চুল ধোয়ার পরে করণীয়

রূপচর্চা/বিউটি-টিপস 22nd Oct 17 at 11:57pm 307
Googleplus Pint
চুল ধোয়ার পরে করণীয়

চুলের যত্নে নানাকিছু আমরা করে থাকি। চুল পরিষ্কার করার জন্য শ্যাম্পুর ব্যবহারও অনিবার্য। কিন্তু শ্যাম্পু করাই শেষ কথা নয়। তারপরেও থেকে যায় আরো কিছু করণীয়। সাধারণত কেমিক্যালযুক্ত কন্ডিশনার আমরা ব্যবহার করে থাকি শ্যাম্পু করার পরে। তবে ঘরে তৈরি কিছু কন্ডিশনার আপনার চুলের জন্য হতে পারে দারুণ উপকারী। চলুন জেনে নেয়া যাক।

ঝলমলে চুলের জন্য দারুণ কাজ করে চায়ের লিকার। চুল যেমনি হোক না কেন তৈলাক্ত, শুষ্ক বা স্বাভাবিক- এই চায়ের লিকার মানিয়ে যাবে খুব সহজে। এটা তৈরির জন্য দুই কাপ পানি নিতে হবে। তার মাঝে ৬ টেবিল চামচ ফ্রেশ চা পাতা দিয়ে। এটাকে এখন অল্প আঁচে চুলায় ফুটতে দিতে হবে। ফুটে ফুটে লিকার ঘন হবে। এবং দুই কাপ পানি কমে এক কাপের কম হলে বুঝবেন যে রেডি হয়েছে। এখন এটাকে ঠান্ডা করে ছেঁকে নিয়ে। শ্যাম্পু করার পর ভেজা চুলে এই মিশ্রণ মাখতে হবে। ৫ মিনিট পর সাধারণ পানিতে ধুয়ে ফেলতে হবে।

শ্যাম্পু করার পরে ভিনেগার মেশানো পানি দিয়ে চুল ধুয়ে ফেলতে হবে। আধা কাপ ভিনেগার এক মগ পানিতে মিশিয়ে নিয়ে। তারপর সেটা দিয়ে চুল ধুয়ে ফেলতে হবে। ৫ মিনিট পর আবার একটু স্বাভাবিক পানি দিয়ে চুল ধুয়ে ফেলতে হবে। শুকিয়ে গেলেই পাবেন ঝলমলে চুল।

নিস্প্রাণ চুলকে ঝলমলে করে তুলতে বেকিং সোডার কোনো বিকল্প নেই। এ কাপ হালকা গরম পানির মাঝে ১ টেবিল চামচ বেকিং সোডা মিশিয়ে নিয়ে। শ্যাম্পু করা ভেজা চুলে এই মিশ্রণ লাগাতে হবে। ৫ মিনিট পর চুল ধুয়ে ফেলতে হবে। এবার চুলের চমক দেখে নিজেই অবাক হয়ে যাবেন।

চুলের কন্ডিশনার হিসেবে খুবই ভালো চাল ধোয়া পানি। ভালো করে চুলে শ্যাম্পু করে। এর পর কন্ডিশনারের মতো চুলে চাল ধোয়া পানি লাগাতে হবে। কয়েক মিনিট রেখে চুল ধুয়ে ফেলতে হবে। চালের প্রোটিন চুল ভালো রাখবে। এবং চুল ঝলমল হবে।

Googleplus Pint
Like - Dislike Votes 12 - Rating 4 of 10

পাঠকের মন্তব্য (0)