ভারতীয় অধিনায়ক কোহলি সম্পর্কে না জানা ১১ কথা

খেলাধুলার বিবিধ 25th Oct 17 at 5:31pm 1,012
Googleplus Pint
ভারতীয় অধিনায়ক কোহলি সম্পর্কে না জানা ১১ কথা

বর্তমান বিশ্বের সেরা ক্রিকেটারদের একটি তালিকা করলে সেখানে প্রথমেই উঠে আসবে ভারতীয় অধিনায়ক বিরাট কোহলির নাম। পাড়ার বখাটে ছেলে থেকে আজকে তিনি বিশ্বের অন্যতম সেরা ক্রিকেটার। ক্রিকেটের অনেক রেকর্ড এরই মধ্যে নিজের করে নিয়েছেন এই তারকা।

কিছুদিন আগেও পন্টিংয়ের সেঞ্চুরীর রেকর্ড ভেঙ্গে নিজের নামটি বসিয়েছে। তার সামনে এখন শুধুই সচিন। তবে সচিনের নামটিও যে বেশি দিন টিকবে এমনটা বলা যাচ্ছে না। কারন কোহলির যে ফর্ম তাতে সব কিছুই ভেঙ্গে চুরমার হওয়াটাইস্বাভাবিক।

তবে এই কোহলির সব রেকর্ডের খবর আ্পনি জানলেও কিছু বিষয় আছে যেগুলো আপনি জানেনই না। তেমনই কিছু বিষয় এবার আপনি জেনে নিন।

১. কোহলির ডাকনাম ‘চিক্কু’। দলের খেলোয়াড়েরাও তাঁকে ‘চিক্কু’ বলেই ডাকেন।

২. বলিউড তারকা আনুশকা শর্মার সঙ্গে তাঁর প্রেম এখন সর্বজনবিদিত। তবে তিনি প্রথম দেখাতেই আরেক বলিউড সুন্দরী কারিশমা কাপুরের প্রেমে পড়েছিলেন। সেটি তাঁর প্রথম ‘ক্রাশ’।

৩. ট্যাটু করতে পছন্দ করেন কোহলি। শরীরে মোট ৪টি ট্যাটু করেছেন তিনি। এর মধ্যে সামুরাই যোদ্ধার ট্যাটুটি তাঁর সবচেয়ে প্রিয়।

৪. বিনিয়োগযোগ্য অ্যাথলেট হিসেবে নিজেকে প্রতিষ্ঠিত করেছেন কোহলি। স্পোর্টসপ্রো নামের একটি গবেষণা প্রতিষ্ঠানের জরিপে বিশ্বের ১৩তম বিনিয়োগযোগ্য অ্যাথলেটের একজন হয়েছেন বিরাট কোহলি।

৫. বিশ্বের শীর্ষ ১০ সুবেশী আন্তর্জাতিক ব্যক্তির তালিকায় স্থান পেয়েছেন বিরাট কোহলি।

৬. তাঁর বাঁ হাতের ড্রাগন ট্যাটুটি সৌভাগ্যের প্রতীক।

৭. ২০০৬ সালে বাবার মৃত্যুদিনেও রঞ্জি ট্রফিতে দিল্লির হয়ে কর্ণাটকের বিপক্ষে খেলেছিলেন কোহলি। সে ম্যাচে ৯০ রান করেছিলেন তিনি।

৮. তাঁর ক্যারিয়ারের সেরা ওয়ানডে ইনিংসটি পাকিস্তানের বিপক্ষে ১৮৩ রানের। এটি পাকিস্তানের বিপক্ষে যেকোনো খেলোয়াড়ের সর্বোচ্চ ইনিংসও বটে।

৯. ২০১২ সালে মাত্র ২৩ বছর বয়সেই আইসিসির বর্ষসেরা ক্রিকেটার হয়েছিলেন কোহলি।

১০. ২২ বছর পূর্ণ হওয়ার আগেই ক্যারিয়ারে ২টি সেঞ্চুরি করেছেন কোহলি। ভারতীয়দের মধ্যে এই রেকর্ড আছে শুধু শচীন টেন্ডুলকার ও সুরেশ রায়নার।

১১. ওয়ানডে বিশ্বকাপের অভিষেকেই সেঞ্চুরি করা একমাত্র ভারতীয় ব্যাটসম্যান কোহলি। ২০১১ বিশ্বকাপে বাংলাদেশের বিপক্ষে সেঞ্চুরির মাধ্যমে তিনি এই রেকর্ড করেন।

Googleplus Pint
Mizu Ahmed
Manager
Like - Dislike Votes 15 - Rating 6 of 10

পাঠকের মন্তব্য (0)