গরম নারকেল তেল: দূর হবে খুশকি

রূপচর্চা/বিউটি-টিপস 31st Oct 17 at 6:33pm 440
Googleplus Pint
গরম নারকেল তেল: দূর হবে খুশকি

শীতের হিমহিম বাতাস এখন প্রকৃতিজুড়ে। শীতে ত্বকের পাশাপাশি চুলও হয়ে পড়ে প্রাণহীন। খুশকি, চুল পড়ে যাওয়ার পাশাপাশি বাড়তে থাকে নানা ধরনের সমস্যা। চুলের রুক্ষতা দূর করে চুল পড়া বন্ধ করতে এসময় নিয়মিত নারকেল তেল ব্যবহার করতে পারেন। জেনে নিন কীভাবে চুলের যত্নে ব্যবহার করবেন নারকেল তেল।

▶রুক্ষ চুলের যত্নে

চুল রুক্ষ ও প্রাণহীন হয়ে পড়েছে? নারকেল তেল ব্যবহার করুন নিশ্চিন্তে। নারকেল তেল সামান্য গরম করে ঘষে ঘষে লাগান চুলের আগা থেকে গোড়া পর্যন্ত। কিছুক্ষণ ম্যাসাজ করে শাওয়ার ক্যাপ দিয়ে ঢেকে নিন চুল। ১ ঘণ্টা পর শ্যাম্পু দিয়ে ধুয়ে ফেলুন। সবচেয়ে ভালো হয় সারারাত রেখে দিলে। সপ্তাহে দুই থেকে দিনবার এভাবে নারকেল তেল ব্যবহার করতে পারেন। চুল হবে ঝলমলে ও উজ্জ্বল।

▶খুশকি দূর করতে

চুলের রুক্ষতা ও খুশকি দূর করতে নারকেলে তেলের জুড়ি নেই। এতে রয়েছে অ্যান্টি-ব্যাকটেরিয়াল ও অ্যান্টি-ফাঙ্গাল উপাদান যা খুশকির জন্য দায়ী ব্যাকটেরিয়া ও চুলকানি দূর করে। ব্যবহারের আগে নারকেলের তেলের সঙ্গে কয়েক ফোঁটা টি ট্রি অয়েল মিশিয়ে সামান্য গরম করে নিন। ৫ থেকে ১০ মিনিট চুলের গোড়া ম্যাসাজ করুন। শাওয়ার ক্যাপ দিয়ে চুল ঢেকে রাখুন। ১ ঘণ্টা পর শ্যাম্পু দিয়ে ধুয়ে নিন চুল।

▶চুল পড়া বন্ধ করতে

শীতে চুল শুষ্ক হয়ে ঝরে পড়ে। এসময় তাই নিয়মিত ব্যবহার করা চাই নারকেল তেল। হেয়ার প্যাক তৈরি জন্য মেথি সারারাত ভিজিয়ে রাখুন। পরদিন পানিসহ ফুটিয়ে ছেঁকে মেথির পানি আলাদা করুন। ১ কাপ নারকেল তেল গরম করে মেথির পানি মেশান। মিশ্রণটি চুলের আগা ও গোড়ায় ম্যাসাজ করে শাওয়ার ক্যাপ পরে নিন। কয়েক ঘণ্টা পর শ্যাম্পু দিয়ে ধুয়ে ফেলুন। এটি নিয়মিত ব্যবহার করলে বন্ধ হবে চুল পড়া।

তথ্য: দ্য ইন্ডিয়ান স্পট

Googleplus Pint
Mizu Ahmed
Manager
Like - Dislike Votes 10 - Rating 7 of 10

পাঠকের মন্তব্য (0)