রেসিপি : লুচি ও আলুর দম

রেসিপি টিপস 6th Oct 17 at 11:17pm 501
Googleplus Pint
রেসিপি : লুচি ও আলুর দম

ফুলকো লুচির সঙ্গে গরম মসলা দেওয়া আলুর দম জিভে জল নিয়ে আসার জন্য যথেষ্ট। এই বাঙালি খাবারটি পরিবেশন করতে পারেন দুপুরে অথবা বিকেলের খাবার টেবিলে। জেনে নিন মচমচে লুচি ও মসলাদার আলুর দমের রেসিপি।

লুচির উপকরণ
ময়দা- ১ কাপ
ঘি- ১ টেবিল চামচ
লবণ- ১ চা চামচ
পানি- ১/৬ কাপ
তেল- ভাজার জন্য

আলুর দমের উপকরণ
ছোট আলু সেদ্ধ (খোসা ছাড়ানো)- ২০টি
গরম মসলা (দারুচিনি ৩ টুকরা, এলাচ ৪টি, লবঙ্গ ৫টি)
তেল- ২ টেবিল চামচ
তেজপাতা- ২টি
জিরা- ১ চা চামচ
কাঁচামরিচ কুচি- ১ চা চামচ
চিনি- ১ টেবিল চামচ
পেঁয়াজ- ১টি (বাটা)
আদা কুচি- ১ টেবিল চামচ
রসুন বাটা- ২ টেবিল চামচ
টমেটো- ২টি (বাটা)
লবণ- স্বাদ মতো
শুকনা মরিচ গুঁড়া- ১ চা চামচ
হলুদ গুঁড়া- ১/২ চা চামচ
জিরা গুঁড়া- ১ চা চামচ
ধনে গুঁড়া- ১ চা চামচ
পানি- ১/২ কাপ
ঘি- ১/২ টেবিল চামচ

প্রস্তুত প্রণালি
চুলায় প্যান দিয়ে গরম করে গরম মসলা দিন। ভালো করে ভেজে গুঁড়া করে নিন। একটি পাত্রে ময়দা ও লবণ দিন। আধা চামচ ঘি দিয়ে ভালো করে মেশান। এতে অল্প অল্প করে পানি মিশিয়ে ডো তৈরি করে নিন। ২০ মিনিট রাখুন।

সেদ্ধ আলুগুলো কাটা চামচ দিয়ে ফুটো করে রাখুন। একটা প্যানে ২ চামচ তেল গরম করে আস্ত জিরা ও তেজপাতা দিন। মরিচ কুচি দিয়ে নাড়তে থাকুন। চিনি দিয়ে গলে না যাওয়া পর্যন্ত নাড়ুন। পেঁয়াজ বাটা দিয়ে কিছুক্ষণ নাড়াচাড়া করুন। এবার আদা, রসুন ও টমেটো দিয়ে দিয়ে নেড়ে পাত্র ঢেকে দিন। ৫ মিনিট পর লবণ, মরিচ গুঁড়া, জিরা গুঁড়া ও ধনে গুঁড়া দিয়ে দিন। আবারও ঢেকে দিন প্যান। ৫ মিনিট পর ছোট সেদ্ধ করা আলু দিন। ভালো করে মসলার সাথে মিশিয়ে নিন। আধা কাপ পানি দিয়ে প্যান ঢেকে অপেক্ষা করুন ৫ মিনিট। গরম মসলা গুঁড়া ছড়িয়ে দিন। আধা চামচ ঘি দিয়ে নেড়ে নামিয়ে নিন আলুর দম।

লুচি বানানোর জন্য ময়দার গোলা নিয়ে ছোট ছোট সমান মাপের লেচি করুন। হাত দিয়ে একটু চেপে নিন। বেলুনিতে একটু ঘি মাখিয়ে ছোট গোল আকারের পুরির মত করে বেলে নিন। প্যানে পরিমাণ মতো তেল গরম করে বেলে রাখা লুচি ভাজুন। ফুলে উঠলে উল্টে দিন। বাদামি হয়ে গেলে ফুলকো লুচির সঙ্গে পরিবেশন করুন আলুর দম।

Googleplus Pint
Like - Dislike Votes 16 - Rating 4 of 10

পাঠকের মন্তব্য (0)