ফেসবুকের নতুন সুবিধা ‘ওয়ার্কপ্লেস’

ইন্টারনেট দুনিয়া 8th Oct 17 at 12:31pm 421
Googleplus Pint
ফেসবুকের নতুন সুবিধা ‘ওয়ার্কপ্লেস’

সহকর্মীদের সঙ্গে সহজেই যোগাযোগ করা যায় এমন একটি মাধ্যম চালুর জন্য দীর্ঘদিন ধরেই সামাজিক যোগাযোগমাধ্যম ফেসবুক কর্তৃপক্ষের কাছে এর ব্যবহারকারীরা অনুরোধ জানিয়ে আসছিল। ফেসবুক কর্তৃপক্ষও তাদের ব্যবহারকারীদের এই মনোবাসনা বৃথা যেতে দেয়নি। সম্প্রতি ‘ওয়ার্কপ্লেস’ নামে পরীক্ষামূলক একটি ডেস্কটপ মেসেজিং সেবা চালু করেছে ফেসবুক। পরীক্ষামূলক সফটওয়্যারটি উইন্ডোজ ৭ বা তার পরবর্তী সংস্করণ এবং ম্যাক ওএস ১০.৯ বা তার পরবর্তী সংস্করণগুলোতে ব্যবহার করা যাবে।

ফেসবুকের নতুন ওয়ার্কপ্লেস সেবার মাধ্যমে ব্যবহারকারী তাঁর সহকর্মীদের মধ্যে কোনো ব্যক্তি বা দলের সঙ্গে যোগাযোগ করতে পারবে। ওয়ার্কপ্লেস দেখতে অনেকটা ফেসবুক মেসেঞ্জারের মতোই। ইমোজি, ডাক নাম কিংবা কাউকে খোঁজার পদ্ধতিগুলো দুটোতেই একই রাখা হয়েছে। এ ছাড়া ওয়ার্কপ্লেসের মূল পাতাটিও (নিউজ ফিড) দেখতে ফেসবুকের মতোই। তবে মেসেঞ্জারের মতো ভিডিও কলিংয়ের পাশাপাশি ওয়ার্কপ্লেসে স্ক্রিন শেয়ারিংয়ের সুবিধা রাখা হয়েছে। এর মাধ্যমে ব্যবহারকারী তাঁর কম্পিউটারের পর্দায় চলমান সবকিছুই সহকর্মীদের সঙ্গে শেয়ার করতে পারবেন।

প্রতিষ্ঠানিক ই-মেইলের মাধ্যমে ওয়ার্কপ্লেসে লগ-ইন করা যাবে।

দীর্ঘদিন মোবাইল অ্যাপস নিয়ে কাজ করায় কয়েক বছরের মধ্যে ওয়ার্কপ্লেসই ফেসবুকের প্রথম ডেস্কটপ সফটওয়্যার।

ফেসবুক এত দিন ধরে তাদের মোবাইল অ্যাপগুলোতে প্রায় সব সুবিধায় আরও নতুনত্ব আনছিল। ডেস্কটপ হালনাগাদ করা থাকলে https://goo.gl/qX8SNj এই ঠিকানা থেকে নামানো যাবে ওয়ার্কপ্লেস।

সূত্র: ম্যাশেবল

Googleplus Pint
Like - Dislike Votes 22 - Rating 5 of 10

পাঠকের মন্তব্য (0)