পুরুষের একান্ত যৌন দুর্বলতা ও করণীয়

সাস্থ্যকথা/হেলথ-টিপস 8th Nov 17 at 8:56am 1,142
Googleplus Pint
পুরুষের একান্ত যৌন দুর্বলতা ও করণীয়

পুরুষত্বহীনতা অর্থাৎ পুরুষের শারীরিক অক্ষমতা বা দুর্বলতা আজকাল প্রকট আকার ধারণ করছে। একদম তরুণ থেকে শুরু করে যেকোনো বয়সী পুরুষের মাঝে দেখা যাচ্ছে এমন যৌন সমস্যা।

অনেক পুরুষ অকালেই হারিয়ে ফেলছেন নিজের সক্ষমতা, উঠতি বয়সের যুবকরা রীতিমতো হতাশ হয়ে পড়ছেন। এতে বাড়ছে দাম্পত্যে অশান্তি, সন্তানহীনতার হার।

কিন্তু, কারণ কি পুরুষদের এই ক্রমশ শারীরিকভাবে সক্ষম বা দুর্বল হয়ে যাওয়ার পেছনে? কারণ লুকিয়ে আছে আমাদের বর্তমানের আধুনিক জীবনযাত্রার মাঝেই।

আপনার প্রতিদিনের স্ট্রেসভরা অস্বাস্থ্যকর জীবন, আপনার নিজের কোনো একটা ভুলই হয়তো আপনাকে ক্রমশ ঠেলে দিচ্ছে পুরুষত্বহীনতার দিকে। কেন এমন হচ্ছে সেটা জানার আগে জানতে হবে পুরুষের একান্ত দুর্বলতাগুলো কী বা কেমন? নিচে শারীরিক অক্ষমতা বা দুর্বলতার বিষয় সম্পর্কে ধারণা দেওয়া হলো,

* প্রয়োজনীয় সময়ে নিজেকে মেলে ধরতে না পারা বা দুর্বলতা অনুভব

* সঙ্গীর যোনিদ্বার ছেদনে ব্যর্থতা

* সহবাসে স্থায়ীত্বের অভাব

* ডায়াবেটিস, লিঙ্গে জন্মগত কোনো ত্রুটি, সেক্স হরমোনের ভারসাম্যহীনতা, গনোরিয়া বা সিফিলিসের মতো যৌনরোগ ইত্যাদি।

প্রাকৃতিক শারীরিক সমস্যা ছাড়াও প্রচণ্ড কাজের চাপ, মানসিক অশান্তি, দূষিত পরিবেশ, ভেজাল খাওয়া দাওয়া, কম বিশ্রাম ও ব্যায়াম ছাড়া অস্বাস্থ্যকর জীবনযাপন ইত্যাদি অনেক কারণই আছে ক্রমশ যৌন সক্ষমতা হারিয়ে ফেলার পেছনে।

আবার অবাধ যৌন সম্পর্ক, অতিরিক্ত মাস্টারবেশন, যৌন ক্ষমতা বাড়ানোর জন্য হাবিজাবি ওষুধ সেবন ইত্যাদি কারণকেও অনেকের যৌন জীবনে বিপর্যয় নেমে আসে। ফলে এগুরো অবহেলা করলে চলবে না।

এছাড়া বয়সজনিত অসুস্থতা, সঙ্গিনীর সঙ্গে বয়সের পার্থক্য বা সঙ্গিনীকে পছন্দ না করা, এইডসভীতি, পর্যাপ্ত যৌন জ্ঞানের অভাব, ত্রুটিপূর্ণ যৌনাসনও অক্ষমতা বা দুর্বলতার জন্য দায়ী হতে পারে।

করণীয়ঃ

প্রথমেই যা করবেন, সেটা হলো একজন ভালো ডাক্তারের শরণাপন্ন হোন। লজ্জা না করে নিজের সমস্ত সমস্যা খুলে বলুন ও ডাক্তারের পরামর্শ মতো প্রয়োজনীয় সকল চিকিৎসা নিন। এতে লজ্জার কিছুই নেই। একটাই জীবন। লজ্জার চাইতে নিজেকে সুস্থ ও সক্ষম রাখা জরুরি।

আপনার ডায়াবেটিস থাকলে প্রয়োজনীয় সকল নিয়ম-কানুন মেনে চলুন।

নিজের জীবনধারাকে একটি স্বাস্থ্যকর জীবনে বদলে ফেলুন।নিয়মিত স্বাস্থ্যকর ও পুষ্টিকর খাবার খান, ব্যায়াম করুন, রাতে পর্যাপ্ত ঘুমান, চেষ্টা করুন কাজের চাপের মাঝেও বিশ্রাম নিতে।

আপনার শরীর যখন সুস্থ ও সক্ষম থাকবে, যৌনজীবনও থাকবে সুন্দর। সঙ্গীর সঙ্গে রোমান্টিক জীবনের উন্নতি করুন।

যদি সঙ্গীকে অপছন্দ করার কারণে সমস্যা হয়ে থাকে, সেক্ষেত্রে চেষ্টা করুন সঙ্গীকে ভালবাসতে। তার সঙ্গে দূরে কোথাও নিরিবিলি বেড়াতে যান, তাকে গভীরভাবে জানার চেষ্টা করুন।

মানসিকভাবে প্রেমে পড়লে শরীরটাও সাড়া দেবে। একটা জিনিস মনে রাখবেন, বাস্তবে নারীর সঙ্গে সিনেমার নায়িকা বা পর্নস্টারদের মিল খুঁজতে যাবেন না। নিজের দিকে তাকান, নিজের সাধারণত্ব দেখুন। দেখবেন, সঙ্গীকেও আর খারাপ লাগছে না।

যা করা উচিত নয়:

অতিরিক্ত মাস্টারবেট করার অভ্যাস থাকলে পরিত্যাগ করুন।

যৌন ক্ষমতা বাড়ানোর জন্য হাঁতুড়ে ডাক্তারদের শরণাপন্ন হবেন না।

কোনো টোটকা ব্যবহার করবেন না।

কোনো তেল বা ওষুধ কিছুই ব্যবহার করবেন না হাঁতুড়েদের কথায় প্রভাবিত হয়ে।

তথ্য সূত্র: এমসিডিসি

Googleplus Pint
Mizu Ahmed
Manager
Like - Dislike Votes 14 - Rating 5 of 10

পাঠকের মন্তব্য (0)