অতিরিক্ত চায়ের নেশা থেকে সাবধান

সাস্থ্যকথা/হেলথ-টিপস 6th Oct 17 at 9:37pm 542
Googleplus Pint
অতিরিক্ত চায়ের নেশা থেকে সাবধান

চায়ের জনপ্রিয়তার কথা আমরা সকলেই জানি। আর বাঙালিদের আড্ডা মানেই ‘চা’। মানুষের শরীরের যে কোনো ধরনের ছোটখাটো সমস্যা সারাতে রয়েছে নানা প্রকারের চা।

চা পান করা যেমনি স্বাস্থের জন্য উপকারী ঠিক তেমনি অতিরিক্ত চায়ের নেশা ডেকে আনতে পারে নানা সমস্যাও।

অতিরিক্ত চা পানে যেসব বিপদ ডেকে আনতে পারে চলুন জেনে নেই সে সম্পর্কে-

১। কোষ্ঠকাঠিন্যঃ চায়ের মধ্যে থাকা রাসায়নিক থিওফাইলিন পরিপাকের সময় শরীর ডিহাইড্রেট করে দেয়। ফলে বেশি চা খেলে কোষ্ঠকাঠিন্যে ভোগার সমস্যা দেখা যায়।

২। উৎকন্ঠাঃ উদ্দীপক পদার্থের মধ্যে ক্যাফেইন অন্যতম। এক দিকে যেমন উদ্দীপনা বাড়াতে সাহায্য করে, তেমনই অন্য দিকে বেশি চা পানে তা উত্কণ্ঠা, অস্থিরতা বাড়াতে পারে।

৩। প্রস্টেট ক্যানসারঃ গবেষকরা জানিয়েছেন, যে পুরুষদের বেশি চা পানের নেশা রয়েছে তাদের ক্ষেত্রে প্রস্টেট ক্যানসারে আক্রান্ত হওয়ার ঝুঁকি সবচেয়ে বেশি থাকে।

৪। কার্ডিও ভাসকুলার সিস্টেমঃ চায়ের মধ্যে থাকা ক্যাফেইন আমাদের কার্ডিও ভাসকুলার সিস্টেমের জন্য ক্ষতিকারক। তাই হার্টের সমস্যা থাকলে অতিরিক্ত চা পান করা থেকে এড়িয়ে চলুন।

৫। ঘুমের সমস্যাঃ অতিরিক্ত চা খেলে এর মধ্যে থাকা ক্যাফেইনের প্রভাবে ঘুমের ব্যাঘাত ঘটায়। আর এটা আমরা অনেকই করে থাকি, রাত জাগার কারনে, অতিরিক্ত চা পানের নেশা গড়ে তুলি। কিন্তু এই নেশা পরবর্তীতে মারাত্মক শারীরিক সমস্যার সৃষ্টি করে।

Googleplus Pint
Like - Dislike Votes 15 - Rating 4 of 10

পাঠকের মন্তব্য (0)