প্রোফাইল ছবি আর চুরি করা যাবে না

ইন্টারনেট দুনিয়া 18th Oct 17 at 12:32pm 1,019
Googleplus Pint
প্রোফাইল ছবি আর চুরি করা যাবে না

প্রোফাইল পিকচার গার্ড ব্যবহার করে আপনার ছবি নিরাপদ করতে পারেন। ছবি: রয়টার্স

সামাজিক যোগাযোগমাধ্যম তৈরি হওয়ায় মানুষের সামাজিকতা নতুন প্রাণ পেয়েছে। ফেসবুক, টুইটার, ইনস্টাগ্রাম ইত্যাদি এখন জীবনযাত্রার অবিচ্ছেদ্য অঙ্গ। কিন্তু সুলভ যোগাযোগের উল্টো পাশে ব্যক্তিগত তথ্য পড়েছে হুমকির মুখে। বিশেষ করে ফেসবুকে ব্যবহৃত ছবি ডাউনলোড বা স্ক্রিনশটের মাধ্যমে সংগ্রহ করছেন অসাধুরা। এসব ছবির অপব্যবহারের শিকার হয়েছেন দেশে-বিদেশের অনেকেই। ফেসবুকে বারবার অভিযোগ জানিয়েও সুরাহা হচ্ছিল না।

ভারতে পরীক্ষামূলকভাবে প্রোফাইল পিকচার গার্ড নামে নতুন ফিচার চালু করেছে ফেসবুক। প্রোফাইলের ছবি ডাউনলোড, স্ক্রিনশট বা শেয়ার করার ক্ষেত্রে বাড়তি সুরক্ষা পাওয়া যাবে।

প্রোফাইলের ছবি ডাউনলোড ঠেকাতে ভারতীয় ফেসবুক ব্যবহারকারীরা সবচেয়ে বেশি অভিযোগ করেছেন। তাই পরীক্ষামূলক প্রচারের জন্য ভারতকেই বেছে নিয়েছেন ফেসবুক কর্তৃপক্ষ।

কোম্পানির পক্ষে এক বার্তায় বলা হয়, ‘আমরা শুনেছি ভারতে মানুষ তাদের প্রোফাইল পিকচারে অধিক নিয়ন্ত্রণ চাইছে। আমরা এক বছর ধরে এ ব্যপারটা সুরাহা করার চেষ্টা করছি।

আজ আমরা একটি নতুন ফিচার যোগ করতে যাচ্ছি, যা ভারতীয় ফেসবুক ব্যবহারকারীদের বাড়তি নিরাপত্তা দেবে।’

ভারতীয়রা পরবর্তী লগ ইন থেকেই এই ফিচার ব্যবহারের নির্দেশনা পাবেন। ডাউনলোড, শেয়ার বা মেসেজের মাধ্যমে প্রোফাইল পিকচার অন্যদের পাঠানো থেকে আটকাবে এই ফিচার। এ ছাড়া ফ্রেন্ডলিস্টে না থাকা কেউই ছবিতে নিজেকে বা অন্য কাউকে ট্যাগ করতে পারবেন না। এমনকি ছবির স্ক্রিনশট নেওয়াও বন্ধ করা যাবে। এই গার্ড ফিচার চালু করা হলে প্রোফাইল পিকচারের চার ধারে নীল রঙের বর্ডার দেখা যাবে।

ফেসবুক আরও জানিয়েছে, প্রোফাইল পিকচার দেওয়া নিয়ে সবাই নিরাপদ বোধ করেন না। ব্যবহারকারীদের অভিজ্ঞতা ও নিরাপত্তা সুরক্ষিত রাখতে এই ফিচার কাজ করবে। খুব তাড়াতাড়িই বাংলাদেশসহ অন্যান্য দেশে এই ফিচার পাওয়া যাবে।

সূত্র: গাইডিং টেক।

Googleplus Pint
Like - Dislike Votes 27 - Rating 5 of 10

পাঠকের মন্তব্য (0)