লিভার সুস্থ রাখবে তিন খাবার

সাস্থ্যকথা/হেলথ-টিপস 16th Oct 17 at 6:10pm 313
Googleplus Pint
লিভার সুস্থ রাখবে তিন খাবার

লিভারের সমস্যায় বহু মানুষেরই প্রতিদিন নানা ধরনের সমস্যা হয়। তবে লিভার ঠিক রাখাও খুব একটা কঠিন কাজ নয়।

কিছু খাবার ও সুস্থ জীবনযাপনে লিভারের অধিকাংশ সমস্যা সমাধান করা সম্ভব। এ লেখায় তুলে ধরা হলো তেমন তিনটি খাবারের কথা. . .

লেবু
লেবু লিভারের জন্য অত্যন্ত উপকারি একটি উপকরণ। লেবুর অ্যান্টিঅক্সিডেন্ট উপাদান দেহের লিভার পরিষ্কার রাখতে সাহায্য করে এবং ডি লিমনেন উপাদান লিভারে এনজাইম সক্রিয় করে। তাছাড়া লেবুর ভিটামিন সি লিভারে বেশি করে এনজাইম তৈরি করে যা হজম শক্তির জন্য উপযোগী। লেবুর মিনারেল লিভারের নানান পুষ্টি উপাদানগুলো শোষণ করার শক্তি বৃদ্ধি করে। বাসায় লেবুপানি পান করুন এবং যেকোন সময় পানের জন্য লেবুপানি বানিয়ে রাখুন। প্রতিদিন লেবুপানি পান করুন, চাইলে মধুও মিশিয়ে নিতে পারেন।

রসুন
লিভার পরিষ্কার রাখার জন্য উত্তম খাবার হল রসুন। রসুনের এনজাইম লিভারের ক্ষতিকর টক্সিক উপাদান পরিষ্কার করে।

এতে আছে আছে আরও দুটি উপাদান যার নাম এলিসিন এবং সেলেনিয়াম যা লিভার পরিষ্কার রাখে এবং ক্ষতিকর টক্সিক উপাদান হতে রক্ষা করে।
এজন্য প্রতিদিন যে কোন সময় ২/৩ টি রসুনের কোয়া খেয়ে নিন। এছাড়া বাজারে রসুনের ভিটামিন সাপ্লিমেন্টও পাওয়া যায়। আপনি চাইলে ডাক্তারের পরামর্শ নিয়ে রসুন দিয়ে তৈরি ভিটামিনও খেতে পারেন।

আপেল
প্রতিদিন ১ টি করে আপেল খেলে তা লিভারকে সুস্থ রাখে। আপেলের পেক্টিন, ফাইবার দেহের পরিপাক নালী হতে টক্সিন ও রক্ত হতে কোলেস্টরোল দূর করে এবং সাথে সাথে লিভারকেও সুস্থ রাখে। আপেলে আছে আরও কিছু উপাদান- ম্যালিক এসিড যা প্রাকৃতিক ভাবেই রক্ত হতে ক্ষতিকর টক্সিন দূর করে। যেকোন ধরণের আপেলই দেহের লিভারের জন্য ভালো। তাই লিভার সুস্থ রাখতে প্রতিদিন ১ টি করে আপেল খান।

Googleplus Pint
Like - Dislike Votes 14 - Rating 5 of 10

পাঠকের মন্তব্য (0)