা বাটা- ১ টেবিল চামচ, সরিষা গুঁড়া- ১ টেবিল চামচ, আস্ত সরিষা- ১ চা চামচ, পাঁচ ফোঁড়ন গুঁড়া- ১ টেবিল চামচ, আস্ত পাঁচ ফোঁড়ন- ১ টেবিল চামচ, হলুদের গুঁড়া- ১/২ চা চামচ, লাল মরিচের গুঁড়া- ১ চা চামচ বা স্বাদ অনুযায়ী, জিরার গুঁড়া- ১/২ চা চামচ, আস্ত লাল মরিচ- ৪টি, তেজপাতা- ২টি, ভিনেগার- ১/২ কাপ, চিনি- ২ চা চামচ, সরিষার তেল- আনুমানিক ১/২ কাপ, লবণ- ১/২ চা চামচ।

প্রণালি : জলপাই সিদ্ধ করে পানি ঝরিয়ে নিন। ছুরি দিয়ে জলপাইগুলো চারদিকে চিরে দিন। একটি পাত্রে পাঁচ ফোঁড়ন গুঁড়া, সরিষার গুঁড়া, হলুদ, মরিচ এবং জিরার গুঁড়া দিয়ে অল্প ভিনেগার দিয়ে পেস্ট তৈরি করুন। এখন জলপাই দিয়ে ভালোভাবে মাখিয়ে কিছুক্ষণ রেখে দিন। পাত্রে তেল গরম করে আস্ত সরিষা, আস্ত পাঁচ ফোঁড়ন, আস্ত লাল মরিচ এবং তেজপাতা দিয়ে কিছুক্ষণ নেড়ে আস্ত রসুনের কোয়া, আদা বাটা এবং লবণ দিয়ে কিছুক্ষণ নাড়ুন। এখন জলপাই এবং বাকি সব বাটা মশলা দিয়ে ভালোভাবে নাড়ুন। ভিনেগার এবং চিনি দিয়ে আনুমানিক ২ মিনিটের মতো নেড়ে ঢাকনা দিয়ে ঢেকে চুলার জ্বাল কমিয়ে দিন। ১৫-২০ মিনিট রান্না করুন। মাঝে মধ্যে নেড়ে দিন। পাত্র থেকে নামিয়ে ঠাণ্ডা করে জারে ভরুন। অনেক দিনের জন্য সংরক্ষণ করতে চাইলে মাঝে মধ্যে রোদে দিন অথবা ফ্রিজে রাখুন।

Googleplus Pint
Like - Dislike Votes 18 - Rating 4 of 10

পাঠকের মন্তব্য (0)