আল্লাহর নৈকট্য অর্জনে যে দোয়া করা আবশ্যক

ইসলামিক শিক্ষা 11th Oct 17 at 2:10pm 957
Googleplus Pint
আল্লাহর নৈকট্য অর্জনে যে দোয়া করা আবশ্যক

সৃষ্টির সেরা জীব মানুষ। কোনো মানুষই সৃষ্টির আগে আল্লাহর কাছে তাঁর নিজের শারীরিক অবকাঠামোর কোনো কিছুই আবেদন করেননি। বরং আল্লাহ তাআলা দয়া করে, মায়া করে, ভালবেসে সুন্দর ও উত্তম অবয়বে মানুষকে সৃষ্টি করেছেন।

আল্লাহ তাআলা বলেন, ‘অবশ্যই আমি মানুষকে সর্বোত্তম অবয়বে সৃষ্টি করেছি।’ সুতরাং যে আল্লাহ মানুষকে বিনা চাহিদায় সর্বোত্তম অবয়বে সৃষ্টি করেছেন; সেই আল্লাহর কাছে মানুষ তার দুনিয়া ও পরকালের কল্যাণে কিভাবে দোয়া করবেন; কোন আমলে তাঁর নৈকট্য অর্জন করবেন; সে সব বিষয়ে সঠিক-দিকনির্দেশনা প্রাপ্তিতে আল্লাহর সাহায্য প্রার্থনা একান্ত জরুরি।

প্রিয়নবি সাল্লাল্লাহু আলাইহি ওয়া সাল্লাম আল্লাহর সাহায্য লাভে হাদিসে পাকে সে রকম একটি দোয়া তুলে ধরেছেন।

শিখিয়েছেন আল্লাহ তাআলার ভালবাসা লাভের; আল্লাহর নৈকট্য লাভের কার্যকরী প্রার্থনা ও উপায়।



উচ্চারণ : আল্লাহুম্মা ইন্নি আসআলুকা হুব্বাকা; ওয়া হুব্বা মাইয়ুহিব্বুকা; ওয়াল আমালুল্লাজি ইয়ুবাল্লিগুনি হুব্বাকা। আল্লাহুম্মাঝআল হুব্বাকা; আহাব্বা ইলাইয়া মিন নাফসি ওয়া আহলি; ওয়া মিনাল মায়িল বারদি।’

অর্থ : হে আল্লাহ! আমি তোমার নিকট তোমার ভালবাসা কামনা করি; তোমাকে যে ভালবাসে তার ভালবাসা কামনা করি এবং যে আমল তোমার ভালবাসা পর্যন্ত পৌঁছায় সে আমল কামনা করি।

হে আল্লাহ! তোমার ভালবাসাকে আমার কাছে আমার জীবন-সম্পদ, পরিবার-পরিজন এবং ঠাণ্ডা পানি হতেও অধিক প্রিয় করে দাও।’ (তিরমিজি, মসতাদরেকে হাকেম)

উল্লেখ্য যে-
মানুষকে জানতে হবে আল্লাহ তাআলা বান্দার কোন কোন আমলকে পছন্দ করেন। অতঃপর সে আমলগুলো যথাযথভাবে পালন করতে হবে।

আল্লাহ তাআলার নৈকট্য লাভের প্রথম ও প্রধান আমল হলো তাঁর প্রতি পরিপূর্ণ বিশ্বাস অর্জন করা এবং সৎ কাজ করা।

প্রিয়নবি সাল্লাল্লাহু আলাইহি ওয়া সাল্লাম-এর রেসালাত ও নবুয়তে পরিপূর্ণ বিশ্বাস স্থাপন এবং তাঁর দেখানো পথে জীবন পরিচালনা করা।

আল্লাহ তাআলা মুসলিম উম্মাহকে আল্লাহর নৈকট্য অর্জনে তাঁর ভালবাসা লাভ এবং কুরআন-সুন্নাহ মোতাবেক তাঁর পছন্দনীয় নেক আমলগুলো করার তাওফিক দান করুন। আমিন।

Googleplus Pint
Like - Dislike Votes 35 - Rating 6 of 10

পাঠকের মন্তব্য (0)