স্বপ্নে রোজা রাখা ও ঈদ পালন করতে দেখলে কী হয়?

ইসলামিক শিক্ষা 19th Oct 17 at 9:28pm 1,591
Googleplus Pint
স্বপ্নে রোজা রাখা ও ঈদ পালন করতে দেখলে কী হয়?

ওস্তাদ আবু সাআদ (রহ.) বলেন যদি কেউ স্বপ্নে রমজানের রোজা পালন করতে দেখে- এর ব্যাখ্যা নিয়ে বিভিন্ন স্ববিশারদদের মাঝে কিছুটা মতপার্থক্য লক্ষ করা যায়। কিছু কিছু স্বপ্নবিশারদদের মতামত হলো- যদি কেউ স্বপ্নে রমজান মাসের রোজা পালন করতে দেখে তবে তা খাদ্য ঘাটতি ও চড়া মূল্যের প্রতি ইঙ্গিত বহন করে।

আবার কারো মতামত হলো- রমজান মাসের রোজা পালন স্বপ্নে দেখো মানে হলো- ঋণ পরিশোধ, রোগ থেকে আরোগ্য লাভ, চিন্তা দূরীভূত হওয়া এবং দ্বীন ইসলামরে সঠিক বুঝ অর্জনের ইঙ্গিত রহন করে।

যদি কেউ পূর্ণ রমজান মাস রোজা পালন করতে স্বপ্ন দেথে তাহলে তা স্বপ্ন দেখা ব্যক্তির কোনো বিষয়ের সন্দেহ দূরীভূত হওয়ার আলামত।

যদি কেনো নিরক্ষর ব্যক্তি রমজান মানে রোজা পালন করতে দেখে তবে এই স্বপ্ন তার পবিত্র কুরআন হিফজ করার সক্ষমতা অর্জনের ইঙ্গিত বহন করবে।

যদি কেউ ইচ্ছাকৃতভাবে রমজান মাসের রোজা ভঙ্গ করার স্বপ্ন দেখে তাহলে এই স্বপ্নটি দ্বীন ইসলামের কোনো বিধান বা আজকামকে গুরুত্বহীন জ্ঞান করার ইঙ্গিত বহন করবে।

রমজান মাসে রোজা শেষে স্বপ্নে ইফতার করতে দেখলে কী হয়? এর ব্যাখ্যায় ইবনে শিরীন (রহ.) বলেন, এই ব্যক্তি আল্লাহ মহানের ইচ্ছায় খুব শিগগিরই সফর করতে সক্ষম হবে।

যদি কেউ রমজান মাস ছাড়া অন্য সময় নফল রোজা রাখা স্বপ্নে দেখে তাহলে কী হবে? এর ব্যাখ্যায় ইবনে শিরীন (রহ.) বলেন, নফল রোজা রাখা স্বপ্নে দেখলে ঐ ব্যক্তি অত্র বছর আল্লাহ মহানের ইচ্ছায় কোনো রোগে আক্রান্ত হবে না। কারণ হাদিস বর্ণিত আছে, তোমরা বেশি বেশি নফল রোজা রাখো। রোজা স্বাস্থ্য ভালো রাখতে সহায়ক। (আল হাদিস)

যদি কেউ আল্লাহ মহান ব্যতীত অন্য কারো উদ্দেশ্যে বা গায়রুল্লাহকে সন্তুষ্ট রাখতে বা সুনাম অর্জনের নিয়তে রোজা রাখতে স্বপ্ন দেখে তবে এই স্বপ্ন তার কোনো উদ্দেশ্য হাসিল না হওয়ার ইঙ্গিত বহন করবে।

যদি কেউ স্বপ্নে ঈদ পালন করতে দেখে তার ব্যাখ্যা কী? এই স্বপ্নে ব্যাখ্যায় ইবনে শিরীন (রহ.) বলেন, ঈদ পালন করতে স্বপ্নে দেখা মানে সকল প্রকাশ চিন্তা-পেরেশানি থেকে মুক্তি লাভ করার ইঙ্গিত। একই সাথে এই স্বপ্ন প্রাচুর্য ও আনন্দ ফিরে পাওয়ার ইঙ্গিত বহন করে। [সূত্র : আল্লামা ইবনে শিরীন রচিত স্বপ্নের ব্যাখ্যা]

Googleplus Pint
Mizu Ahmed
Manager
Like - Dislike Votes 23 - Rating 4 of 10

পাঠকের মন্তব্য (0)