ত্বক সুন্দর রাখতে যা খাবেন

রূপচর্চা/বিউটি-টিপস 6th Nov 17 at 5:18pm 350
Googleplus Pint
ত্বক সুন্দর রাখতে যা খাবেন

সুন্দর ত্বকের প্রত্যাশা আমাদের সবার। ত্বক সুন্দর রাখতে আমরা নানা উপায়ে রূপচর্চা করে থাকি। তবে শুধু রূপচর্চা করলেই মিলবে না সুন্দর ত্বক। তারও আগে নিশ্চিত করতে হবে স্বাস্থ্যকর খাদ্য তালিকা। নয়তো ভেতর থেকে সুন্দর হয়ে উঠবে না আপনার ত্বক। কিছু খাবার রয়েছে যা আমাদের ত্বক ভেতর থেকে সতেজ ও উজ্জ্বল করে তোলে। চলুন জেনে নেয়া যাক. . .

লেবু ত্বকের জন্য প্রয়োজনীয় একটি ফল। প্রতিদিন একগ্লাস পানির মধ্য লেবুর রস চিপে সেই পানি পান করলে যকৃত পরিস্কার হয়। আর ত্বক সবসময় ভালো রাখতে যকৃতের ভূমিকা অপরিসীম।

গাজরে প্রচুর পরিমাণে ভিটামিন এ ও বিটা ক্যারোটিন রয়েছে। প্রতিদিন এককাপ গাজর আপনার ত্বকের আলাদা উজ্জ্বলতা বৃদ্ধি করে। এছাড়া রোদের আলোর ক্ষতির প্রভার থেকে রক্ষা করে গাজর। ত্বকের লালচে আভা থেকেও মুক্ত করে গাজর।

টমেটো ত্বকের জন্য খুব উপকারী। টমেটোতে রয়েছে লাইকোপিন যা ত্বককে উজ্জ্বল করে। ভিটামিন সি ত্বকের রুক্ষতা দূর করে। টমেটোতে ভিটামিন সি ও অ্যান্টিঅক্সিডেন্ট প্রচুর পরিমাণে থাকায় বলিরেখা থেকেও ত্বককে মুক্ত রাখে।

শসায় সিলিকা পরিমাণে বেশি থাকায় ত্বককে উজ্জ্বল ও পরিস্কার রাখতে সাহায্য করে। শসা ত্বকের কোলাজেনকে রক্ষা করে এবং ত্বককে টান টান করে রাখে। সবুজ কচি শসা খোসাসহ খেতে পারলে ত্বক আরও বেশি উজ্জ্বল থাকে।

যে কোনো সবুজ ফল, বিভিন্ন ধরনের বাদাম, ক্যাপসিকাম এবং প্রচুর পরিমাণে পানি পান করলে ত্বকের উজ্জ্বলতা ও সৌন্দর্য অটুট থাকে। ত্বকের তারুণ্য ধরে রাখতে মিষ্টি জাতীয় খাবার কম খাওয়া ভালো।

অতিরিক্ত তৈলাক্ত খাবার ত্বকের উজ্জ্বলতা নষ্ট করে ফেলে। তাই বাইরের ভাজাপোড়া থেকে দূরে থাকবেন। এছাড়া পরিমাণে বেশি চা বা কফি পান করলে ত্বকের উজ্জ্বলতা ও আদ্রর্তা কমে যায়। ত্বক ভালো রাখতে প্রচুর পানি করতে হবে।

Googleplus Pint
Like - Dislike Votes 14 - Rating 5 of 10

পাঠকের মন্তব্য (0)