ছুটির দিনে যে ৪টি কাজ করলে সাফল্য অনিবার্য

লাইফ স্টাইল 27th Oct 17 at 10:00am 349
Googleplus Pint
ছুটির দিনে যে ৪টি কাজ করলে সাফল্য অনিবার্য

সাফল্যের সিংহাসনে যারা বসেন, তারা আর পাঁচজনের মতোই রক্তমাংসের মানুষ। জীবনে চলার পথে কী এমন বিশেষ কাজ করেন তারা, যা ব্যর্থ মানুষেরা করেন না। সেই উত্তরে আসার আগে শুরুতেই যা বলা দরকার তা হলো- আমরা সারাদিনে যা যা করি, তার ৪০ শতাংশই আমাদের অভ্যাস।

কথায় আছে, মানুষ অভ্যাসের দাস। এই অভ্যাসের মধ্যেই লুকিয়ে রয়েছে সাফল্যের চাবিকাঠি। প্রতিটি সফল মানুষ নিজেকে এমন অভ্যাসের মধ্যে দিয়ে পরিচালিত করেন, যা ব্যর্থ মানুষেরা করেন না। অবসর সময়ে বা ছুটির দিনে কিছু বিশেষ কাজ করেন তারা। সেগুলো পাঠকদের জন্য আলোচনা করা হলো।

১। লক্ষ্যে এগুনোর উপায় খোঁজা : সফল মানুষেরা অবসর সময়ে বা ছুটির দিনে টিভি দেখে বা ইন্টারনেটে সময় নষ্ট করেন না। বরং অবসর সময় অতিবাহিত করেন লক্ষ্যে এগুনোর উপায় খুঁজতে। যদি ব্যবসাই ধ্যানজ্ঞান হয়, সেক্ষেত্রে কী করলে ব্যবসার পরিধি আরও বাড়ানো যাবে, সেই হিসেব ঠিক করেন তারা। আর যদি চাকরিজীবী হন, সেক্ষেত্রে কী করলে আরও উপরে ওঠা যাবে, সেই পদক্ষেপের সন্ধানে থাকেন তারা।

২। আয়-ব্যয়ের হিসাব করা : জীবনে তারাই সফল হন, যারা আয়ের তুলনায় কম ব্যয় করেন, সঞ্চয়ের দিকে আর বিনিয়োগের দিকেই বেশি মনোযোগী হন। সাপ্তাহিক কতটা আয় আর কতটা ব্যয় হচ্ছে, ছুটির দিনে ঘরে বসে সেসবের একটি নির্দিষ্ট হিসেব কষেন সফল মানুষেরা।

৩। ধ্যান : ধ্যান মনকে শান্ত ও নিয়ন্ত্রণে রাখতে সাহায্য করে। তবে রোজকার ব্যস্ত জীবনে ধ্যানের জন্য আলাদা করে সময় বের করা সবসময় সম্ভব হয় না। তাই অন্তত ছুটির দিনে খানিকটা সময় ধ্যানের জন্য বরাদ্দ রাখেন সফল ব্যক্তিরা। প্রসঙ্গত, প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদী প্রতিদিন নিয়ম করে ধ্যান করেন।

৪। বই পড়া : বহু গবেষণায় আগেও জানা গেছে- সফল মানুষের অন্যতম হাতিয়ার হল বিভিন্ন বিষয়ের উপর বিপুল জ্ঞান। বলাই বাহুল্য, নিয়মিত বই পড়েন তারা। এর মাধ্যমেই বাড়ে জ্ঞান। তবে যদি কাজের চাপে সময় না হয়ে থাকে, সেক্ষেত্রে ছুটির দিনে অবশ্যই বই পড়েন সফল ব্যক্তিরা। তাই ছুটির দিনে বই পড়ার অভ্যাস বজায় রাখুন।

Googleplus Pint
Mizu Ahmed
Manager
Like - Dislike Votes 12 - Rating 3 of 10

পাঠকের মন্তব্য (0)