JanaBD.ComLoginSign Up
JanaBD.Com Working On Free Basic :)

পৃথিবীর শ্রেষ্ঠ ১০টি বিশ্ববিদ্যালয়

জানা অজানা 7th Oct 17 at 3:32pm 1,624
Googleplus Pint
পৃথিবীর শ্রেষ্ঠ ১০টি বিশ্ববিদ্যালয়

পৃথিবীর সেরা বিশ্ববিদ্যালয়গুলোতে লেখাপড়া করার স্বপ্ন বুকে লালন করেন শত শত মেধাবী তরুণ। অনেকে হয়তো তাদের স্বপ্ন বাস্তবায়ন করতে পারেন, অনেকে আবার পারেন না। তবে প্রত্যেকের মধ্যেই পৃথিবীর সেরা বিশ্ববিদ্যালয়গুলো সম্পর্কে জানার আকাংক্ষা তৈরি হয়। কৌতুহলী সব মানুষের জন্য দেওয়া হলো ২০১৪ সালে পৃথিবীর সেরা দশ বিশ্ববিদ্যালয়ের তালিকা।

১। হার্ভার্ড বিশ্ববিদ্যালয়
আমেরিকার বিখ্যাত হার্ভার্ড বিশ্ববিদ্যালয় এ বছরও পৃথিবীর সেরা বিশ্ববিদ্যালয়ের স্বীকৃতি পেয়েছে। ঐতিহাসিকভাবে হার্ভার্ড বিশ্ববিদ্যালয়ের গুরুত্ব অপরিসীম। এ বিশ্ববিদ্যালয়টি প্রতিষ্ঠিত হয়েছে ১৬৩৬ সালে। পৃথিবীর অনেক জ্ঞানীগুনী মানুষের জন্ম হয়েছে হার্ভার্ড বিশ্ববিদ্যালয় থেকে। নোবেল বিজয়ী থেকে আরম্ভ করে পৃথিবীর বড় বড় সব পুরষ্কার বিজয়ীদের অনেকেই লেখাপড়া করেছেন হার্ভার্ড বিশ্ববিদ্যালয়ে। উচ্চশিক্ষার জন্য যুক্তরাষ্ট্রের সবচেয়ে প্রাচীন প্রতিষ্ঠান হার্ভার্ড বিশ্ববিদ্যালয়। মেধাবী শিক্ষার্থীদের অনেকরই জীবনের লক্ষ্য থাকে হার্ভার্ড বিশ্ববিদ্যালয়ে লেখাপড়া করা।

২। ম্যাসাচুসেটস ইনস্টিউট অব টেকনোলজি (এমআইটি)
আমেরিকার আরেকটি বিখ্যাত বিশ্ববিদ্যালয়ের নাম ম্যাসাচুসেটস ইনস্টিউট অব টেকনোলজি (এমআইটি)।

ক্যামব্রিজে অবস্থিত এ বিশ্ববিদ্যালয়টি মূলত শরীরবিদ্যা ও ইঞ্জিনিয়ারিং এর জন্য বিখ্যাত। তবে বর্তমানে জীববিজ্ঞান, অর্থনীতি, ভাষাবিজ্ঞান ও ব্যবস্থাপনাও এখানে পড়ানো হয়।

১৮৬১ সালে যুক্তরাষ্ট্রে শিল্পায়ন বৃদ্ধির সময় প্রতিষ্ঠিত হয় এ বিশ্ববিদ্যালয়টি। বাংলাদেশের কিছু মেধাবী শিক্ষার্থীও বর্তমানে এ বিশ্ববিদ্যালয়ে শিক্ষালাভ করছেন। তরুন মেধাবীদের কাছে এমআইটি এক বিশাল স্বপ্নের অপর নাম।

৩। স্ট্যানফোর্ড বিশ্ববিদ্যালয়
স্ট্যানফোর্ড বিশ্ববিদ্যালয় যুক্তরাষ্ট্রে ক্যালিফোর্নিয়ায় অবস্থিত আরেকটি বিখ্যাত বিশ্ববিদ্যালয়। এটি মূলত গবেষণার জন্য বিখ্যাত। স্ট্যানফোর্ড বিশ্ববিদ্যালয় প্রতিষ্ঠিত হয় ১৮৮৫ সালে।

১৮৯১ সালের ১ অক্টোবর ৫৫৫ জন ছাত্র নিয়ে এ প্রতিষ্ঠানটি যাত্রা শুরু করে। ১৯০৫ সালে এক ঘূর্নিঝড়ে বিশ্ববিদ্যালয়টি ক্ষতিগ্রস্ত হয়। পরবর্তীতে ১৯০৬ সালে তা পূনরায় প্রতিষ্ঠা করা হয়। পৃথিবীর বিখ্যাত লোকদের অনেকেই এ বিশ্ববিদ্যালয়ে লেখাপড়া করেছেন। তরুনদের কাছে এ বিশ্ববিদ্যালয়টিও একটি স্বপ্নের নাম।

৪। ইউনিভার্সিটি অব ক্যামব্রিজ
ইংরেজী ভাষাভাষী বিশ্ববিদ্যালয়ের মধ্যে এই বিশ্ববিদ্যালয়টি পৃথিবীর দ্বিতীয় প্রাচীন বিশ্ববিদ্যালয়। পৃথিবীর সব বিশ্ববিদ্যালয়ের মধ্যে এটি তৃতীয় প্রাচীন বিশ্ববিদ্যালয়।

ইউনিভার্সিটি অব ক্যামব্রিজ প্রতিষ্ঠিত হয় মূলত ১২০৯ সালে। বর্তমানে ৩১ টি কলেজ এই বিশ্ববিদ্যালয়ের তত্ত্বাবধানে পরিচালিত হচ্ছে। ৯০ জন নোবেল বিজয়ী এ প্রতিষ্ঠানের সাথে সংযুক্ত ছিলেন। যুক্তরাজ্যের সবচেয়ে প্রাচীন ও বিখ্যাত এ বিশ্ববিদ্যালয়টি অনেক তরুনেরই স্বপ্নের বিশ্ববিদ্যালয়।

৫। ইউনিভার্সিটি অব অক্সফোর্ড
যুক্তরাজ্যের অক্সফোর্ডে অবস্থিত ইউনিভার্সিটি অব অক্সফোর্ড পৃথিবীর আরেকটি প্রাচীন ও বিখ্যাত বিশ্ববিদ্যালয়। যদিও এ বিশ্ববিদ্যালয়টি প্রতিষ্ঠার সঠিক তারিখ সম্পর্কে জানা যায় না, তবে ধারণা করা হয় ১০৯৬ সালে এ বিশ্ববিদ্যালয়টি প্রতিষ্ঠিত হয়েছে। ইংরেজী ভাষাভাষী বিশ্ববিদ্যালয়গুলোর মধ্যে ইউনিভার্সিটি অব অক্সফোর্ড পৃথিবীর সবচেয়ে প্রাচীন বিশ্ববিদ্যালয়। পৃথিবীর সব বিশ্ববিদ্যালয়ের মধ্যে এটি পৃথিবীর দ্বিতীয় প্রাচীন বিশ্ববিদ্যালয়। ৩১টি কলেজ নিয়ে এ বিশ্ববিদ্যালয়টি পরিচালিত হয়ে থাকে। উচ্চাকাংক্ষী মানুষদের কাছে এ বিশ্ববিদ্যালয়টিও এক স্বপ্নের নাম।

৬। ইউনিভার্সিটি অব ক্যালিফোর্নিয়া, বার্কলি
যুক্তরাষ্ট্রের আরেকটি বিখ্যাত বিশ্ববিদ্যালয়ের নাম ইউনিভার্সিটি অব ক্যালিফোর্নিয়া। এই বিশ্ববিদ্যালয়টি প্রতিষ্ঠিত হয় ১৮৬৮ সালে। ১০ টি ক্যাম্পাস নিয়ে এ বিশ্ববিদ্যালয়টি পরিচালিত হচ্ছে। এর মধ্যে ৯টি আন্ডারগ্র্যাজুয়েট ও গ্র্যাজুয়েট ক্যাম্পাস, আর একটি প্রফেশনাল। যুক্তরাষ্টের ক্যালিফোর্নিয়ায় এ বিশ্ববিদ্যালয়টি অবস্থিত। পৃথিবীর বিভিন্ন দেশের মেধাবী তরুনদের কাছে এ বিশ্ববিদ্যালয়টিও একটি স্বপ্নের নাম।

৭। প্রিন্সটন বিশ্ববিদ্যালয়
যুক্তরাষ্ট্রের নিউ জার্সির প্রিন্সটনে এ বিশ্ববিদ্যালয়টি অবস্থিত। এ বিশ্ববিদ্যালয়টি ১৭৪৬ সালে কলেজ অব নিউ জার্সি নামে প্রতিষ্ঠিত হয়। আমেরিকান বিপ্লবের আগে প্রতিষ্ঠিত কলোনিয়াল ৯টি কলেজের মধ্যে প্রিন্সটন বিশ্ববিদ্যালয় একটি। বর্তমানে সেরা বিশ্ববিদ্যালয়গুলোর মধ্যে এই বিশ্ববিদ্যালয়টি পৃথিবীর ষষ্ঠ বিশ্ববিদ্যালয়। এই বিশ্ববিদ্যালয়ে হিউম্যানিটিজ, সোশ্যাল সায়েন্স, ন্যাচারাল সায়েন্স ও ইঞ্জিনিয়ারিং পড়ানো হয়। তরুণ মেধাবীদের কাছে এটিও একটি প্রত্যাশিত বিশ্ববিদ্যালয়।

৮। ইয়েল বিশ্ববিদ্যালয়
১৭০১ সালে কানেকটিকাট উপনিবেশে প্রতিষ্ঠিত হয়েছিল ইয়েল বিশ্ববিদ্যালয়। উচ্চশিক্ষার জন্য এই বিশ্ববিদ্যালয়টি আমেরিকার তৃতীয় প্রাচীন বিশ্ববিদ্যালয়। এই বিশ্ববিদ্যালয়টি বর্তমানে যুক্তরাষ্ট্রের কানেকটিকাটের নিউ হ্যাভেনে অবস্থিত।

এটি পৃথিবীর দ্বিতীয় বৃহত্তম একাডেমিক ইনস্টিটিউশন। পৃথিবীর ৫১ জন নোবেল বিজয়ী এ বিশ্ববিদ্যালয়ের সাথে সংযুক্ত ছিলেন। মেধাবী তরুণদের কাছে এই বিশ্ববিদ্যালয়টিও একটি স্বপ্নের নাম।

৯। ক্যালিফোর্নিয়া ইনস্টিউট অব টেকনোলজি
ক্যালিফোর্নিয়া ইনস্টিউট অব টেকনোলজি সাধারণত ক্যালটেক(Caltech) নামে পরিচিত। যুক্তরাষ্ট্রের ক্যালিফোর্নিয়ার প্যাসেনাডোতে এই বিশ্ববিদ্যালয়টি অবস্থিত।

১৮৯১ সালে প্রিপারেটরি এন্ড ভোকেশনাল স্কুল হিসেবে এই বিশ্ববিদ্যালয়টি প্রতিষ্ঠিত হয়েছে। ১৯১০ সালে প্রিপারেটরি ও ভোকেশনাল স্কুল দুটিকে আলাদা করা হয়। ১৯২১ সালে প্রতিষ্ঠানটি ক্যালিফোর্নিয়া ইনস্টিউট অব টেকনোলজি নাম ধারণ করে। পৃথিবীর বিখ্যাত এই বিশ্ববিদ্যালয়টি অনেক মেধাবী তরুণের আকাংক্ষার বিশ্ববিদ্যালয়।

১০। ইউনির্ভাসিটি অব ক্যালিফোর্নিয়া, লস অ্যাঞ্জেলস
এই বিশ্ববিদ্যালয়টি যুক্তরাষ্ট্রের লস অ্যাঞ্জেলসের ওয়েস্টউডে অবস্থিত। এটি প্রতিষ্ঠিত হয় ১৯১৯ সালে। এই বিশ্ববিদ্যালয়ের প্রথম ক্যাম্পাস প্রতিষ্ঠিত হয় ১৮৬৮ সালে। এই বিশ্ববিদ্যালয়টি ৫টি আন্ডারগ্র্যাজুয়েট কলেজ, সাতটি প্রফেশনাল স্কুল ও চারটি প্রফেশনাল হেলথ সায়েন্স স্কুল নিয়ে পরিচালিত হয়ে আসছে। উচ্চশিক্ষার পাদপীঠ এই বিশ্ববিদ্যালয়টিও শত শত তরুণের আকাংক্ষার বস্তু।

Googleplus Pint
Noyon Khan
Manager
Like - Dislike Votes 32 - Rating 5 of 10
Relatedআরও দেখুনঅন্যান্য ক্যাটাগরি
ঈদে যেভাবে আসলো মেহেদীর প্রচলন ঈদে যেভাবে আসলো মেহেদীর প্রচলন
15 Jun 2018 at 9:31am 211
কী ফোন ব্যবহার করেন বিশ্বের বড় বড় রাষ্ট্রনেতারা? কী ফোন ব্যবহার করেন বিশ্বের বড় বড় রাষ্ট্রনেতারা?
12 Jun 2018 at 12:12pm 292
দেহরক্ষীরা কেন কালো সানগ্লাস পরে? দেহরক্ষীরা কেন কালো সানগ্লাস পরে?
09 Jun 2018 at 11:07am 257
জেনে নিন ২০১৮ বিশ্বকাপে অংশ নেওয়া ৩২টি দেশের ডাক নাম কী জেনে নিন ২০১৮ বিশ্বকাপে অংশ নেওয়া ৩২টি দেশের ডাক নাম কী
03 Jun 2018 at 12:41pm 415
‘বড় বাপের পোলায় খায়’ খাবারটি যেভাবে এসেছে ‘বড় বাপের পোলায় খায়’ খাবারটি যেভাবে এসেছে
02 Jun 2018 at 3:03pm 149
যে কোনো দেশের নাগরিকত্ব পাবেন যেভাবে যে কোনো দেশের নাগরিকত্ব পাবেন যেভাবে
02 Jun 2018 at 2:11pm 188
পৃথিবীর যে সীমান্তগুলো খুবই বিপজ্জনক পৃথিবীর যে সীমান্তগুলো খুবই বিপজ্জনক
29 May 2018 at 8:23pm 564
কোন দেশে কত ঘণ্টা রোজা কোন দেশে কত ঘণ্টা রোজা
20 May 2018 at 3:09pm 785

পাঠকের মন্তব্য (0)

Recent Posts আরও দেখুন
আজকের রাশিফল : ২৫ জুন, ২০১৮আজকের রাশিফল : ২৫ জুন, ২০১৮
Yesterday at 10:12pm 23
আজকের এই দিনে : ২৫ জুন, ২০১৮আজকের এই দিনে : ২৫ জুন, ২০১৮
Yesterday at 10:07pm 5
নেইমারের ‘অভিনয়ে’র পাঁচ কারণনেইমারের ‘অভিনয়ে’র পাঁচ কারণ
Yesterday at 7:55pm 153
এবারের বিশ্বকাপে এখন পর্যন্ত যে দলগুলোর বিদায় নিশ্চিত হয়ে গেছেএবারের বিশ্বকাপে এখন পর্যন্ত যে দলগুলোর বিদায় নিশ্চিত হয়ে গেছে
Yesterday at 2:41pm 627
ইংরেজি শিক্ষার আসর - ৯৭তম পর্বইংরেজি শিক্ষার আসর - ৯৭তম পর্ব
Yesterday at 2:28pm 96
সাধারন জ্ঞানের আসর - ২০৮তম পর্বসাধারন জ্ঞানের আসর - ২০৮তম পর্ব
Yesterday at 2:26pm 96
ক্যাটরিনা-আলিয়ার বন্ধুত্বে ফাটল!ক্যাটরিনা-আলিয়ার বন্ধুত্বে ফাটল!
Yesterday at 2:17pm 178
জার্মানি-সুইডেন ম্যাচ শেষে মারামারিজার্মানি-সুইডেন ম্যাচ শেষে মারামারি
Yesterday at 2:12pm 363