জেনে নিন চুল পড়া রোধে কিছু কার্যকরী উপায়

রূপচর্চা/বিউটি-টিপস 25th Oct 17 at 5:41pm 355
Googleplus Pint
জেনে নিন চুল পড়া রোধে কিছু কার্যকরী উপায়

অনেকের ক্ষেত্রেই দেখা যায় বয়স বাড়লেই চুলের ঘনত্ব কমতে শুরু করে। এছাড়া খুশকির সমস্যা লেগেই থাকে। আবার অল্প বয়সেই চুল পেকে গেলে তা অনেকেরই জন্যই অস্বস্তির কারণ হতে পারে। বার্ধক্য এবং জিনগত কারণ ছাড়াও অতিরিক্ত স্ট্রেস এবং শরীরে পুষ্টির অভাব থেকেও চুল পেকে যেতে পারে তাড়াতাড়ি।

তবে কিছু উপায় অবলম্বন করলে চুল পড়া ও চুল পাকা রোধ করা যেতে পারে। তাহলে জেনে নিন চুল পড়া রোধে কিছু কার্যকরী উপায় সম্পর্কে-

পেঁয়াজের রস : এটা শুনে হয়তো অনেকেই একটু অবাক হবেন। তবে গবেষণায় দেখা গিয়েছে পেঁয়াজের রসে থাকা সালফার মাথার চুলের গোড়ায় রক্ত সঞ্চালনকে বাড়িয়ে তোলে। ফলে তাতে চুল বেশি সুস্থ থাকে ও চুল পড়া কমে যায়।

নারকেল দুধ : নারকেল তেল ছাড়াও নারকেলের দুধও চুল পড়া কমাতে পারে। এতে রয়েছে ভিটামিন ই ও ফ্যাট যা চুলকে আর্দ্র রাখে। এছাড়াও এতে থাকা পটাশিয়াম চুলের বৃদ্ধি করে।

অ্যালোভেরা : মুখ হোক বা চুল সব ক্ষেত্রেই অ্যালোভেরা দারুণ কাজ দেয়। ত্বককে ভালো রাখার পাশাপাশি অ্যালোভেরার পেস্ট চুলকেও পুষ্টি জোগায় ও তা পড়ে যাওয়া আটকায়।

বীট : বীটে প্রোটিন, ক্যালসিয়াম, পটাশিয়াম, ভিটামিন প্রচুর পরিমাণে রয়েছে এবং তা চুল পড়া কমিয়ে তা বৃদ্ধিতেও সাহায্য করে। বীটের রস বানিয়ে স্কাল্পে লাগান। উপকার পাবেন।

নিম : পানিতে কয়েকটি নিম পাতা ফুটিয়ে সেই পানি দিয়ে চুল ধুয়ে নিন। নিয়মিত এই পন্থা অবলম্বন করলে চুল পড়া কমে যাবে।

ডিম : ডিমের সাদা অংশ নিয়ে তাতে খানিক দই ও এক চামচ নারকেল তেল মিশিয়ে মাথায় মাখুন। কিছুক্ষণ রেখে ধুয়ে ফেলুন। চুল পড়া আটকানো যাবে।

মধু : মধু ও অলিভ অয়েলের সঙ্গে খানিক দারচিনি গুড়ো মিশিয়ে মাথার ত্বকে মাখুন। আধ ঘণ্টা রেখে উষ্ণ গরম পানিতে ধুয়ে ফেলুন। দেখবেন চুল পড়া কমে যাবে। সূত্র: লুক@মি

Googleplus Pint
Mizu Ahmed
Manager
Like - Dislike Votes 8 - Rating 5 of 10

পাঠকের মন্তব্য (0)