চুল লম্বা করার তিনটি হেয়ার প্যাক

রূপচর্চা/বিউটি-টিপস 5th Nov 17 at 4:36pm 696
Googleplus Pint
চুল লম্বা করার তিনটি হেয়ার প্যাক

লম্বা চুলের সৌন্দর্যই আলাদা। নারীর ঘন, কালো আর লম্বা চুলের মায়ায় বাঁধা পড়ে কতশত তরুণের মন! কিন্তু আবহাওয়া, শরীরের অভ্যান্তরীণ নানা সমস্যার কারণে চুলের বৃদ্ধি ঠিকভাবে নাও হতে পারে। আর সেজন্য চাই বাড়তি কিছু যত্ন। আপনার হাতের কাছেই এমনকিছু উপাদান রয়েছে যার দিয়ে সহজেই হেয়ার প্যাক তৈরি করতে পারেন। চলুন জেনে নেয়া যাক এমনই তিনটি হেয়ার প্যাক তৈরির নিয়ম, ব্যবহার ও কার্যকারিতা. . .

ডিমে রয়েছে প্রচুর পরিমাণে প্রোটিন যা চুল পড়া রোধ করে। এছাড়া ডিমে রয়েছে সালফার, জিংক, আয়রন, সেলেনিয়াম, ফসফরাস ও আয়োডিন যা নতুন চুল গজাতে সাহায্য করে চুলের ঘনত্ব বাড়ায়। চুলের যত্নে ডিমের হেয়ার প্যাক তৈরি করার জন্য প্রথমে একটি বাটিতে একটি ডিমের সাদা অংশ নিয়ে। এতে ১ চা চামচ অলিভ অয়েল (জলপাই তেল) ও ১ চা চামচ মধু নিয়ে (চুলের দৈর্ঘ্য ও পরিমাণ অনুযায়ী অলিভ অয়েল ও মধুর পরিমাণ বাড়াতে পারেন)। তারপর উপকরণগুলো খুব ভালো করে মেশাতে হবে। যখন এটি মসৃণ পেস্টের আকার ধারণ করবে তখন এত ব্যবহার উপযোগী হবে। মসৃণ পেস্টের মতো হয়ে গেলে মাথার ত্বকে আলতো ঘষে মিশ্রণটি লাগিয়ে দিতে হবে। ২০ মিনিট পর প্রথমে ঠাণ্ডা পানি ও পরে শ্যাম্পু দিয়ে চুল ধুয়ে ফেললে হবে। সপ্তাহে অন্তত ১ বার এটি ব্যবহার করার চেষ্টা করলে ভালো ফল পাওয়া যাবে।

আলুর ভিটামিন বি৬ চুল পড়া রোধে কাজ করে। এছাড়াও আলুর মধ্যে রয়েছে ভিটামিন সি, পটাশিয়াম, ম্যাংগানিজ ও ফাইবার যা নতুন চুল গজানো, চুলের অকালপক্বতা রোধ ইত্যাদির জন্য কাজ করে। একটি মাঝারি আকৃতির আলু ঝুরি করে চিপে এর থেকে রস বের করে নিতে হবে। এরপর একটি বাটিতে আলুর রস, একটি ডিমের সাদা অংশ ও ১ চা চামচ মধু খুব ভালো করে মিশিয়ে। খুব ভালো করে মিশে গেলে, মিশ্রণটি চুলের গোঁড়ায় আলতো ঘষে লাগিয়ে দিয়ে। এভাবে ২ ঘণ্টা রেখে দিয়ে। ২ ঘণ্টা পর একটি মৃদু শ্যাম্পু দিয়ে চুল ভালো ভাবে ধুয়ে ফেলতে হবে।

একটি লাল পেঁয়াজ নিতে হবে। লাল পেঁয়াজে সালফারের পরিমাণ বেশি থাকে। তারপর পেঁয়াজটি কুচি করে কেটে নিন ও ভালো করে পাটায় থেঁতলে বা বেন্ডারে দিয়ে পিষে নিন। একটি নরম পাতলা কাপড়ে এ পেঁয়াজ রেখে চিপে রস বের করে। তারপর এ পেঁয়াজের রস সরাসরি মাথার ত্বকে লাগিয়ে রাখতে হবে। ১৫ মিনিট রেখে। তারপর মৃদু কোনো শ্যাম্পু দিয়ে চুল ধুয়ে ফেলতে হবে। সপ্তাহে ২-৩ দিন ব্যবহারে ভালো ফল পাওয়া যাবে। বাড়তি পাওনা হিসাবে দূর হবে খুশকি ও অন্যান্য সমস্যা।

Googleplus Pint
Like - Dislike Votes 8 - Rating 5 of 10

পাঠকের মন্তব্য (0)