প্রতিবন্ধী শিশুরা কি জান্নাতে যাবে?

ইসলামিক শিক্ষা 18th Oct 17 at 2:35pm 1,295
Googleplus Pint
প্রতিবন্ধী শিশুরা কি জান্নাতে যাবে?

প্রশ্ন : কারো যদি মানসিক প্রতিবন্ধী শিশু, মাথা একদমই কাজ করে না বা ভবিষ্যতে ভালো হওয়ার সম্ভাবনাও নেই—এ রকম বাচ্চা থাকে, তারা মারা গেলে নাকি বেহেশতে যাবে এবং তারা তাদের বাবা-মাকেও বেহেশতে নিয়ে যাবে? এই রকম কথা কতটুকু সত্য বা কোরআন-হাদিসে এ রকম কোনো ব্যাখ্যা আছে কি?

উত্তর : না, এই মর্মে রাসুলের (সা.) কোনো নির্দেশনা হাদিস দ্বারা প্রমাণিত হয়নি। তবে শিশুসন্তান যদি কারো মারা যায়, সেই নিষ্পাপ শিশুসন্তান পিতা-মাতার জন্য আল্লাহতায়ালার কাছে সুপারিশ করবে মর্মে মুস্তাদে আহমদের মধ্যে একটি সহিহ হাদিস সাব্যস্ত হয়েছে। এই সন্তান যদি প্রতিবন্ধী হয়, শিশু অবস্থায় তার যদি মৃত্যু হয়, তাহলে অবশ্যই সে আল্লাহতায়ালার কাছে সুপারিশ করতে পারে। কিন্তু সুপারিশের জন্য সেখানে কিছু শর্ত রয়েছে।

আল্লাহ রাব্বুল আলামিনের কাছে দুটি শর্তে সুপারিশ আসবে। একটি হচ্ছে, আল্লাহ সুবহানাহুতায়ালা সুপারিশ করার জন্য অনুমতি দেবেন এবং যার জন্য সুপারিশ করা হবে তার প্রতি যদি আল্লাহতায়ালা সন্তুষ্ট হন, তাহলে সুপারিশের জন্য অনুমতি পাবে। সুতরাং এই পিতা-মাতা যদি আল্লাহ সুবহানাহুতায়ালার সন্তুষ্টির পাত্র না হয়, তাহলে কিন্তু তাদের জন্য এই সন্তান সুপারিশ না-ও করতে পারে।

সন্তান সুপারিশ করবে যদি পিতা-মাতা ওই অবস্থানে যায়, যেই অবস্থানের কারণে সন্তান পিতা-মাতার জন্য সুপারিশ করতে পারে, আল্লাহ সুবহানাহুতায়ালা যদি তাঁদের প্রতি সন্তুষ্ট হন।

কেবল তখনই সন্তান পিতা-মাতার জন্য সুপারিশ করবে। অন্যথায়, সুপারিশ করবে না।

সূত্রঃ এনটিভি ''আপনার জিজ্ঞাসা''

Googleplus Pint
Like - Dislike Votes 32 - Rating 5 of 10

পাঠকের মন্তব্য (0)