ধনেপাতা কেন খাবেন

সাস্থ্যকথা/হেলথ-টিপস 5th Nov 17 at 4:43pm 294
Googleplus Pint
ধনেপাতা কেন খাবেন

ধনেপাতা এখন বারমাস কাল পাওয়া গেলেও এটা আসলে শীতকালীন সবজি। ধনে পাতায় রয়েছে প্রচুর পরিমাণে ভিটামিন-সি, ভিটামিন-এ, ফলিক এসিড যা আমাদের ত্বকের জন্য যথেষ্ট প্রয়োজনীয়।

ধনেপাতার ভিটামিনগুলো আমাদের ত্বকে প্রতিদিনের পুষ্টি জোগায়, চুলের ক্ষয়রোধ করে থাকে এবং আমাদের মুখের ভেতরের নরম অংশ গুলোকে রক্ষা করে। মুখ গহ্বরের দুরারোগ্য ব্যাধি ক্যান্সারের বিরুদ্ধে লড়াই করে।

ধনেপাতার দভিটামিন এ আমাদের চোখের পুষ্টি জোগায়, রাতকানা রোগ দূর করতে ধনেপাতা বিশেষ ভূমিকা রাখে। কোলেস্টেরলমুক্ত এই ধনেপাতা আমাদের দেহের চর্বির বিরুদ্ধে যুদ্ধ করে। ধনেপাতায় প্রয়োজনীয় আয়রন আমাদের শরীরের রক্ত তৈরিতে সাহায্য করে থাকে এবং রক্ত পরিষ্কার রাখতেও ধনেপাতার অবদান অনেক বেশি।

ধনেপাতায় আছে প্রচুর পরিমাণে ভিটামিন কে। ভিটামিন-কে তে ভরপুর ধনেপাতা হাড়ের ভঙ্গুরতা দূর করে আমাদের শরীরকে শক্ত-সামর্থ্য করে। তবে মজার কথা হল যে, ধনেপাতা রান্নার চেয়ে কাঁচা খেলে উপকার বেশি পাওয়া যায়।

অ্যালঝেইমারস নামে এক ধরনের আমাদের শরীরের মস্তিষ্কের রোগ রয়েছে, যা নিরাময়ে ধনেপাতা গুরুত্বপূর্ণ ভূমিকা রাখে। এটি আমাদের ঠোঁট ফাঁটা, ঠান্ডা লেগে যাওয়া, জ্বর জ্বর ভাব দূর করতে ধনে পাতা যথেষ্ট অবদান রাখে।

Googleplus Pint
Like - Dislike Votes 10 - Rating 5 of 10

পাঠকের মন্তব্য (0)