সুস্থ থাকতে প্রতিদিন কত গ্লাস পানি প্রয়োজন?

সাস্থ্যকথা/হেলথ-টিপস 25th Oct 17 at 2:18pm 368
Googleplus Pint
সুস্থ থাকতে প্রতিদিন কত গ্লাস পানি প্রয়োজন?

দেহে পর্যাপ্ত পানির অভাবে নানা সমস্যা হতে পারে। আমাদের শরীরের তিন ভাগের দুই ভাগই পানি দিয়ে তৈরি। তাই শরীরের প্রতিটি কাজের জন্য পানি জরুরি। পানি শরীরের দূষিত পদার্থ বের করে দিতে এবং হজম ভালো রাখতে সাহায্য করে। তবে কম পানি পান জটিল ধরনের স্বাস্থ্য সমস্যা তৈরি করে। আবার অতিরিক্ত পানি খাওয়াও শরীরের জন্য ঝুঁকিপ্রবণ। তাই পর্যাপ্ত পরিমাণ পানি পান করা জরুরি।

▶প্রতিদিন কয় গ্লাস পানি পান করা উচিত?

দেহের ইনপুট ও আউটপুট অত্যন্ত গুরুত্বপূর্ণ। পিপাসা এবং প্রস্রাব শরীরের পানিচক্র নিয়ন্ত্রণ করে। আমরা পিপাসা থাকলে পানি পান করি, টয়লেটে যাই, আবার পানি পান করি-পানি চক্র আবার শুরু হয়।

এ বিষয়ে দ্য ইউরোপিয়ান ফুড সেফটি অথরিটির ২০১০ সালের এক প্রতিবেদনে বলা হয়, প্রতিদিন একজন সুস্থ পুরুষের অন্তত ২ লিটার পানি পান করা প্রয়োজন।

আর নারীর ১ দশমিক ৬ লিটার অথবা আট থেকে ১০ গ্লাস। তবে এটা নির্ভর করবে কাজ কর্ম, স্বাস্থ্য, ওজন ও আবহাওয়া (গরম, ঠাণ্ডা)-এগুলোর ওপর। গরমকালে এরও বেশি পানি পান করতে হতে পারে।

▶পানি শূন্যতার লক্ষণ

বেশি পিপাসা লাগলে, গাঢ় হলুদ বর্ণের প্রস্রাব, প্রস্রাবে গন্ধ থাকলে বুঝবেন পানিশূন্যতা হচ্ছে ; শরীরে পানি অভাব হয়েছে। এছাড়া সামান্য মাথা ব্যথা, শুষ্ক মুখ, আলস্যও লাগাও পানি শূন্যতার লক্ষণ।

বেশি বয়স্ক লোকেরাও কখনো কখনো পানি শূন্যতার বিষয়টি টের পান না। এদের সমস্যাগুলোও প্রায় একই ধরনের হয় এই সময়ে। এ রকম হলে চিকিৎসকের পরামর্শ নেওয়া জরুরি।

▶যদি প্রয়োজনের অতিরিক্ত পানি পান করেন

প্রয়োজনের অতিরিক্ত পানি পানও বিপজ্জনক হতে পারে । বেশি পানি পান করলে ইনটোক্সিকেশন এবং সোডিয়ামের মাত্রা অনেক নিচে নেমে হাইপোনেট্রেমিয়া হতে পারে। অনেক সময় এথলেটদের এই সমস্যা দেখা যায়।

আবার কখনো শারীরিক অসুস্থতার কিছু কারণে শরীর বেশি পানি গ্রহণ করতে পারে না। কিডনি এবং হার্টের সমস্যায় এই বিষয়টি হয়। এ সময় চিকিৎসকের পরামর্শ নিয়েই পানি পান করা উচিত।

▶কখন চিকিৎসকের কাছে যাবেন

কখনো কখনো এমন পরিস্থিতি আসে যখন মানুষকে দ্রুত চিকিৎসকের কাছে নিতে হয়। যদি আট ঘণ্টার বেশি প্রস্রাব না হয়, অবসন্ন লাগে, দ্রুত হৃদ স্পন্দন হয়, খুব বেশি পানি পিপাসা লাগে তাহলে চিকিৎসকের পরামর্শ নিন। এমনকি সেটা যদি ডায়াবেটিস রোগীর বেলায় হয় তাহলেও চিকিৎসকের কাছে যাওয়া জরুরি। তাই পর্যাপ্ত পরিমাণ পানি পান করুন। বেশিও নয়,কমও নয়।

Googleplus Pint
Mizu Ahmed
Manager
Like - Dislike Votes 9 - Rating 4 of 10

পাঠকের মন্তব্য (0)