আপেল সিডার ভিনেগার: বন্ধ হবে চুল পড়া

রূপচর্চা/বিউটি-টিপস 11th Oct 17 at 4:07pm 197
Googleplus Pint
আপেল সিডার ভিনেগার: বন্ধ হবে চুল পড়া

ত্বক ও চুলের যত্নে আপেল সিডার ভিনেগার ব্যবহার করতে পারেন। এটি খুশকি দূর করে চুল পড়া বন্ধ করে। এছাড়া ত্বকের বিভিন্ন সমস্যার সমাধান করতে পারে এটি। জেনে নিন রূপচর্চায় আপেল সিডার ভিনেগার ব্যবহার করবেন কীভাবে।

চুল পড়া বন্ধ করতে
চুল পড়ে যাচ্ছে? আপেল সিডার ভিনেগারের সঙ্গে পানি ও অ্যালোভেরা জেল মিশিয়ে মাথার ত্বকে ঘষে ঘষে লাগান। তোয়ালে দিয়ে চুল আঁটকে রাখুন ৪৫ মিনিট। মাইল্ড শ্যাম্পু দিয়ে ধুয়ে নিন চুল। সপ্তাহে ২ থেকে ৩ বার ব্যবহার করতে পারেন এই হেয়ার প্যাক। এটি চুল পড়া বন্ধ করবে। পাশাপাশি চুলের বৃদ্ধি বাড়াতেও সাহায্য করবে।

নরম ও ঝলমলে চুলের জন্য
চুলে প্রাকৃতিক উজ্জ্বলতা নিয়ে আসতে চাইলে ব্যবহার করতে পারেন আপেল সিডার ভিনেগার। চুলে শ্যাম্পু করার পর আপেল সিডার ভিনেগার পানির সঙ্গে মিশিয়ে ধুয়ে নিন চুল। এছাড়া আঙুলের সাহায্যে ভিনেগার ব্যবহার করতে পারেন চুলের গোড়ায়। ১০ মিনিট পর ঠাণ্ডা পানি দিয়ে ধুয়ে ফেলুন।

খুশকি দূর করতে
খুশকির জন্য দায়ী ব্যাকটেরিয়া দূর করতে পারে আপেল সিডার ভিনেগার। পানির সঙ্গে ভিনেগার মিশিয়ে তুলা ডুবিয়ে মাথার তালুতে ঘষে নিন। ৩০ মিনিট অপেক্ষা করে শ্যাম্পু করে ফেলুন। সপ্তাহে তিনবার এটি ব্যবহার করতে খুশকি দূর হবে।

ঠোঁটের কালচে ভাব দূর করতে
আপেল সিডার ভিনেগার দিনে কয়েকবার ঠোঁটে ঘষে নিন। দূর হবে কালচে দাগ।

টোনার হিসেবে
প্রাকৃতিক টোনার হিসেবে আপেল সিডার ভিনেগার খুবই কার্যকর। এর অ্যাসিডিক উপাদান ত্বকের পিএইচ লেভেল নিয়ন্ত্রণের পাশাপাশি লোমকূপের গোড়া ছোট করে। সমপরিমাণ আপেল সিডার ভিনেগার ও শসার রস একসঙ্গে মিশিয়ে ত্বকে ব্যবহার করুন টোনার হিসেবে।

Googleplus Pint
Like - Dislike Votes 11 - Rating 5 of 10

পাঠকের মন্তব্য (0)