রেসিপি : যেভাবে বানাবেন ক্ষীর কদম মিষ্টি

রেসিপি টিপস 24th Oct 17 at 5:52pm 331
Googleplus Pint
রেসিপি : যেভাবে বানাবেন ক্ষীর কদম মিষ্টি

ঐতিহ্যবাহী ক্ষীর কদম মিষ্টি বানিয়ে ফেলতে পারেন ঘরেই। মজাদার এই মিষ্টি পরিবেশন করা যায় উৎসবে ও অতিথি আপ্যায়নে। জেনে নিন কীভাবে বানাবেন ক্ষীর কদম মিষ্টি।

▶উপকরণ

ছানা- ১ কিলো
জাফরান- ২ চা চামচ
চিনি- ১ কিলো
নারকেল কোড়ানো- প্রয়োজন মতো
ফুড কালার- ৪ ফোঁটা
দুধ- ২ লিটার
এলাচ গুঁড়া- প্রয়োজন মতো
পাউডার চিনি- ৪ চা চামচ
পানি- প্রয়োজন মতো

▶প্রস্তুত প্রণালি

একটি গভীর প্যান মাঝারি আঁচে চুলায় বসান। প্যানে দুধ দিন। ফুটে উঠলে লেবুর রস দিন। নাড়তে থাকুন। ছানা তৈরি হলে ছাঁকনি দিয়ে ছেঁকে আলাদা করে নিন। অল্প ছানা আলাদা রেখে বাকিটুকু হাত দিয়ে ছেনে নরম করুন। ছোট ছোট অংশ আলাদা করে বল তৈরি করুন ছানা দিয়ে।

আরেকটি প্যান চুলায় বসিয়ে পানি ও চিনি দিয়ে ফুটিয়ে নিন। পানি কমে আসলে জাফরান ও লাল ফুড কালার দিয়ে দিন। লাল চিনির সিরাপ নামিয়ে রাখুন। ছানা দিয়ে তৈরি মিষ্টি চিনির সিরায় দিয়ে রেখে দিন ১ ঘণ্টা।

প্যান দিন চুলায়। রেখে দেওয়া ছানা দিয়ে নাড়তে থাকুন। মাঝারি জ্বালে নাড়তে নাড়তে ছানা গোলাপি হয়ে গেলে কোড়ানো নারকেল দিয়ে দিন। এলাচ গুঁড়া দিয়ে নাড়তে থাকুন। খামির তৈরি হলে প্যান নামিয়ে একটি সমান পাত্রে ছড়িয়ে রাখুন মিশ্রণটি।

চিনির সিরা থেকে মিষ্টি উঠিয়ে ভালো করে রস ঝরিয়ে নিন। এবার নারকেলের মিশ্রণ দিয়ে প্রলেপ দিয়ে নিন মিষ্টিগুলো। কোড়ানো নারকেল ও পাউডার চিনি একসঙ্গে মিশিয়ে গড়িয়ে নিন মিষ্টিগুলো। ফ্রিজে রাখুন এক ঘণ্টা। বের করে মাঝখান দিয়ে অর্ধেক করে পরিবেশন করুন ক্ষীর কদম।

Googleplus Pint
Mizu Ahmed
Manager
Like - Dislike Votes 14 - Rating 5 of 10

পাঠকের মন্তব্য (0)