ত্বকের যত্নে মালটা

রূপচর্চা/বিউটি-টিপস 28th Oct 17 at 11:13am 186
Googleplus Pint
ত্বকের যত্নে মালটা

ঋতু বদলের এই সময়ে সব ধরনের স্কিনেরকমবেশি সমস্যা হয়ে থাকে। যেমন- ত্বক কালো হয়ে যাওয়া, খসখসে ভাব, ব্ল্যাকপ্যাঁচ। এ সমস্যাগুলো সাধারণত ঋতু পরিবর্তনের কারণেই হয়ে থাকে। তাই আমাদের প্রত্যেকেরই ত্বকের যত্ন নেয়া উচিত এখন থেকেই। আর এ সমস্যাগুলোর সমাধানে মালটা খুবই উপকারী ভূমিকা পালন করে থাকে।

কীভাবে ঘরে বসে মালটা দিয়ে ত্বকের যত্ন নেবেন এ বিষয়ে পরামর্শ দিয়েছেন নভীনস বিউটি পার্লারের স্বত্বাধিকারী আমিনা হক।

হাঁটি হাঁটি পা পা করে শীত আসি আসি করছে। আর এই সময়ে যদি আপনার সুস্থ-সুন্দর ত্বক আবহাওয়ার প্রভাবে তার কোমলতা ও নমনীয়তা হারিয়ে ফেলে। ধুলাবালি ও আর্দ্রতাহীন আবহাওয়া থেকে ত্বককে সুস্থ-সুন্দর রাখতে কিছু যত্নের প্রয়োজন। তাই সারা দিনের ব্যস্ততার মাঝে সময় বের করে যত্ন নেয়া সব সচেতন নারীরই প্রয়োজন। মালটা ফল হিসেবে খুবই উপকারী, এটি আমরা সবাই জানি। তবে রূপচর্চায়ও এর জুড়ি নেই। তবে এর ব্যবহার জানা সবারই প্রয়োজন। একেক জনের ত্বকের ধরন একেকরকমের। তাই ত্বকের ধরন অনুযায়ী ব্যবহার করা উচিত।

যেহেতু এই সময়ে ত্বকের চকচকে ভাব কমে যায়। আর ত্বকের এই চকচকের অভাবে মনটাও খারাপ হয়ে যায়। এই চকচকে ভাব ফিরিয়ে আনতে মালটাকে আমরা বিভিন্নভাবে ব্যবহার করতে পারি। যেমন- প্যাক, নোটার, ক্লিনজার ইত্যাদি। তবে ত্বকের ধরন অনুযায়ী ব্যবহার করতে হবে।

তৈলাক্ত ত্বক
মালটার রস আইস কিউর করে পুরো মুখে ব্যবহার করলে উপকার পাওয়া যাবে।

ক্লিনজার
মসুরের ডাল ও চাল মালটার রস দিয়ে ভিজিয়ে রেখে গুঁড়া করে নিতে হবে। এটি স্ক্রাবের মতো ম্যাসাজ করে ক্লিন করে নিতে হবে।

প্যাক
মালটার বাকল, ময়দা, মধু ও টকদই ভালো করে মিশিয়ে পুরো ত্বকে ১০ মিনিট রেখে এর পর পরিষ্কার পানি দিয়ে ধুয়ে নিতে হবে।

শুষ্ক ত্বক
মালটার রসের সঙ্গে গাজরের রস ভালো করে মিশিয়ে নিয়ে এর পর কটন বলের সাহায্যে ত্বক পরিষ্কার করা যেতে পারে।

প্যাক
ডিমের কুসুম, মালটার রস, টকদই ও ময়দা মিশিয়ে ১০ মিনিট রেখে পরিষ্কার পানি দিয়ে ধুয়ে ফেলতে হবে। স্বাভাবিক ত্বক পুরো ডিম ফেটে নিয়ে এর সঙ্গে ময়দা, মধু, মালটার রস মিশিয়ে ১০ মিনিট রেখে পরিষ্কার করে নিতে হবে।

* মনে রাখা প্রয়োজন, এসব ব্যবহার করার আগে যে কোনো বডি লোশন দিয়ে ত্বক পরিষ্কার করে নিতে হবে। ভালো করে পানির ঝাপটা দিয়ে মুখ পরিষ্কার করে নিতে হবে। আর যাদের শুষ্ক ত্বক তারা অবশ্যই প্যাক ব্যবহার করার পর ময়েশ্চারাইজার ব্যবহার করবেন।

Googleplus Pint
Like - Dislike Votes 11 - Rating 5 of 10

পাঠকের মন্তব্য (0)