অরেঞ্জ কেক তৈরি করবেন যেভাবে

রেসিপি টিপস 26th Oct 17 at 11:36am 274
Googleplus Pint
অরেঞ্জ কেক তৈরি করবেন যেভাবে

অনেক রকম কেকই তো খাওয়া হয়। অরেঞ্জ কেক কখনো খেয়েছেন কি? না না, বাইরে থেকে কিনে নয়, নিজে তৈরি করে? চাইলে আপনি ঘরেই তৈরি করতে পারেন সুস্বাদু অরেঞ্জ কেক।

উপকরণ: মাখন- ১৫০ গ্রাম, চিনি- ১৫০ গ্রাম, ডিম- ৩ টা, ময়দা- ২০০ গ্রাম, লবণ-১ চিমটি, বেকিং পাউডার- ১ চা চামচ, ১টি কমলালেবুর রস, ভ্যানিলা এসন্সে- ১/২ চা চামচ, ইচ্ছে হলে সামান্য কমলালেবুর খোসা কোরানো দিতে পারেন ।

প্রণালি: অরেঞ্জ ফ্লেভার কেক তৈরি করতে প্রথমে মাখন ও চিনি ভালো করে ইলেকট্রিক বিট বা হ্যান্ড বিটে বিট করে নিতে হবে। তারপর মাখন ও চিনির মধ্যে ডিমের সাদা অংশ দিয়ে বিট করতে হবে। ভালোভাবে বিট হয়ে গেলে। ময়দা, লবণ, বেকিং পাউডার ও ভ্যানিলা এসন্সে একসঙ্গে মেশাতে হবে। ময়দাটা মেশানো হয়ে গেলে কমলালেবুর রস এর মধ্যে দিতে হবে।

শেষে ডিমের কুসুমগুলো দিয়ে কিছুক্ষণ বিট করতে হবে। এবার কেক প্যানের চারপাশে তেল লাগিয়ে নিতে হবে। তারপর প্যানে কেক মিশ্রণটি ঢেলে দেন। ওভেন হালকা গরম হলে তারপর ১৮০ ডিগ্রিতে ওভেন ১০-১৫ মিনিটের জন্য প্রথমে বসিয়ে দেবেন। কিছুক্ষণ পরে ১৬০ ডিগ্রিতে ৩০ -৩৫ মিনিট আবার রাখবেন। এবার কাঠি বা টুথপিক ধুকিয়ে চেক করে দেখুন। হয়ে গেলে নামিয়ে পরিবেশন করবেন।

Googleplus Pint
Like - Dislike Votes 15 - Rating 5 of 10

পাঠকের মন্তব্য (0)