হুয়াওয়ে আনল নতুন ল্যাপটপ

কম্পিউটার রিভিউ 6th Oct 17 at 2:18pm 878
Googleplus Pint
হুয়াওয়ে আনল নতুন ল্যাপটপ

হুয়াওয়ে মেটবুক উদ্বোধন অনুষ্ঠানে হাজির হয়েছিলেন সাকিব আল হাসান, বাণিজ্যমন্ত্রী তোফায়েল আহমদ, তথ্যপ্রযুক্তি প্রতিমন্ত্রী জুনাইদ আহমদসহ হুয়াওয়ের কর্মকর্তারা।

বাংলাদেশের বাজারে হালকা-পাতলা ল্যাপটপ মেটবুক আনার ঘোষণা দিয়েছে হুয়াওয়ে টেকনোলজিস (বাংলাদেশ) লিমিটেড । গতকাল বৃহস্পতিবার রাতে রাজধানীর একটি হোটেলে জমকালো আয়োজনে এ ল্যাপটপের উদ্বোধন করে প্রতিষ্ঠানটি।

এটি মূলত টু-ইন-ওয়ান ফ্ল্যাগশিপ ল্যাপটপ। অ্যান্ড্রয়েড স্মার্টফোনের সঙ্গে যেকোনো তথ্য-উপাত্ত ড্রাগ-অ্যান্ড-ড্রপের মাধ্যমে সহজেই আদান-প্রদানের সুবিধা রয়েছে এতে।

হুয়াওয়ের দাবি, ল্যাপটপটি তৈরিতে উন্নত মানের অ্যালুমিনিয়াম ব্যবহৃত হয়েছে। শক্তিশালী ফিচারসমৃদ্ধ মেটবুকটির ওজন ৬৪০ গ্রাম। উইন্ডোজ ১০ অপারেটিং সিস্টেমচালিত মেটবুকটিতে ব্যবহৃত হয়েছে সপ্তম প্রজন্মের ইন্টেল কোর প্রসেসর, ১৬ জিবি ডিডিআরফোর র‍্যাম ও ২৫৬ জিবি সলিডস্টেট ড্রাইভ (এসএসডি), ১ টেরাবাইট হার্ডডিস্ক।

এতে কুলিং ফ্যানের পরিবর্তে নতুন প্রযুক্তি ব্যবহার করা হয়েছে। মেটবুকটিতে ডলবি অ্যাটমস সাউন্ড সিস্টেম, ডুয়েল ডিজিটাল মাইক্রোফোন এবং ডুয়েল স্পিকার প্রযুক্তি রয়েছে।

হুয়াওয়ে কর্তৃপক্ষ বলছে, অ্যাপলের ম্যাকবুকের সঙ্গে প্রতিযোগিতার জন্য এটি তৈরি করেছে তারা। আপাতত বাংলাদেশের বাজারে এর খুচরা দাম নির্ধারণ করা হয়নি। শুরুতে এটি পাইকারিভাবে বিক্রি করবে প্রতিষ্ঠানটি।

হুয়াওয়ে টেকনোলজিস (বাংলাদেশ) লিমিটেডর প্রধান নির্বাহী কর্মকর্তা ঝাও হাওফু বলেন, পেশাদারদের জন্য মেটবুক। এতে যেখানে নতুনত্বের পাশাপাশি প্রয়োজনীয় ফিচার দেওয়া হয়েছে।

অনুষ্ঠানে উপস্থিত হুয়াওয়ে বাংলাদেশের অ্যাম্বাসাডর সাকিব আল হাসান, বাণিজ্যমন্ত্রী তোফায়েল আহমেদ, তথ্যপ্রযুক্তি বিভাগের প্রতিমন্ত্রী জুনাইদ আহ্‌মেদ, বাংলাদেশে নিযুক্ত চীন দূতাবাসের ডেপুটি চিফ অব মিশন শেন উই, দক্ষিণ-পূর্ব এশিয়া অঞ্চলের হুয়াওয়ে এন্টারপ্রাইজ বিজনেস গ্রুপের প্রেসিডেন্ট ঝ্যাং লিন ও হুয়াওয়ে টেকনোলজিস (বাংলাদেশ) লিমিটেডের সিইও ঝাও হাওফু প্রমুখ।

Googleplus Pint
Like - Dislike Votes 33 - Rating 5 of 10

পাঠকের মন্তব্য (0)